সংসদের বাইরে মমতা ব্যানার্জিকে কি ‘জয়শ্রীরাম’ ধ্বনি দিয়ে অভ্যর্থনা করা হয়?

বুম দেখলো যে মে মাসের একটি অডিওকে একটি ভাইরাল ভিডিওতে অপব্যবহার করে ভুয়ো দাবি জানানো হচ্ছে

‘জয়শ্রীরাম’ ধ্বনির মধ্যে সংসদ থেকে মমতা ব্যানার্জির বেরিয়ে আসার একটি সম্পাদিত ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে যে, তাঁকে আওয়াজ দেওয়া হয়েছে ।

বুম দেখেছে, মূল ভিডিওটি ফেব্রুয়ারি মাসে পশ্চিমবঙ্গ বিধানসভার বাইরে তোলা এবং তাতে ‘জয়শ্রীরাম’ জয়ধ্বনি ছিল না । ‘জয়শ্রীরাম’ স্লোগানের অডিওটি মে মাসে তোলা এবং সেটি এই ভাইরাল হওয়া ভিডিওর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে ।

ভুয়ো খবরের ওয়েবসাইট পোস্টকার্ড নিউজের (যা অতীতে বহু ভুয়ো খবর তৈরি ও প্রচার করেছে) প্রতিষ্ঠাতা মহেশ হেগড়ে মঙ্গলবার এই সম্পাদিত ভিডিওটি টুইট করেন ।



এই লেখার আগে পর্যন্ত ভিডিওটি ৫০ হাজার জন দেখেছে, যার ক্যাপশন হলঃ “গতকাল পার্লামেন্টে…একবার ওঁর চেহারাটা দেখুন…উনি কিছুই করতে পারেননি…. ওঃ আমার এটা দারুণ লেগেছে… জয়শ্রীরাম!”

তথ্য যাচাই

বুম মূল ভিডিওটি দেখেছে, যেটি ইন্ডিয়া টুডে গোষ্ঠীর পশ্চিমবঙ্গের সংবাদদাতা ইন্দ্রজিৎ কুণ্ডু তাঁর ফেসবুক পেজে শেয়ার করেছেন । বুম ইন্দ্রজিতবাবুর সঙ্গে যোগাযোগ করলে তিনি সেটির কথা স্বীকার করেন এবং জানান যে, ফেব্রুয়ারি মাসে তিনিই ভিডিওটি তুলেছিলেন ।

ভিডিওটিতে মমতাকে তাঁর ছবি তোলার জন্য জটলা করে থাকা আলোকচিত্রীদর সঙ্গে কথা বলতে শোনা যাচ্ছে । সেই সঙ্গে তাঁকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে দ্রুত সৌজন্য বিনিময় করতেও শোনা যাচ্ছে । দিলীপবাবুকে তিনি কুশল জিজ্ঞাসা করছেন—‘কী দিলীপবাবু, শরীর ভালো আছে তো’? যার উত্তরে দিলীপবাবু বলছেন—‘একদম ভালো আছি আমি’ ।

টুইটারে ইন্দ্রজিৎ কুণ্ডু এটাই শেয়ার করেছেন ।



‘জয়শ্রীরাম’ স্লোগানের যে অডিও ক্লিপটি এই ভিডিওতে জোড়া হয়েছে, তার মূল সংস্করণটিও বুম খুঁজে পেয়েছে ।



এ মাসের শুরুতে মমতা ব্যানার্জির কনভয় যখন চন্দ্রকোনা দিয়ে যাচ্ছিল, তখনই বিজেপি সমর্থকরা ‘জয়শ্রীরাম’ স্লোগান তোলে । মমতা সে সময় দলীয় প্রার্থী অপরূপা পোদ্দারের জন্য প্রচার করতে আরামবাগের দিকে যাচ্ছিলেন । মমতা জানলার কাচ নামিয়ে, কনভয় থামিয়ে, ঝড়ের বেগে গাড়ি থেকে বেরিয়ে আসেন স্লোগান দেওয়া লোকেদের মোকাবিলা করতে, যারা ততক্ষণে বেগতিক বুঝে সরে পড়েছে । গোটা ঘটনাটি বহু সংবাদ-চ্যানেলে ব্যাপকভাবে দেখানো হয়েছিল ।



বুম মূল ভিডিওতে থাকা অডিও ক্লিপটি বের করেছে, যেখানে শোনা যাচ্ছে—ঠিক আছে, ঠিক আছে..। মূল ভিডিওটির ২ সেকেন্ডের মাথায় একটা খিলখিল হাসির শব্দ শোনা যাচ্ছে, যা সম্পাদিত ভিডিওতেও ৬ সেকেন্ডের মাথায় শোনা যায় । যা থেকে প্রমাণিত, চন্দ্রকোনা থেকে আরামবাগ যাওয়ার পথের অডিও ক্লিপটাই জুড়ে দেওয়া হয়েছে ।

Claim Review :  ‘জয়শ্রীরাম’ ধ্বনির মধ্যে সংসদ থেকে মমতা ব্যানার্জির বেরিয়ে আসছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story