দিল্লিতে প্রচার করার সময় গৌতম গম্ভীর কি তাঁর মত দেখতে কোনও ব্যক্তিকে পথে নামিয়ে ছিলেন?

না, তিনি কোনও ডামি বা ভেকধারী চরিত্র নন, বরং দিল্লির এক রাজনৈতিক নেতা

একটি ভাইরাল-হওয়া পোস্টে দাবি করা হয়েছে যে, দিল্লিতে প্রচার চলা কালে, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পূর্ব দিল্লির প্রার্থী গৌতম গম্ভীর গাড়িতে বসে ছিলেন, আর তাঁর হয়ে প্রচার করছিলেন তাঁরই মত দেখতে এক ব্যক্তি। দাবিটি সম্পূর্ণ মিথ্যে।

ছবিটিতে দেখা যাচ্ছে, ক্রিকেটার-থেকে-রাজনৈতিক-নেতা হওয়া গম্ভীর গাড়িতে বসে আছেন আর জনতার দিকে হাত নাড়ছেন অন্য একজন। নেট ব্যবহারকারীরা ছবিটির নিন্দা করেন এই মিথ্যে দাবি করে যে, অপর ব্যক্তিটি গম্ভীর সেজে তাঁর হয়ে প্রচার করে দিচ্ছেন।

গম্ভীরের বিরুদ্ধে আরও অভিযোগ যে, উনি দিল্লির প্রচন্ড গরমের হাত থেকে বাঁচতেই নিজের মত দেখতে একজনকে পথে নামিয়েছেন।



দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াও ওই তথাকথিত ভেকধারী সম্পর্কে টুইট করেন।





একই দাবি সমেত ছবিটি হোয়াটসঅ্যাপেও ভাইরাল হয়েছে। আর লাল গোল দাগটি চিহ্নিত করেছে সেই লোকটিকে, যে গাড়ির ছাদ থেকে মাথা বার করে আছে।

তথ্য যাচাই

বুম দেখে যে, একটি টুইটের জবাবে বলা হয়েছে যে কালো টুপি-পরা ব্যক্তিটি হলেন গৌরব অরোরা।





আমরা তার র্যালির ছবি ও ফেসবুক অ্যাকাউন্টের ছবি মিলিয়ে দেখি। বুম দেখে যে দুটো ছবিতেই তাঁর তর্জনীর আংটি আর হাতঘড়ির চামড়ার ব্যান্ড মিলে যাচ্ছে। আর সেই ভাবে প্রতিষ্ঠা করা সম্ভব হয় যে, দুই ছবিতে যাঁদের দেখা যাচ্ছে তাঁরা একই ব্যক্তি।

এরপর আমরা মিন্ত্রা.ইনফো-তে অরোরা সম্পর্কে জানতে চাই। দেখা যায়, ২০১৭ সালে উনি দিল্লি মিউনিসিপ্যাল করপোরেশন নির্বাচনে উত্তর দিল্লি থেকে ভারতের জাতীয় কংগ্রেস পার্টির হয়ে দাঁড়িয়ে ছিলেন।

বুম আরও দেখে যে, অরোরা টুইটারে গৌতম গম্ভীরের সমর্থনে টুইট করেছেন।



আরও অনুসন্ধান করলে জানা যায় যে, দিল্লিতে অনেক সেবামূলক কাজে অরোরা গৌতম গম্ভীরের সঙ্গে হাত মেলান। তার মধ্যে বিনা পয়সায় খাদ্য বিতরণের কাজও ছিল।

আমরা গম্ভীরের জনসংযোগ ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করি। উনি বলেন যে, অরোরা গম্ভীরের সঙ্গে রোডশোয়ে উপস্থিত ছিলেন। “গৌতম গম্ভীর সর্বক্ষণই প্রচারে থেকেছেন। গৌরব অরোরা একজন স্থানীয় নেতা। তাই উনি মানুষের সঙ্গে যোগাযোগ রেখে চলেন। সেই কারণেই, একটা সময়ে উনি জনতার মধ্যে প্রচার করছিলেন। কোনও ‘ডুপ্লিকেট’ ব্যবহার করার প্রশ্নই ওঠে না্,” বুমকে বলেন গম্ভীরের ম্যানেজার।

আমদের আরও বলা হয় যে, এই প্রতিবেদন লেখার সময়, গম্ভীর আর অরোরা অন্য একটি রোড শোয়ে ব্যস্ত আছেন।

বুম আলাদা করে অরোরার সঙ্গে যোগাযোগ করেছে। তাঁর বক্তব্য পাওয়া মাত্রই এই লেখা আপডেট করা হবে।

Claim Review :  দিল্লিতে প্রচার চলা কালে, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পূর্ব দিল্লির প্রার্থী গৌতম গম্ভীর গাড়িতে বসে ছিলেন, আর তাঁর হয়ে প্রচার করছিলেন তাঁরই মত দেখতে এক ব্যক্তি
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story