‘চায়ওয়ালা’ সাইনবোর্ড সহ অভিনন্দনের ভাইরাল ছবি আসলে ভুয়ো

বুম লন্ডনের ‘চায়ওয়ালা’ রেস্তোরাঁর সঙ্গে যোগাযোগ করলে, তাঁরা জানান ছবিটি ভুয়ো

লন্ডনের ‘চায়ওয়ালা’ রেস্তোরাঁর সাইনবোর্ডের একটি ছবি, যাতে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে চা খেতে দেখা যাচ্ছে, সেটি ভাইরাল হয়েছে। কিন্তু ছবিটি নকল। ফোটোশপে জোড়াতালি দিয়ে তৈরি করা হয়েছে সেটি।

একটি হিন্দি ক্যাপশনসহ ভাইরাল হয়েছে ছবিটি। ক্যাপশনে বলা হয়েছে, “ব্রিটেনে একজন মোদী অনুগামী, নিজের দোকানের নাম রেখেছেন ‘চায়ওয়ালা’। তাতে উনি অভিনন্দনের ছবি ব্যবহার করেছেন সেটিকে আরও আকর্ষনীয় করে তোলার জন্য।

(হিন্দিতে বয়ান: ब्रिटेन में मोदी के एक प्रशंसक ने अपनी कॉफीशॉप का नाम “चायवाला” रखा है और उसे विंग कमांडर अभिनंदन की तस्वीर के साथ चार चाँद लगा दिए)

বুম দেখে যে একাধিক ফেসবুক ব্যবহারকারী আর টুইটার হ্যান্ডল ওই ফোটোশপকরা ছবি শেয়ার করেছেন।

আসল ছবিটি এখানে দেখা যাবে, আর আরকাইভ সংস্করণটি এখানে

ভাইরাল পোস্ট



একই ছবি টুইট করা হয়েছে



টুইটার ব্যবহারকারীরাও একই ছবি শেয়ার করেন

ছবিটি বেশ কয়েকটি ফেসবুক পেজ থেকে ভাইরাল হয়েছে

তথ্য যাচাই

চায়ওয়ালা রেস্তোরাঁ যাঁরা চালান, তাঁদের সঙ্গে যোগাযোগ করে বুম। ইমেলের মাধ্যমে তাঁরা জানান যে, ছবিটি ফোটোশপে কারসাজি করে তৈরি করা হয়েছে এবং যা দাবি করা হচ্ছে তা মিথ্যে।

রিভার্স সার্চ করলে কয়েকটি ইউআরএল উঠে আসে, যেখানে ওই রেস্তোরাঁ সাইনবোর্ডের একই ছবি ব্যবহার করা হয়েছে। কিন্তু উইং কমান্ডার অভিনন্দনের কোনও ছবি নেই তাতে।

ফোটোশপকরা আর আসল ছবির তুলনা

ফোটোশপকরা আর আসল ছবিতে লন্ডনের চায়ওয়ালা রেস্তোরাঁর যে ঠিকানা দেওয়া আছে, তাও আমরা মিলিয়ে দেখি। দেখা যায়, দুটো ছবিতে একই ঠিকানা রয়েছে।

চায়ওয়ালা ওয়েবসাইটে স্টোরটির অবস্থান

ট্রিপঅ্যাডভাইসার-এ স্টোরটির অবস্থান
Claim Review :   A Modi-fan in UK has named his coffee shop chai wala and put a picture of Abhinandan on display at its entrance
Claimed By :  Facebook Pages
Fact Check :  FALSE
Show Full Article
Next Story