ব্রাজিলের রডরিগো ব্রাগা সার্জারী করে কুকুর মানব হননি, এটি তাঁর তোলা ফটোগ্রাফ

ফটোগ্রাফার রডরিগো ব্রাগার ২০০৪ সালের ‘কমপেনসেশন ফ্যান্টাসি’ নামে এই ছবি তোলেন। ২০১২ সালে তিনি ‘পিপা’ প্রাইজ পান তিনি।

সোস্যাল মিডিয়ায় “আপনি কি জানেন ২.০” নামে একটি গ্রুপ থেকে একটি ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে। ব্রাজিল-এর বাসিন্দা রডরিগে ব্রাগা বর্তমানে সারা পৃথিবীতে কুকুর-মানব নামে পরিচিত।

এর করণ হল তার খুব কাছের, ভালবাসার পোষা কুকুরটির আকস্মিক মৃত্যু, তিনি ব্রাজিল এর ডাক্তরদের সাথে পরামর্শ করে কুকুরটির মুখের প্রতিটি অঙ্গ নিজের মুখে বসান প্লাস্টিক সর্জারি করে শুধুমাত্র কুকুটির স্মৃতি চিহ্নটুকু রাখার জন্য। পোস্টটিতে ওই ব্যক্তির আগের অবস্থা ও সার্জারী পরবর্তী সারমেয় মূখমন্ডলের ছবি দেওয়া হয়েছে। পোস্টটি ১১৩ জন লাইক ও ১০৬ জন শেয়ার করেছেন। পোস্টটি এখানে আর্কাইভ করা আছে।

তথ্য যাচাই

বুম ফ্যাক্ট চেকিং টিম ডগ ম্যান রডরিগো ব্রাগা নামে গুগুলে কি ওয়ার্ড সার্চ করে।

সারমেয় মানবের এই ছবিটি ব্রাজিলীয় শিল্পী রোডরিগো ব্রাগার।

২০০৪ সালে তিনি ‘কমপেনসেশন ফ্যান্টাসি’ নামে এই শিল্পকর্ম তৈরি করেন। স্বেচ্ছামৃত্যু হওয়া একটি কুকুরের অবশেষ এর সঙ্গে তার নিজের রেপ্লিকা নিপুনভাবে ডিজিট্যাল রকমফেরে ও আসল প্লাস্টিক মিলিয়েমিশিয়ে এই সারমেয় মানব তৈরি করেন তিনি।

রডরিগো আরও জানান এই শিল্পকর্ম করতে গিয়ে তাকে কোনও প্রাণীকে হত্যা করতে হয়নি। স্বেচ্ছা মৃ্ত্যু হওয়া প্রাণী সরবরাহ করেছে ব্রাজিলের রেসিফি সিটি হলের দ্য সেন্টার ফর এনভাইরনমেন্টাল মনিটরিং। ২০১২ সালে তিনি ‘পিপা’ প্রাইজ পান। তার শিল্প কর্ম নিয়ে বিস্তরিত জানা যাবে এখানে

রডরিগো ব্রাগার আরও শিল্পকর্ম দেখতে দেখুন তার ওয়েবসাইটইনস্টাগ্রাম অ্যাকাউন্ট।



নেপালের হাইকু পাখি বা ক্লাউড অ্যান্টিলোপ নিয়ে ভুয়ো খবর প্রকাশিত হয়েছিল। যা আমেরিকার ক্যালইন ম্যাকলিড ওরফে সিএমউইভার্নএর শিল্প কর্ম, এনিয়ে বুমের প্রকাশিত খবর পড়া যাবে এখানে।

Claim Review :   ব্রাজিলের রডরিগো ব্রাগা প্লাস্টিক সর্জারী করে সারমেয় মানব হওয়া
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story