নভজ্যোৎ সিংহ সিধু বলেছেন বিদেশে চলে যেতে চান: বিভ্রান্তিকর ছবি সহ ভাইরাল হল প্রতিবেদন

না, নভজ্যোৎ সিংহ সিধু সাংবাদিক সম্মেলনে এধরনের কোনও কথা বলেননি। তার মাথার পাগড়িটির ছবিও ফটোশপ করা।

ফেসবুকে প্রাক্তন ক্রিকেটার ও কংগ্রেস নেতা নভজ্যোৎ সিংহ সিধুকে নিয়ে একটি ভুয়ো ব্লগের প্রতিবেদনে দাবি করা হয়েছে তিনি নাকি বিদেশে চলে যেতে চাইছেন। ওই প্রতিবেদনে ব্যবহার করা ছবি যেখানে নভজ্যোৎ সিংহ সিধু মাথায় সবুজ পাগড়ি পরে রয়েছেন, আর তাতে রয়েছে সাদা চাঁদ তারার ছাপ, সেটিও ভুয়ো। পাকিস্তানের পতাকার রং সবুজ ও তাতে চাঁদ তারার চিহ্ন থাকায় নেটিজেনরা বিভ্রান্ত হচ্ছেন।

ওই প্রতিবেদনটি ফেসবুকে শেয়ার করা হয়েছে একটি পোস্টে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ৫৫৩ জন লাইক করছেন ওই পোস্টটি এবং শেয়ার করেছেন ৬৬ জন।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ওই পোস্টের লিঙ্কটি ভারতনিউজ নামে একটি ব্লগের। ২৫ সেপ্টেম্বর ২০১৯ লেখা ওই ব্লগের প্রতিবেদনটিতে শিরোনাম লেখা হয়েছে, ‘‘ভারতে এখন থাকতে ভয় করে, ভাবছি বিদেশে চলে যাবো: নভিযোৎ সিং সিধু’’

প্রতিবেদনটিতে লেখা হয়েছে, "ভারতে এখন থাকতে ভয় করে, ভাবছি বিদেশে চলে যাবো" আজ এক সাংবাদিক সম্মেলনে ফের বিতর্কিত মন্তব্য করেছেন নভিযোৎ শিং সিধু।

তিনি বলেন বর্তমান মোদী সরকারে বিরোধী দলের কর্মীরা মোটেই সুরক্ষিত নন, তারা সবাই প্রাণহানীর আশঙ্কায় ভুগছে এবং তিনিও তার মদ্ধ্যে একজন।

তাই তিনি ভারতের থেকেও বিদেশের যে কোন দেশে বেশি সুরক্ষিত থাকবেন।’’

প্রতিবেদনটি এখানে দেখা যাবে। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

নভজ্যোৎ সিংহ সিধু বিদেশে চলে যেতে চান এরকম কোনও কথা সাংবাদিক সম্মেলন করে বলেননি। বুম গণমাধ্যমে এই ব্যাপারে কোনও খবর খুঁজে পায়নি। ব্লগটির প্রতিবেদনে নানা অসঙ্গতি রয়েছে। রয়েছে বেশ কিছু বানান ভুল।

নভজ্যোৎ সিংহ সিধুর সবুজ পাগড়িতে চাঁদ তারাটি ফটোশপ করে করা হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে আসল ছবিটি দেখা যাবে। ছবিটির সূত্র হিসেবে পিটিআইয়ের কথা লেখা হয়েছে। সেখানে তার সবুজ পাগড়িতে কোনও চাঁদ তারার ছাপ নেই। বুম হিন্দি ওই ভুয়ো ছবিটি আগে খন্ডন করেছে।

২০১৯ সালের ১১ মে তিনি ইন্দোরে সভা করার সময়ও সবুজ পাগড়ি পড়েছিলেন। তবে ওই সবুজ পাগড়ি আরও অন্য কোথাও সিধু পড়েছিলেন কিনা বুম যাচাই করতে পারেনি।



২০১৮ সালের নভেম্বরে কারতাপুর করিডরের মাধ্যমে শিখ তীর্থ ক্ষেত্রের উদ্বোধনের জন্য সিধু পাকিস্তানে যান পাক প্রধনমন্ত্রী ইমরান খানের আমন্ত্রনে। এবছরের ১৫ জুলাই পাঞ্জাব কংগ্রেসের রাজ্য মন্ত্রীসভা থেকে সরে আসতে পদত্যাগপত্র পাঠান তিনি মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে।

আরও পড়ুন: নভজ্যোৎ সিংহ সিধুকে জনৈক মহিলার জুতো মারতে উদ্ধত হওয়ার ছবিটি ফটোশপ করা

ভারত নিউজ নানা সময়েই ভুয়ো বিষয় নিয়ে লিখে থাকে। এব্যাপারে বুমের যাচাই করা প্রতিবেদন পড়া যাবে এখানে

Claim Review :  নভজ্যোৎ সিংহ সিধু সাংবাদিক সম্মেলনে বলেছেন বিদেশে চলে যেতা চান
Claimed By :  BLOG ARTICLE
Fact Check :  FALSE
Show Full Article
Next Story