নরেন্দ্র মোদী কি সাম্প্রতিক কালে নামাজ পড়েছেন? না, এটা একটা বাজে ফোটোশপের উদাহরণ

বুম খুঁজে পায় যে আসল ছবিটি জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমার আব্দুল্লাহর। সেটি ২০১৬ সালে ঈদের সময় তোলা একটি ছবি।

দুটি ছবির কোলাজ করে ফোটোশপে নরেন্দ্র মোদীর নামাজ পড়ার একটি ছবি বানানো হয়েছে। আর ফেসবুকে ভাইরাল হয়েছেন মমতা ব্যানার্জী। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার একটি ছবি বিকৃত করে মোদীর মুখ বানানো হয়েছে। মোদীর মেরুকরণ রাজনীতিকে খোঁচা দিতেই, অনুমান করা যায়, এটা করা হয়েছে।

ছবিটির সঙ্গে এই ক্যাপশন দেওয়া হয়েছে যে,“যদি এটা মোদী করে তা হলে তা সকলের কাছে খবর হয়ে ওঠে। কিন্তু মমতা করলে তা অন্যায় বা পাপ হয়”।

মমতা ব্যানার্জী এবং নরেন্দ্র মোদীর মধ্যে যে রাজনৈতিক প্রবণতা বা ঝোঁক আছে, কোলাজটি সেই দুটির মধ্যে একটা তুলনা টানার চেষ্টা করছে। মুসলিম ভোট ব্যাঙ্ক নিয়ে মমতা ব্যানার্জী যখন সমালোচিত হচ্ছেন, তখন অন্যদিকে নরেন্দ্র মোদীকে মুসলমান মেরুকরণের জন্য প্রায়শই দোষারোপ করা হচ্ছে।

তথ্য যাচাই

বুম মোদীর ছবিটিকে ক্রপ করে রিভার্স ইমেজে চালায়। তাতে দেখা যায় মোদীর মুখের ধারগুলির সঙ্গে বাকি ছবির কোনও মিল নেই। বুম পিটিআই’র দেওয়া একটি ছবি মিলিয়ে দেখে, যাতে দেখা যাচ্ছে ৬ জুলাই, ২০১৬ তে শ্রীনগরে ইদ-উৎসবের সময় ওমর আবদুল্লা ইদ-উল-ফিতর’র নামাজ পড়ছেন।

বুম আরও দেখে ওই একই ফোটোশপ করা ছবি ২০১৮ তেও টুইটে ব্যবহার করা হয়।



Claim Review :  নরেন্দ্র মোদীর নামাজ পড়ার একটি ছবি
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story