ঊর্মিলা মাতণ্ডকরের প্রকৃত টুইটার অ্যাকাউন্ট কোনটা?

বুম ঊর্মিলার স্বামী মহসিন আখতার মিরের সঙ্গে যোগাযোগ করলে তিনি নিশ্চিত করেন, @অফিসিয়ালঊর্মিলাই (@OfficialUrmila) টুইটারে তাঁর নিজস্ব অ্যাকাউন্ট

প্রাক্তন বলিউট অভিনেত্রী ঊর্মিলা মাতণ্ডকর রাজনীতিতে যোগ দিয়ে ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য হওয়ার কিছুদিনের মধ্যেই টুইটারে তাঁর নামে অনেক ভুয়ো অ্যাকাউন্ট রাতারাতি গজিয়ে উঠেছে । মাতণ্ডকর কংগ্রেস দলে যোগ দেন ২০১৯ সালের ২৭ মার্চ, কংগ্রেস দলের সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পর । এ ব্যাপারে জানতে এখানে পড়ুন ।



বুম এরকম অন্তত তিনটি অ্যাকাউন্ট খুঁজে পেয়েছে, যেগুলোর প্রত্যেকটিরই প্রচুর অনুগামী রয়েছে এবং যেগুলো নিজেকে ঊর্মিলার আসল টুইটার অ্যাকাউন্ট বলে দাবি করছে । এটা টুইটারের নিয়মও ভেঙেছে, কারণ কোনও অ্যাকাউন্টই নিজেকে ঊর্মিলার অনুরাগী বা ‘ফ্যান’-এর অ্যাকাউন্ট কিংবা প্যারডি অ্যাকাউন্ট বলে ঘোষণা করেনি ।

অভিনেতা-অভিনেত্রীদের ভুয়ো অ্যাকাউন্টের ব্যাপারটা সোশাল মিডিয়ায় কোনও ব্যতিক্রমী ঘটনা নয় । কিন্তু রাজনীতিতে রূপান্তরিত অভিনেতার ভুয়ো অ্যাকাউন্ট রাজনৈতিক ও সাম্প্রদায়িকভাবে স্পর্শকাতর ভুয়ো খবর বা গুজব ছড়ানোর একটা বিপজ্জনক হাতিয়ার । (পড়ুন— টুইটারে সারা আলি খানের নামে ভুয়ো অ্যাকাউন্ট থেকে মুসলিম-বিদ্বেষ ছড়ানো হচ্ছে

১) ভুয়ো টুইটার অ্যাকাউন্ট @রিয়েলিঊর্মিলা

২৪ মার্চ এই অ্যাকাউন্টের সৃষ্টি, যার হ্যান্ডেলে কেবল ‘অভিনেতা’ কথাটির উল্লেখ আছে । এই লেখার সময় পর্যন্ত টুইটারটির অনুগামীর সংখ্যা ১১০০০ ছাড়িয়েছে । এই অ্যাকাউন্ট থেকে প্রথম যে টুইটারটি ছাড়া হয়, সেটি ২৪ মার্চ প্রিয়ঙ্কা গান্ধীকে দেওয়া একটি জবাব, যাতে @স্বপ্না_ইন্ডিয়ান নামে অন্য একটি অ্যাকাউন্ট দেখার পরামর্শ দেওয়া হয় ।

@স্বপ্না_ইন্ডিয়ান অ্যাকাউন্টটি এখন তুলে নেওয়া হয়েছে, কিন্তু বুম তার একটি আর্কাইভ বয়ান খুঁজে পেয়েছে, যাতে কংগ্রেস দলে তাঁর যোগদানের সম্ভাবনা নিয়ে জল্পনার সময় নর্তকী স্বপ্না চৌধুরীর নাম ভাঁড়ানো হয় ।

ভুয়ো অ্যাকাউন্ট @রিয়েলিউর্মিলা কয়েকজন কংগ্রেস নেতার নামও ট্যাগ করেছে, যাতে অ্যাকাউন্টটি বিশ্বাসযোগ্য মনে হয় l মাতণ্ডকর কংগ্রেস দলে যোগ দেওয়ার পরেই দ্বিতীয় টুইটে কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমের ফোটো ট্যাগ করা হয় ।

এই ভুয়ো টুইট থেকে মাতণ্ডকরের বেশ কয়েকটি সাক্ষাত্কার এবং নির্বাচনী প্রচারসভার বিষয়ও প্রকাশ করা হয় ।

২) ভুয়ো টুইটার অ্যাকাউন্ট @UrmilaMatondkr

এই অ্যাকাউন্টটি ২০১৫ সালের ২৯ অগস্ট বানানো হয়েছিল এবং এর টুইটার হ্যান্ডেলে উর্মিলার পদবি মাতন্ডকরের বানান Matondkar-এর জায়গায় Matondkr লেখা হয় । এই টুইটারের অনুগামীর সংখ্যা ১৭৬৩ এবং এর হ্যান্ডেলে উর্মিলাকে ‘রাজনীতিকে রূপান্তরিক অভিনেত্রী’ আখ্যা দেওয়া হয়েছে । একবার রাহুল গান্ধীকে ধন্যবাদ জানিয়েও এই অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছিল ।

এই অ্যাকাউন্ট থেকে ছাড়া প্রথম টুইটটিই ছিল ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের নাম ভাঁড়িয়ে তৈরি একটি টুইটের পুনঃটুইট । (অভিনন্দন বর্তমানের নাম ভাঁড়িয়ে তৈরি টুইটার অ্যাকাউন্টের কথা এখানে পড়তে পারেন ।

৩) ভুয়ো টুইটার অ্যাকাউন্ট @Urmilaonline

এই টুইটার অ্যাকাউন্টটি ২৭ মার্চ, ২০১৯ তৈরি হয় এবং এর অনুগামীর সংখ্যা মাত্রই ৭৭ । ঊর্মিলার পরিচিতি হিসাবে এখানে কেবল ‘শিল্পী-রাজনীতিক’ কথাটি ব্যবহার করা হয়েছে ।

এই অ্যাকাউন্টটিও অন্যান্য ভুয়ো অ্যাকাউন্টের ধারাই অনুসরণ করেছে এবং কংগ্রেস নেতা মিলিন্দ দেওরার উদ্ধৃতিও দিয়েছে ।

অফিসিয়াল অ্যাকাউন্টঃ @OfficialUrmila

বুম ঊর্মিলার স্বামী মহসিন আখতার মির-এর সঙ্গে কথা বলে জেনেছে, @অফিসিয়ালউর্মিলা-ই মাতণ্ডকরের নিজস্ব টুইটার অ্যাকাউন্ট । তবে যে নীল রঙের টিক-চিহ্ন প্রকৃত টুইটার অ্যাকাউন্টে লাগানো থাকে, সেটি এখনও এই টুইটারের হ্যান্ডেলে লাগেনি ।

এই টুইটারের অনুগামীদের মধ্যে রয়েছেন সঞ্জয় নিরুপম এবং দিব্যা স্পন্দনা যাঁরা কংগ্রেস দলের হয়ে সোশাল মিডিয়া সঞ্চালন করেন ।



Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.