রবিবার নন্দীগ্রাম দিবসে গাঁধীমূর্তি থেকে হাজরা মোড় পর্যন্ত হুইল চেয়ারে বসে র‍্যালিতে অংশ নেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
১৪ মার্চ ২০০৭ পুলিশের গুলিচালনায় নন্দীগ্রামে ১৪ জনের মৃত্যুর স্মরণে তৃণমূল কংগ্রেস নন্দীগ্রাম দিবস পালন করে প্রতিবছর। সিপিএম ক্যাডাররা এই ঘটনায় দায়ী বলে অভিযোগ করে তৃণমূল কংগ্রেস। ওই বছরের ৭ জানুয়ারির নন্দীগ্রামে আরেকটি ঘটনায় রাজনৈতিক সংঘর্ষে নন্দীগ্রামে মারা যায় ৬ জন ব্যক্তি।
সেজ প্রকল্পে নিয়ে স্থানীয়রা প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করলে নন্দীগ্রাম কার্যত প্রায় ২ মাস ধরে অবরুদ্ধ হয়ে যায়।
সেজ প্রকল্পের জন্য তদানীন্তন বামফ্রন্ট সরকার জমি অধিগ্রহণের পরিকল্পনা করলে গ্রামবাসীরা রুখে দাঁড়ায়। পরবর্তীতে এই ঘটনার প্রভাবে ইউপিএ সরকার জমি অধিগ্রহণ আইনের রদবদল করে।
নন্দীগ্রামে এবারের বিধানসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের মূল প্রতিদ্বন্ধী শুভেন্দু অধিকারী। পরিবহন দপ্তরের মন্ত্রীত্ব ত্যাগ করে গতবছর ডিসেম্বরে বিজেপিতে যোগ দেন শুভেন্দু।
১০ মার্চ ২০২০ বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামে মনোনয়নপত্র জমা দেওয়ার পর প্রচারের সময় আহত হন। ৪-৫ জন ঠেলে দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।