ঊর্মিলা মাতণ্ডকরের প্রকৃত টুইটার অ্যাকাউন্ট কোনটা?

বুম ঊর্মিলার স্বামী মহসিন আখতার মিরের সঙ্গে যোগাযোগ করলে তিনি নিশ্চিত করেন, @অফিসিয়ালঊর্মিলাই (@OfficialUrmila) টুইটারে তাঁর নিজস্ব অ্যাকাউন্ট

প্রাক্তন বলিউট অভিনেত্রী ঊর্মিলা মাতণ্ডকর রাজনীতিতে যোগ দিয়ে ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য হওয়ার কিছুদিনের মধ্যেই টুইটারে তাঁর নামে অনেক ভুয়ো অ্যাকাউন্ট রাতারাতি গজিয়ে উঠেছে । মাতণ্ডকর কংগ্রেস দলে যোগ দেন ২০১৯ সালের ২৭ মার্চ, কংগ্রেস দলের সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পর । এ ব্যাপারে জানতে এখানে পড়ুন ।



বুম এরকম অন্তত তিনটি অ্যাকাউন্ট খুঁজে পেয়েছে, যেগুলোর প্রত্যেকটিরই প্রচুর অনুগামী রয়েছে এবং যেগুলো নিজেকে ঊর্মিলার আসল টুইটার অ্যাকাউন্ট বলে দাবি করছে । এটা টুইটারের নিয়মও ভেঙেছে, কারণ কোনও অ্যাকাউন্টই নিজেকে ঊর্মিলার অনুরাগী বা ‘ফ্যান’-এর অ্যাকাউন্ট কিংবা প্যারডি অ্যাকাউন্ট বলে ঘোষণা করেনি ।

অভিনেতা-অভিনেত্রীদের ভুয়ো অ্যাকাউন্টের ব্যাপারটা সোশাল মিডিয়ায় কোনও ব্যতিক্রমী ঘটনা নয় । কিন্তু রাজনীতিতে রূপান্তরিত অভিনেতার ভুয়ো অ্যাকাউন্ট রাজনৈতিক ও সাম্প্রদায়িকভাবে স্পর্শকাতর ভুয়ো খবর বা গুজব ছড়ানোর একটা বিপজ্জনক হাতিয়ার । (পড়ুন— টুইটারে সারা আলি খানের নামে ভুয়ো অ্যাকাউন্ট থেকে মুসলিম-বিদ্বেষ ছড়ানো হচ্ছে

১) ভুয়ো টুইটার অ্যাকাউন্ট @রিয়েলিঊর্মিলা

২৪ মার্চ এই অ্যাকাউন্টের সৃষ্টি, যার হ্যান্ডেলে কেবল ‘অভিনেতা’ কথাটির উল্লেখ আছে । এই লেখার সময় পর্যন্ত টুইটারটির অনুগামীর সংখ্যা ১১০০০ ছাড়িয়েছে । এই অ্যাকাউন্ট থেকে প্রথম যে টুইটারটি ছাড়া হয়, সেটি ২৪ মার্চ প্রিয়ঙ্কা গান্ধীকে দেওয়া একটি জবাব, যাতে @স্বপ্না_ইন্ডিয়ান নামে অন্য একটি অ্যাকাউন্ট দেখার পরামর্শ দেওয়া হয় ।

@স্বপ্না_ইন্ডিয়ান অ্যাকাউন্টটি এখন তুলে নেওয়া হয়েছে, কিন্তু বুম তার একটি আর্কাইভ বয়ান খুঁজে পেয়েছে, যাতে কংগ্রেস দলে তাঁর যোগদানের সম্ভাবনা নিয়ে জল্পনার সময় নর্তকী স্বপ্না চৌধুরীর নাম ভাঁড়ানো হয় ।

ভুয়ো অ্যাকাউন্ট @রিয়েলিউর্মিলা কয়েকজন কংগ্রেস নেতার নামও ট্যাগ করেছে, যাতে অ্যাকাউন্টটি বিশ্বাসযোগ্য মনে হয় l মাতণ্ডকর কংগ্রেস দলে যোগ দেওয়ার পরেই দ্বিতীয় টুইটে কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমের ফোটো ট্যাগ করা হয় ।

এই ভুয়ো টুইট থেকে মাতণ্ডকরের বেশ কয়েকটি সাক্ষাত্কার এবং নির্বাচনী প্রচারসভার বিষয়ও প্রকাশ করা হয় ।

২) ভুয়ো টুইটার অ্যাকাউন্ট @UrmilaMatondkr

এই অ্যাকাউন্টটি ২০১৫ সালের ২৯ অগস্ট বানানো হয়েছিল এবং এর টুইটার হ্যান্ডেলে উর্মিলার পদবি মাতন্ডকরের বানান Matondkar-এর জায়গায় Matondkr লেখা হয় । এই টুইটারের অনুগামীর সংখ্যা ১৭৬৩ এবং এর হ্যান্ডেলে উর্মিলাকে ‘রাজনীতিকে রূপান্তরিক অভিনেত্রী’ আখ্যা দেওয়া হয়েছে । একবার রাহুল গান্ধীকে ধন্যবাদ জানিয়েও এই অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছিল ।

এই অ্যাকাউন্ট থেকে ছাড়া প্রথম টুইটটিই ছিল ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের নাম ভাঁড়িয়ে তৈরি একটি টুইটের পুনঃটুইট । (অভিনন্দন বর্তমানের নাম ভাঁড়িয়ে তৈরি টুইটার অ্যাকাউন্টের কথা এখানে পড়তে পারেন ।

৩) ভুয়ো টুইটার অ্যাকাউন্ট @Urmilaonline

এই টুইটার অ্যাকাউন্টটি ২৭ মার্চ, ২০১৯ তৈরি হয় এবং এর অনুগামীর সংখ্যা মাত্রই ৭৭ । ঊর্মিলার পরিচিতি হিসাবে এখানে কেবল ‘শিল্পী-রাজনীতিক’ কথাটি ব্যবহার করা হয়েছে ।

এই অ্যাকাউন্টটিও অন্যান্য ভুয়ো অ্যাকাউন্টের ধারাই অনুসরণ করেছে এবং কংগ্রেস নেতা মিলিন্দ দেওরার উদ্ধৃতিও দিয়েছে ।

অফিসিয়াল অ্যাকাউন্টঃ @OfficialUrmila

বুম ঊর্মিলার স্বামী মহসিন আখতার মির-এর সঙ্গে কথা বলে জেনেছে, @অফিসিয়ালউর্মিলা-ই মাতণ্ডকরের নিজস্ব টুইটার অ্যাকাউন্ট । তবে যে নীল রঙের টিক-চিহ্ন প্রকৃত টুইটার অ্যাকাউন্টে লাগানো থাকে, সেটি এখনও এই টুইটারের হ্যান্ডেলে লাগেনি ।

এই টুইটারের অনুগামীদের মধ্যে রয়েছেন সঞ্জয় নিরুপম এবং দিব্যা স্পন্দনা যাঁরা কংগ্রেস দলের হয়ে সোশাল মিডিয়া সঞ্চালন করেন ।



Show Full Article
Next Story