Connect with us

বাংলাদেশের ভোলায় গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় বিভ্রান্তিকর তথ্য সহ ছড়ালো পুরনো ছবি

বাংলাদেশের ভোলায় গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় বিভ্রান্তিকর তথ্য সহ ছড়ালো পুরনো ছবি

মূল ছবিটি ২০১৩ সালের মে মাসের। বাংলাদেশের ঢাকায় জামাতি ইসলামি সংগঠনের বিক্ষোভের ছবি এটি।

ফেসবুকে বাংলাদেশের ভোলায় ঘটা সাম্প্রতিক গোষ্ঠী সংঘর্ষের ঘটনা বলে শেয়ার করা হচ্ছে ২০১৩ সালে ঘটা পুরনো ঘটনার ছবি। সঙ্গে পোস্টে শেয়ার করা হয়েছে বিভ্রন্তিকর তথ্য।

রবিবার হজরত মহাম্মদ সম্পর্কিত অবমাননাকর একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয় ভোলা জেলায়। “মুসলিম তৈহিদি জনতা’’ এই ব্যনারের নীচে প্রতিবাদ মিছিলে সামিল হয় লোকজন। তারা দোষীকে গ্রেফতার ও শাস্তির দাবি জানায়। এই বিক্ষোভে পুলিশের গুলিতে এপর্যন্ত মারা গেছে ৪ জন। আহতের সংখ্যা ৫০ জন।

এই ঘটনার জেরে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে এক ব্যক্তিকে। তিনি অভিযোগ করেন তার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার। পুলিশ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে। বিস্তারিত পড়ুন এখানেএখানে

বিভ্রান্তিকর ফেসবুক পোস্টটিতে লেখা হয়েছে: ‘‘‘শান্তিপূর্ণ জনগণ’-এর দক্ষিন বাংলাদেশের ভোলা জেলাই তান্ডব ‘মিথ্যে ফেসবুক অভিযোগে’। বাংলাদেশ পুলিশ অবস্থা সামাল দিচ্ছে। এছাড়াও বাংলাদেশ বর্ডার গার্ডকে পাঠানো হয়েছে। ৬ জন ব্যক্তি মৃত এপর্যন্ত! দয়া করে আমাদের  হিন্দু ভাই ও বোনেদের জন্য প্রার্থনা করুন। আজকের রাত বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের জন্য হয়ত অন্ধকারতম রাত!’’

Related Stories:

(মূল বয়ান: “Peaceful people” stormed in Southern #Bangladesh‘s Bhola district due to “false Facebook accusation”. Bangladesh police taken control plus 4 helicopters BGB (Bangladesh Boarder Guard) is sent! 6 people dead so far! 🙏please pray for our Hindu brothers and sisters.🙏 Tonight is may be another darkest night for Bangladesh Hindu community!)

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ১৭৫ জন লাইক ও ৪৯ জন শেয়ার করেছে পোস্টটি।

পোস্টটির স্ক্রিনশট।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ছবিটিকে ইমেজ সার্চ করে জনেছে পোস্টে ব্যবহার হওয়া ছবিটি ইন্টারনেটে বিভিন্ন সময় বিভিন্ন দাবি সহ ভাইরাল হয়েছে। কখনও বুলন্দশহর দাঙ্গা বা বাংলাদেশের টঙ্গিতে ইজতেমাতের বিরুদ্ধে বিক্ষুব্ধ মাদ্রাসা ছাত্রদের ছবি বলে দাবি করা হয়েছে।

পোস্টে শেয়ার করা ছবিটি ২০১৩ সালের মে মাসের। বাংলাদেশের ঢাকা শহরে জামাতি-ইসলাম নামে সংগঠনের বিক্ষোভকারীদের ছবি এটি। পুলিশ ছত্রভঙ্গ করতে গুলি চালালে কমপক্ষে ২৭ জন মারা যায় ও ডজনখানেক বিক্ষোভকারী আহত হন। বিস্তারিত পড়ুন ২০১৩ সালের ৬ মে প্রকাশিত বিবিসি’র প্রতিবেদনে

পোস্টে ব্যবহৃত ছবিটি দেখা যাবে ২০১৩ সালের ৭ মে প্রকাশিত টাইম টুর্কের প্রতিবেদনে

টাইম টুর্কের প্রতিবেদনের স্ক্রিনশট।

২০১৩ সালের ৫ মে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটও করা হয় ছবিটি।

বংলাদেশে গণপিটুনিতে বুয়েট ছাত্র আবরার ফাহাদের হত্যায় ছাত্রলীগ নেতার ছবি ভাইরাল হয়েছিল জিয়াগঞ্জে বন্ধুপ্রকাশ পালের হত্যাকরীর ছবি হিসেবে। বিস্তারিত পড়ুন এখানে ।

(বুম হাজির এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। উৎকর্ষ মানের যাচাই করা খবরের জন্য, সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম এবং হোয়াটস্‍অ্যাপ চ্যানেল। আপনি আমাদের ফলো করতে পারেন ট্যুইটার এবং ফেসবুকে|)


Continue Reading

Sk Badiruddin is a Kolkata-based journalist and a fact-checking staff at Boom’s Bangla desk. Earlier, he was a translator for TRID India, news desk assistant of Onkar News, science news contributor for AIR Kolkata and culture writer for a small scale newspaper.

Click to comment

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

Most Popular

Recommended For You

To Top