সিডনির রেলওয়ে কোচের ভিডিও ‘মেড ইন ইন্ডিয়া’ উদ্যোগে তৈরি মেট্রো কোচ বলে মিথ্যে তথ্য দেওয়া হল

বুম অনুসন্ধান করে দেখেছে যে ওই কোচগুলি আসলে ওয়ারাটা রেলের তৈরি সিডনি রেলওয়ের কোচ।

সিডনির একটি তাকলাগানো রেলওয়ে কোচের ভিতরের পুরনো ভিডিও ইদানীং ভাইরাল হয়েছে। ভিডিওটিতে মিথ্যে দাবি করা হয়েছে যে এটি চেন্নাই-এর ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির (আইসিএফ) তৈরি মেট্রো কোচ। পোস্টগুলিতে আরও দাবি করা হয়েছে যে কোচগুলি মেক ইন ইন্ডিয়া প্রোজেক্টের অংশ হিসাবে তৈরি করা হয়েছে।

এই ভিডিওটি যে রেলওয়ে কোচের সেগুলি সিডনি মেট্রোর কোচ নয়, যেগুলি ফরাসি পরিবহণ পরিকাঠামো সংস্থা অলস্টমের অন্ধ্রপ্রদেশ শাখায় তৈরি হয়। এই ভিডিওটি রেলওয়ে কোচের। এগুলি মেক ইন ইন্ডিয়া প্রোজেক্টের আওতায় তৈরি করা হয়নি।

ভিডিওটি ৪৫ সেকেন্ড লম্বা। ভিডিওটিতে রেলওয়ে প্ল্যাটফর্মে দাঁড়ানো দোতলা বিলাসবহুল কোচটির ভিতরের ছবি দেখা যাচ্ছে। যিনি ভিডিওটি রেকর্ড করেছেন তিনি দর্শকদের জন্য দোতলা বিলাসবহুল কোচটির এবং তার রিভারসিবল সিটের বর্ণনা দিয়েছেন।

এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত ভিডিওটি প্রায় ২৯,০০০ বার দেখা হয়েছে। 



ভিডিওটি একই দাবির সঙ্গে ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

মেক ইন ইন্ডিয়া প্রোজেক্টের আওতায় ইন্ডিয়ান রেলওয়ে গত বছর থেকে রেল কোচ তৈরি করছে।

তথ্য যাচাই

বুম আনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল হওয়া ভিডিওতে দেখানো দোতলা কোচ আসলে সিডনি রেলওয়ের সেগুলি মেট্রো সার্ভিসের কোচ নয়।

কিছু সংশ্লিষ্ট শব্দ দিয়ে কি-ওয়ার্ড সার্চ করে আমরা একটি ভিডিও দেখতে পাই যাতে এই একই কোচ  লিডকম্ব স্টেশনে চলতে দেখা যায়। ভিডিওটি ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে ইউটিউবে আপলোড করা হয়েছিল।



এই কোচগুলি আন্তর্জাতিক ম্যানুফাকচারিং কোম্পানি রিলায়েন্স রেলের ওয়ারাটা রেলের তৈরি। দোতলা কোচগুলির ছবি তাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল। সিডনি রেলওয়ে ২০১৪ সাল থেকে এই কোম্পানির তৈরি ট্রেন চালাচ্ছে।

সিডনি মেট্রোর কোচ তৈরি করে  অলস্টম, আইসিএফ নয়

অনেক নেটিজেন জানিয়েছেন যে সিডনি মেট্রোর কোচ তৈরি করে ফ্রেঞ্চ কোম্পানি অলস্টম, আইসিএফ নয়। ভাইরাল হওয়া পোস্টে উল্টো দাবি করা হয়েছে। প্রসঙ্গত, অলস্টম ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অন্তর্গত।





বুম অলস্টম-এর সঙ্গে যোগাযোগ করলে তারা ভিডিওতে দেখানো কোচগুলি তাদের তৈরি নয় বলে জানায়। ইমেলের মাধ্যমে তারা আমাদের জানায়, “ভিডিওতে দেখানো দোতলা ট্রেনগুলি অলস্টম-এর তৈরি নয়। অলস্টম ২২টি মেট্রোপলিস ট্রেনের সেট পাঠিয়েছে সিডনি মেট্রোর জন্য। এগুলি অন্ধ্রপ্রদেশের শ্রীসিটি প্লান্টে তৈরি করা হয়েছিল। শেষ ট্রেনটি পাঠানো হয় ২০১৮ সালের ৬ই ডিসেম্বর”।

অলস্টম ২০১৪ সালে সিডনি মেট্রোকে ২২টি ছয় কোচের ট্রেনসেট পাঠানোর বরাত পায়। এই কোচগুলি অন্ধ্রপ্রদেশের শ্রীসিটি  প্লান্টে তৈরি করা হয়েছিল। অলস্টম-এর  মেট্রো সার্ভিস কাজ করতে শুরু করে ২০১৯ সালের এপ্রিল মাস থেকে।

নীচে অ্যালস্টম-এর মেক ইন ইন্ডিয়া উদ্যোগে বানানো একটি কোচের ছবি দেখা যাচ্ছে যা ভাইরাল হওয়া ভিডিও থেকে আলাদা।

Claim Review :  সিডনিতে চালু হল ২২ টি মেট্রো ট্রেন, গর্বের বিষয় সবগুলি মেড ইন ইন্ডিয়ায় নির্মিত
Claimed By :  FACEBOOK POSTS AND TWITTER USERS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story