লন্ডনের ‍‘মোদি এক্সপ্রেসের’ ভাইরাল ছবিগুলি ২০১৫ সালের

প্রধানমন্ত্রীর লন্ডন সফর উপলক্ষ্যে২০১৫ সালের অক্টোবর মাসে ভারতীয় বংশদ্ভুতরা ‘মোদি এক্সপ্রেস’ নামে বিশেষ বাসটির উদ্বোধন করেছিল।

ব্রিটেনে স্বাগত মোদিজী এই মর্মে বিজ্ঞাপনের লন্ডনের তিনটি দোতলা বাসের ছবি পুনরায় ফেসবুকে পোস্ট করা হয়েছে। সেগুলো যে পুরনো তা উল্লেখ করা হয়নি। পোস্টটিতে ক্যাপশন (হিন্দিতে) করা হয়েছে, “লন্ডনের সব সিটি বাসেও স্বাগতম মোদিজি লিখে দেওয়া হয়েছে। এত সম্মান আজ পর্যন্ত কোনও দেশের প্রধানমন্ত্রী পাননি।”

বিজ্ঞাপনটিতে প্রধানমন্ত্রীর ছবি রয়েছে। এবং লেখা রয়েছে, “স্বাগতম মোদিজী। আমরা প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতের অবদান ভুলতে পারিনা।”

(#लंदन की सभी सिटी बसों पर भी #Welcome_Modi_Ji लिख दिया गया। इतना सम्मान आज तक किसी भी राष्ट्र के #प्रधानमंत्री को नहीं मिला है।)

এই প্রতিবেদনটি লেখর সময় পর্যন্ত পোস্টটি ৪৪ টা লাইক ও ১৭৮ জন শেয়ার করেছেন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে এবং এখানে

এটি অন্যান্য ফেসবুক পেজ থেকেও ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

বুম “ওয়েলকাম মোদিজি বাস অ্যাডভার্টাইজমেন্ট” বাক্যে কিওয়ার্ড সার্চ করেছিল। বুম ওই বিষয়ে কযেকটি প্রতিবেদন খুজে পায়।

প্রধানমন্ত্রীর লন্ডন সফর উপলক্ষ্যে ২০১৫ সালের অক্টোবর মাসে ভারতীয় বংশদ্ভুতরা ‘মোদি এক্সপ্রেস’ নামে বিশেষ বাসটির উদ্বোধন করেছিল। পরবর্তী এক মাস ধরে বাসটি সেন্ট্রাল লন্ডনের বিশেষ দ্রষ্টব্যস্থানগুলি প্রদক্ষিন করেছিল।

ওয়েমবেলির ‘ক্ষুদে ভারত’ এলগিন রোড থেকে যাত্রা শুরু করে ব্রিটেনের নানা জায়গা প্রদক্ষিন করে। তারপর যায় ত্রাফালগার স্কয়ারে লন্ডনের দেওয়ালি উদয়াপন করতে। এনডিটিভিতে এই প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।



নিতিন পালান, নামে এক ব্রিটেনবাসী প্রবাসী ভারতীয় মোদি বাসের পরিকল্পনা দেন। ভারতের অন্যান্য টিভি চ্যানেলেও এই খরব প্রকাশিত হয়েছিল। এরকম দুটি প্রতিবেদন পড়া যাবে এখানেএখানে

মোদি এক্সপ্রেসের ছবিগুলি ২০১৫ সালে, ১২ অক্টোবর প্রধানমন্ত্রীর সফরের একমাস আগে @ইউকেওয়েলকামসমোদি ট্যুইটার অ্যাকাউন্ট থেকেও ট্যুইট করা হয়েছিল।

Claim Review :  লন্ডনের সব সিটি বাসেও স্বাগতম মোদিজি লিখে দেওয়া হয়েছে।
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story