এটা পাকিস্তানি সেনাদের সঙ্গে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দনের নাচার ছবি নয়

ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের মুক্তির মাত্র কয়েক ঘন্টা আগে একটি ভিডিও ভাইরাল হয়, যাতে তাঁকে পাকিস্তানি সেনাদের সঙ্গে নাচতে দেখা যাচ্ছে

সৈন্যদের নাচানাচি করার একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ভুয়ো দাবি সহ যে, বায়ুসেনার উর্দি পরা নৃত্যরত ব্যক্তিটি আর কেউ নন, উইং কমান্ডার অভিনন্দন বর্তমান ।

ফেসবুক ও হোয়াট্স্যাপে ব্যাপকভাবে শেয়ার হওয়া এই ক্লিপটির ক্যাপশন— পাকিস্তানের স্থলসেনা ও বায়ুসেনার সঙ্গে নাচছেন অভিনন্দন । সেনারা যুদ্ধ ক্ষেত্রকে পরস্পরকে ভালবাসার স্থানে পরিণত করেছে…।

ভিডিওটি এখন আর খুঁজে পাওয়া যাচ্ছে না… তবে সংবাদ পোর্টাল এন২৪ এটি শেয়ার করেছে।

পোস্টটির আর্কাইভ বয়ান অবশ্য এখানে দেখতে পারেন ।

অভিনন্দনের মুক্তির নির্ধারিত সময়ের কয়েক ঘন্টা আগে ফেসবুক ও টুইটারের সর্বত্রই এটি শেয়ার হতে থাকেঃ

তথ্য যাচাই

২৭ ফেব্রুয়ারি ২০১৯ উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের চালানো মিগ-২১ বাইসন বিমানটি গুলি করে নামানোর পর পাকিস্তানি সেনাবাহিনী তাঁকে গ্রেফতার করে । পর দিন, ২৮ ফেব্রুয়ারি পাক প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেন, দু দেশের মধ্যে শান্তি আনতে ধৃত অভিনন্দনকে ১ মার্চ মুক্তি দেওয়া হবে ।

পাকিস্তান একটি ভিডিও ছাড়ে, যাতে দেখা যায় অভিনন্দন চা খেতে খেতে পাক সেনা অফিসারের সঙ্গে কথা বলছেন, এটা বোঝানোর জন্য যে অভিনন্দনকে পাক সেনারা যথেষ্ট শ্রদ্ধা দেখিয়েছে ।



বুম ভিডিওটি খুঁটিয়ে পরীক্ষা করেছে । এটা স্পষ্ট যে, নৃত্যরত সৈন্যদের কারও সঙ্গেই ভারতীয় বায়ুসেনার পাইলটের চেহারার কোনও মিল নেই । তা ছাড়া, সৈন্যরা যে উর্দি পরে আছে, তাও ভারতীয় বায়ুসেনার উর্দি নয় ।

ইন্টারনেটে ‘নৃত্যরত পাকিস্তানি সৈন্যরা’ শিরোনাম দিয়ে সন্ধান করতে আমরা ইউ-টিউবে এই একই ভিডিওটি পাই, যেটা ২৬ ফেব্রুয়ারি বালাকোটে বিমানহানার বেশ কয়েকদিন আগেই আপলোড করা ।





বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেল থেকেও এই একই ভিডিও টুইট করা হয় । তবে সবকটি ভিডিওরই বিবরণ এক— চিটা চোলায় বিমান হানার পর পাকিস্তানি সেনাদের নাচ ।





আমরা জুম করে নৃত্যরত দুই সেনার মুখচ্ছবি বড় করে দেখেছি, কারও চেহারার সঙ্গেই অভিনন্দনের বিন্দুমাত্র সাদৃশ্য নেই ।

Claim Review :  Video shows Indian Air Force pilot Abhinandan dancing with Pakistani soldiers
Claimed By :  Social media pages
Fact Check :  FALSE
Show Full Article
Next Story