রানি মুখোপাধ্যায়ের ভুয়ো ফেসবুক অ্যাকাউন্টের পোস্ট নিয়ে বাংলাদেশের নিউজ পোর্টালগুলি ছড়াল খবর

বুম যাচাই করে দেখেছে অভিনেত্রী রানি মুখোপাধ্যায়ের কোনও সোশাল মিডিয়া প্রোফাইল নেই। ওই প্রতিবেদনগুলি ভুয়ো খবরের শিকার।

বাংলাদেশের কয়েকটি সংবাদমাধ্যমে বিভ্রান্তিকর প্রতিবেদনে লেখা হয়েছে, বলিউড অভিনেত্রী রানি মুখোপাধ্যায় তার ফেসবুক পোস্টে বাংলেদেশের প্রধানমন্ত্রী সেখ হাসিনাকে ‘মা’ এবং "এশিয়ার মহান নেতা" বলেছেন। বুম যাচাই করে দেখেছে রানি মুখোপাধ্যায়ের কোনও ফেসবুক বা সোশাল মিডিয়া প্রোফাইল নেই।

কালের কন্ঠ, ডেইলি সানআরটিভি অনলাইন প্রভৃতি কয়েকটি পোর্টাল তাদের প্রতিবেদনে লিখেছে, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার এভাবে হিন্দি বলার দক্ষতা দেখে মুগ্ধ হয়েছেন বলিউড অভিনেত্রী রানি।

নিজের ফেসবুক পেজে পোস্টের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব আর বাংলাদেশর উন্নয়নের কথা উল্লেখ করেন রানি। ওই ফেসবুক পোস্টে শেখ হাসিনাকে এশিয়ার ‘গ্রেট লিডার’ হিসেবেও আখ্যা দিয়েছেন তিনি। পাশাপাশি শেখ হাসিনাকে ‘মা’ বলেও ডেকেছেন বলিউডের এ বাঙালি অভিনেত্রী।’’

উল্লেখ্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্টোবর মাসে ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট-২০১৯’ তে যোগ দিতে চারদিনের সফরে ভারতে এসেছিলেন। সে সময়ই ওয়েবসাইটগুলি এই প্রতিবেদনগুলি প্রকাশ করে।

প্রতিবেদনগুলি আর্কাইভ করা আছে এখানে, এখানেএখানে

কালের কন্ঠর প্রতিবেদন
আরটিভির প্রতিবেদন
"এশিয়ার মহান নেতা" শিরোনাম করেছে ডেইলি সান।

ফেসবুকে ক্যাপশন সার্চ করে বুম কয়েকটি ফেসবুক পোস্টের হদিস পায়। সেখানেও দাবি করা হয়, রানি মুখোপাধ্যায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মা’ বলেছেন।

ফেসবুক পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে

তথ্য যাচাই

সংবাদ প্রতিবেদনগুলি রানি মুখোপাধ্যায়ের বক্তব্য উদ্ধৃত করে শিরোনাম লিখেছে তিনি নাকি ‘মা’ বা ‘এশিয়ার মহান নেতা’ (ডেইলি সান) বলে সম্বোধন করেছেন শেখ হাসিনাকে। প্রত্যেকেই উদ্ধৃত করেছেন ফেসবুক পোস্টের কথা।

প্রত্যেকটি পোর্টালেই লেখা হয়েছে রানি মুখোপাধ্যায়ের ফেসবুক পোস্টের কথা। কিন্তু প্রতিবেদনগুলিতে কোনও ফেসবুক পোস্টের ছবির স্ক্রিনশট বা লিঙ্ক ব্যবহার করা হয়নি।

ডেইলি সান তাদের প্রতিবদনে রানি মুখোপাধ্যায়ের ইংরেজিতে পদবির বানান লিখেছে ‘Mukherjee’ কিন্তু ওই অভিনেত্রী তার নামের বানান লেখেন— ‘Mukerji’

ডেইলি সানের শিরোনাম ও প্রতিবেদনে রয়েছে নামের ভুল।

বাস্তবে রানি মুখোপাধ্যায়ের কোনও সোশাল মিডিয়া অ্যাকাউন্ট নেই। রানি মুখোপাধ্যায়ের কোনও সোশাল মিডিয়া অ্যাকাইন্ট নেই। ২০১৬ সালের জুলাই মাসে রানির মেয়ে আদিরার ছবি বলে সোশাল মিডিয়ায় দাবি করা হলে তার মুখপাত্র জানান রানির কোনও সোশাল মিডিয়া অ্যাকাউন্ট নেই। তার নামে সোশাল মিডিয়া অ্যাকাউন্টের কোনও বক্তব্য যেন কেউ বিশ্বাস না করে।

বুম রানি মুখোপাধ্যায়ের এই ধরণের কোনও মন্তব্যের ব্যাপারে বিশ্বাসযোগ্য গণমাধ্যমে প্রকাশিত খবর খুঁজে পায়নি।

সম্প্রতি, রাজনৈতিক দল কংগ্রেস সম্পর্কে রানি মুখোপাধ্যায়ের ভুয়ো মন্তব্য ভাইরাল হয়েছিল। বুমের খন্ডন করা প্রতিবেদন পড়ুন নীচে।

আরও পড়ুন: অভিনেত্রী রানি মুখোপাধ্যায় কী সোশাল মিডিয়ায় কংগ্রেসের পক্ষে কোনও মন্তব্য করেছেন? না, তা ঠিক নয়

Next Story