তিরুপতির বালাজি মন্দির অযোধ্যায় রামমন্দির তৈরিতে ১০০ কোটি টাকা দান করবে, ভাইরাল হওয়া এই খবরটি ভুয়ো

তিরুমালা তিরুপতি দেবস্থানম বুম-কে জানিয়েছে যে, অনলাইনে ছড়ানো বার্তাটি ভুয়ো, কেননা এখনও এ ব্যাপারে কোনও সিদ্ধান্তই হয়নি।


তিরুপতি বালাজি মন্দিরের সরকারি অছি বুমকে জানিয়েছে, উত্তরপ্রদেশের অযোধ্যায় রামমন্দির তৈরির জন্য অর্থ দান করার কোনও সিদ্ধান্ত হয়নি। ফলে ওই মন্দির তৈরিতে তিরুপতির ১০০ কোটি টাকা দান করার যে গুজব ভাইরাল হয়েছে, সেটি ভত্তিহীন হয়ে পড়ছে।

তিরুপতি তিরুমালা দেবস্থানম-এর হেল্পডেস্ক বুমকে একটি ই-মেল বার্তায় জানিয়েছে, এই মর্মে যে দাবি শোনা যাচ্ছে, সেটা ভুয়ো। কারণ অন্তত এখনও পর্যন্ত দেবস্থানম এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি।

অন্ধ্রপ্রদেশের তিরুপতির বালাজি মন্দির অযোধ্যায় রামমন্দির গড়তে ১০০ কোটি টাকা দান করবে, এই মর্মে একটি গুজব অনলাইনে ছড়াতে শুরু করে ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট রামজন্মভূমি-বাবরি মসজিদ বিরোধের নিষ্পত্তি করে রায় দেবার পর।

বিশেষত ফেসবুকে এ সংক্রান্ত ভুল ও বিভ্রান্তিকর তথ্যের বান ডেকে যায়। তিরুপতির বালাজি মন্দির ভারতের ধনীতম মন্দিরগুলির অন্যতম।

সুপ্রিম কোর্ট তার রায়ে রামমন্দির নির্মাণের জন্য একটি অছি বা ট্রাস্ট গড়ার পরামর্শ দেয় l একই সঙ্গে সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যারই অন্যত্র মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি দান করার নির্দেশও দেয় l

আরও পড়ুন: সুপ্রিম কোর্ট রামমন্দিরের পথ সুগম করলো, মুসলিমরাও অযোধ্যায় বিকল্প জমি পাবেন

সরকার অবশ্য এখনও মন্দির তৈরির জন্য কোনও ট্রাস্ট গঠন করে উঠতে পারেনি। মন্দির নির্মাণের খরচ কে জোগাবে, সেটাও এখনও স্পষ্ট নয়।

সংবাদসংস্থা এএনআই বিশ্ব হিন্দু পরিষদের এক নেতাকে উদ্ধৃত করে বলেছে, রামমন্দির ভক্তদের দানের টাকার নির্মিত হবে। তা ছাড়া, গুজরাটের সোমনাথ মন্দির ট্রাস্টের আদলে ট্রাস্টি বা অছিরা একটি তহবিলও গড়ে তুলবেন। এ বিষয়ে আরও পড়তে পারেন এখানে। তবে বুম এই প্রতিবেদনের সত্যতা স্বাধীনভাবে যাচাই করে উঠতে পারেনি।

টাইমস অফ ইন্ডিয়া বিশ্ব হিন্দু পরিষদের নেতাকে উদ্ধৃত করে আরও জানিয়েছে যে মন্দিরের তহবিল জনসাধারণের কাছ থেকে সংগৃহীত হবে।

দানের প্রতিশ্রুতি বিষয়ে আমরা দুটি প্রধান সংবাদ প্রতিবেদন দেখেছি। কিন্তু সেগুলির যাথার্থ্য আলাদা করে যাচাই করে উঠতে পারিনি।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস রিপোর্টের দাবি, পাটনার হনুমান মন্দির নাকি অযোধ্যার রামমন্দির গড়তে ১০ কোটি টাকা দান করার প্রতিশ্রুতি দিয়েছে। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট, অসমের আদি মুসলিম বাসিন্দারা মন্দির নির্মাণকল্পে ৫ লক্ষ টাকা দানের প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন: না, যোগী আদিত্যনাথ অযোধ্যাতে রাম মন্দির নির্মাণ ট্রাস্টের সভাপতি হননি

Claim Review :  তিরুপতির বালাজি মন্দির অযোধ্যায় রামমন্দির তৈরিতে ১০০ কোটি টাকা দান করবে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story