বিনামূল্যে সোলার প্যানেল হবে—হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া এই বার্তাটি ভুয়ো

বুম দেখেছে যে অনলাইন ফর্মটি পূরণ করতে দেওয়া হয়েছে তার মাধ্যমে লোকজনের সমস্ত তথ্য একটি ভুয়ো ওয়েবসাইটে চলে যাচ্ছে।

সম্প্রতি একটি ভাইরাল হওয়া বার্তায় সাধারণ মানুষকে বিনামূল্যে সোলার প্যানেল দেওয়ার প্রতিশ্রুতির কথা বলা হয়েছে। মেসেজটিতে উল্লেখ করা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি নতুন প্রকল্পের সূচনা করেছেন, যার অধীনেই এই প্যানেল দেওয়া হবে। এই মেসেজটি আসলে ভুয়ো। সরকারের এরকম কোনও প্রকল্প আদতে নেই।

হিন্দিতে লেখা এই মেসেজে বলা হয়েছে যে, ‘solar-panel-recive.blogspot.com’–এ ফর্ম পূরণ করলে বিনা মূল্যে সোলার প্যানেল পাওয়া যাবে।

বুম তার হেল্পলাইন নাম্বারে (৭৭০০৯০৬১১১) হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড করা এই মেসেজটি পায়। প্রেরক এই মেসেজের সত্যতা জানতে চেয়ে ছিলেন।

হোয়াটসঅ্যাপ বার্তাটি।

হোয়াটসঅ্যাপ মেসেজটিতে বলা হয়েছে, “প্রধানমন্ত্রীর বিনামূল্যে সোলার প্যানেল প্রকল্প—আপনার বাড়ীতে বা গ্রামে বিনামূল্যে সোলার প্যানেল পাবেন, তার জন্য কোনও টাকা দিতে হবে না। শুধু তাড়াতাড়ি ফর্ম ভরুন। আবেদন করার শেষ তারিখ ৩১ জুলাই ২০১৯, অতএব তাড়াতাড়ি করুন এবং এই মেসেজটি আপনার সব বন্ধুদের পাঠিয়ে দিন যাতে সবাই এই প্রকল্প থেকে উপকৃত হন।এখনই আবেদন করুন।”

ফেসবুকে ভাইরাল হয়েছে

ফেসবুকে ওই একই ক্যাপশন সার্চ করে দেখা গেছে যে মেসেজটি ফেসবুকেও ভাইরাল হয়েছে।

ফেসবুক পোস্টগুলি

তথ্য যাচাই

মেসেজে যে ইউআরএল (URL) দেওয়া হয়েছে সেই সাইটে এমন কিছু জিনিস রয়েছে যা দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে যে সাইটটি ভুয়ো। এই সাইটের মূল উদ্দেশ্যই হল ব্যবহার কারীদের নাম বা ফোন নম্বরের মতো ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা।

তা ছাড়াও, সরকারি ওয়েবসাইট সাধারণত ‘.gov.in’ or ‘.nic’ দিয়ে শেষ হয়। blogspot ডোমেইনটি ব্লগ লেখার জন্য, সরকারি প্রকল্পের জন্য এই ডোমেইন ব্যবহৃত হয় না।

ব্লগিং ওয়েবসাইট ব্লগস্পট।

ব্যবহারকারী সমস্ত তথ্য বিস্তারিত ভাবে দেওয়ার পর তাঁকে মেসেজটা ১০টা হোয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ার করতে বলা হচ্ছে। প্রতারক ওয়েবসাইটগুলি সাধারণত এই পদ্ধতিতেই কাজ করে।

সন্দেহজনক ওয়েবসাইট।

প্রতারক ওয়েবসাইট

এই ওয়েবসাইট থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপে লিঙ্ক শেয়ার করতে বলা হয়েছে।

'এটা সরকারি ওয়েবসাইট নয়': নতুন এবং নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের অধিকর্তা জানালেন

আসল সরকারী ওয়েবসাইট।

বুম নতুন এবং নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের এক অধিকর্তার সঙ্গে কথা বলেছে। নতুন এবং নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের মূল কাজ হল হাওয়া, জল, বায়োগ্যাস এবং সৌরশক্তির মত নবীকরণযোগ্য শক্তি সম্পর্কে প্রচার করা এবং এগুলি নিয়ে কাজ করা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই অধিকর্তা জানান, “এটি একেবারেই মিথ্যে। সরকারের এরকম কোনও ওয়েবসাইট নেই যেখানে আপনি একটা ফর্ম পূরণ করলেই বিনামূল্যে একটা সোলার প্যানেল পেতে পারেন।”

তিনি আরও জানান, “সরকারি প্রকল্প কখনও মানুষকে কোনও প্র্রকল্পের ফর্ম পূরণ করার পর তা ১০টা হোয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ার করতে বলা হয় না। সেক্ষেত্রে বরং সরকারের তরফ থেকে বিজ্ঞাপন দেওয়া হবে।”


Claim Review :  বিনামূল্যে মোদি সরকারের থেকে সোলার প্যানেল পেতে এই ফর্মটা ফিলাপ করুন
Claimed By :  SOCIAL MEDIA
Fact Check :  FALSE
Show Full Article
Next Story