এটি কী তৃণমূল সাংসদ নুসরত জাহানের ধুনুচি নাচের ভিডিও? না, তা ঠিক নয়

বুম দেখেছে—এই ভিডিওগুলি আসলে কলকাতার পুজো প্যান্ডেলে ঋতাভরী চক্রবর্তী এবং মুম্বইয়ের পুজো মণ্ডপে রশ্মি মিশ্রের নাচের ছবি।

ঢাকের তালে-তালে ধুনুচি নিয়ে মহিলাদের নাচের দৃশ্য ভাইরাল করে দাবি করা হয়েছে, এগুলি টিএমসি সাংসদ নুসরত জাহানের ছবি।

ছবিতে দেখা যাচ্ছে, এক মহিলা দুর্গাপুজোর অঙ্গাঙ্গী উপাদান ধুনুচি নৃত্য নাচছেন বাঙালি কায়দায় পরা শাড়ি পরে।

একাধিক ফেসবুক পোস্ট এবং টুইটে ওই মহিলাকে নুসরত জাহান বলে শনাক্ত করে লেখা হয়েছে, “দুর্গাপুজোর বিসর্জনের দিন সাংসদ নুসরত জাহান ধুনুচি নাচ নাচছেন”

চলতি বছরের শুরুতেই জন্মসূত্রে মুসলিম নুসরত জাহান নিখিল জৈন নামে এক ব্যবসায়ীর সঙ্গে সাড়ম্বরে পরিণয়সূত্রে আবদ্ধ হন। বিয়ের পর তার সিঁথিতে সিঁদুর পরা এবং দুর্গাপুজোর সময় পুজো মণ্ডপে যাওয়া নিয়ে সোশাল মিডিয়ায় রীতিমত আলোড়ন ওঠে।

ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভারতীয় জনতা পার্টির প্রাক্তন সাংসদ পরেশ রাওয়াল এই ভিডিওটি পুনরায় টুইট করেন, যেখানে তিনি নৃত্যরতা মহিলাটিকে নুসরত জাহান বলেই শনাক্ত করেন।



মূল যে টুইটটি রাওয়াল পুনরায় টুইট করেন, সেটি এখন মুছে দেওয়া হয়েছে। আর ভিডিওটিকে অল্টনিউজ আগেই ভুয়ো বলে প্রমাণ করে দিয়েছে।

বুমও এ ব্যাপারে নিশ্চিত হতে পেরেছে যে, নৃত্যরতা মহিলাটি নুসরত জাহান নন। অনুসন্ধান করে আমরা দেখেছি, ৬ অক্টোবর ইউটিউবে এই একই ভিডিও আপলোড হয়েছে।



বস্তুত মহিলাটি রশ্মি মিশ্র, যিনি মুম্বইয়ের সবচেয়ে জনপ্রিয় দুর্গাপুজো পোয়াই ওয়েলফেয়ার বেঙ্গলি অ্যাসেসিয়েশনের টাইমস ২০১৯ সালের দুর্গাপুজোর মণ্ডপে নাচছেন। ওই পুজো কমিটির সরকারি ফেসবুক পেজেও একই ভিডিও আপলোড করা রয়েছে।

বাঙালি অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীর নাচের ভিডিও ভাইরাল

কলকাতার একটি জনপ্রিয় পুজোমণ্ডপে অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীর ধুনুচি নাচ নাচার ভিডিও একই বিবরণী সহ (অর্থাৎ নুসরত জাহানের নাচের ছবি বলে) ভাইরাল হয়েছে।



দক্ষিণ কলকাতার একটি পুজো মণ্ডপে ঋতাভরীর ধুনুচি নাচের একাধিক ভিডিও নুসরত জাহানের ভিডিও বলে চালানো হচ্ছে। অথচ ঋতাভরী নিজেই তাঁর ইনস্টাগ্রাম পেজ-এ তাঁর ধুনুচি নাচের দৃশ্য আপলোড করেছেন।

https://www.instagram.com/p/B3OQXjWnX3W/
Claim :   সাংসদ নুসরত জাহান দুর্গা পুজোর ভাসানের দিন ধুনুচি নাচ নাচছেন
Claimed By :  FACEBOOK POSTS AND TWITTER
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.