জম্মুতে কাশ্মীরি ট্রাক-চালককে পেটানোর ভাইরাল হওয়া ছবিটি ২০১৮ সালের

আহত ট্রাক-চালকের এই পুরনো ভিডিওটি ভাইরাল হয়েছে এই ভুয়ো দাবি তুলে যে, পুলওয়ামায় জঙ্গি হামলার পর কাশ্মীরিরা জম্মুতে নিগৃহীত হচ্ছেন

কাশ্মীরের এক আহত ট্রাক-চালকের একটি পুরনো ভিডিও সোশাল মিডিয়ায় এই ভুয়ো ব্যাখ্যা দিয়ে ভাইরাল হয়েছে যে, পুলওয়ামায় জঙ্গি হানার পর জম্মুর উধমপুরের ক্রুদ্ধ স্থানীয় বাসিন্দারা এভাবে তাঁকে মারধর করেছে ।

১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় একটি সিআরপিএফ কনভয়ের উপর জঙ্গি হানায় অন্তত ৪০ জন জওয়ান নিহত হন । পরদিনই জম্মুতে বিক্ষুব্ধ জনতা ব্যাপক প্রতিবাদে নেমে বহু গাড়িতে আগুন দেয় এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে গোটা জম্মুতেই কার্ফু জারি করতে হয় ।এখানে পড়ুন।

এই সব প্রতিবাদ-বিক্ষোভের সঙ্গে তাল মিলিয়েই সোশাল মিডিয়ায় একটি পুরনো ভিডিও পুনরুজ্জীবিত করা হয়, যাতে বিক্ষোভ চলাকালে কাশ্মীরের ট্রাক-চালকের নিগ্রহের ভুয়ো বর্ণনা দেওয়া হয় ।

১ মিনিট ২১ সেকেন্ডের এই ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে এই ক্যাপশন সহঃ উধমপুরের সর্বশেষ খবর…কাশ্মীরি ট্রাক-চালক নিগৃহীত।

(সতর্কবার্তাঃ ভিডিওটিতে খুব অশ্লীল ভাষা ব্যবহৃত হয়েছে)

আর্কাইভ ভার্সনএর জন্যে এখানে ক্লিক করুন।

ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে এবং অনেক গোষ্ঠী এবং অনেক পেজ সেটি শেয়ারও করেছে ।

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে মূল ফ্রেমগুলিতে ভেঙে সন্ধান চালিয়ে দেখেছে, ২০১৮ সালের এপ্রিলে আসল ফ্রেমটিকয়েকটি সাইটে আপলোড করা হয়েছিল । ২১ এপ্রিল কাশ্মীর প্রিজম নামে একটি ফেসবুক পেজ কাছাকাছি ধরনের একটি ভিডিও আপলোড করে ক্যাপশন দেয়—পাঞ্জাবে কাশ্মীরি চালককে পুলিশ পেটাচ্ছে। ভাইরাল হওয়া ভিডিওটির কিছুক্ষণের মধ্যেই সম্ভবত এই ভিডিওটি তোলা হয়, যাতে চালককে ঘিরে থাকা বেশ কিছু লোক অভিযোগ করছে যে, পুলিশ চালকের কাছে ৫০০ টাকা ঘুষ চায় এবং সে তা দিতে না চাওয়ায় তাকে মারধর করে, তার ট্রাকের সামনের কাচও ভেঙে দেয় ।

চালকটি হিন্দি বলতে না পারায় তার পাশের একজন জানায়—চালকটি রাস্তার এক পাশেই তার ট্রাকটি পার্ক করেছিল, পুলিশ এসে তার কাছে ৫০০ টাকা ঘুষ চায় l সে তা দিতে না পারায় তাকেমাথায় মারতে থাকে।

ওই ফেসবুক পেজটিই ইউ-টিউবে ওই একই ভিডিও আপলোড করে ২১ এপ্রিল ।



উধমপুর পুলিশের সঙ্গে বুম যোগাযোগ করলে তারা জানায়, এ ধরনের কোনও ঘটনা এ বছরের ১৫ ফেব্রুয়ারিতেঘটেনি । উধমপুরের সিনিয়র পুলিশ সুপার রাজীব পান্ডে বুমকে জানান, এটি একটি পুরনো ভিডিও যা সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে । উধমপুরে এ ধরনের কোনও ঘটনাই ঘটেনি এবং ভিডিওটি ভুয়ো ।

বুম আরও লক্ষ করেছে, ১৬ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীর পুলিশ উধমপুরের পুলিশ সুপারকে উদ্ধৃত করে জনসাধারণকে সতর্ক করেছে যে কাশ্মীরের গাড়ি-চালকদের ধরে মারা হচ্ছে, এ ধরনের গুজব যেন ছড়ানো না হয় ।



Claim Review :  Kashmiri Truck Driver Attacked In Udhampur
Claimed By :  Facebook Posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story