‘এবার তো দিদিও বলছেন জয় শ্রী রাম’ লেখা মমতা বন্দ্যোপাধ্যায়ের স্লোগানের ভাইরাল ভিডিওটি ভুয়ো

মূল ভিডিওটি ২০১৫ সালের তৃণমূলের শহীদ দিবসের। সেখানে ‘জয় শ্রী রাম’ এর বদলে প্রতিবার ‘তৃণমূল’ শব্দটি উচ্চারন করেছিলেন দলীয় সমর্থকরা।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি পোস্টে দাবি করা হয়েছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় সবাই জয় শ্রী রাম বলেছেন।

ওই পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, “শেষ কালে দিদিও বললেল জয় শ্রী রাম।” ভিডিওটির মধ্যে লেখা আছে, “এবার তো দিদিও বলছেন জয় শ্রী রাম।” বস্তুত রসিকতা করে লেখা হয়েছে ওই পোস্ট।

৫৯ সেকেন্ডের ওই ভিডিওটিতে মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন হাত তুলে বলে যাচ্ছেন, “এই বীরভূমেতে, এই আসানসোলে, এই হুগলীতে…” । আর জনসভায় উপস্থিত দলীয় সমর্থকরা এক একটি রাজ্যের স্থানের নাম বলার সঙ্গে সঙ্গে “জয় শ্রী রাম” বলে যাচ্ছেন।

ভিডিওটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি লাইক করেছেন ৯,৩০০ জন ও শেয়ার করেছেন ৬৮৭ জন।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

বুম “স্লোগান অফ ২১ জুলাই মমতা ব্যানার্জি” নামে ইউটিউবে কিওয়ার্ড সার্চ করেছিল। বুম মূল ভিডিওটি চিহ্নিত করতে পেরেছে।

২১ জুলাই প্রতিবছর শহীদ দিবস পালন করে রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেস। ২০১৫ সলের ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি শহীদ দিবসের জমায়েতের ভিডিওকে বিকৃত করা হয়েছে। ভিডিওটি নীচে দেওয়া হল। ৩৮ সেকেন্ড থেকে ওই স্লোগানের বিশেষ অংশটি দেখা যাবে। দলীয় সমর্থকরা জয়ধ্বনির প্রত্যুত্তরে প্রতিবার ‘তৃণমূল’ উচ্চারন করছেন।



Claim Review :  ‘এবার তো দিদিও বলছেন জয় শ্রী রাম’ লেখা মমতা বন্দ্যোপাধ্যায়ের স্লোগানের ভিডিও
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story