ফেসবুক গোলমেলে পেজ মুছে দিতে শুরু করেছে; এই প্রক্রিয়ায় বিজেপি-মনোভাবাপন্ন বেশ কয়েকটি পেজ অদৃশ্য হয়েছে

বুম লক্ষ করেছে, কংগ্রেস মনোভাবাপন্ন পেজগুলি ছাড়াও সম্প্রতি ফেসবুক বিজেপি-সমর্থক পেজও সরিয়ে দিয়েছে, যদিও তার সরকারি বিবৃতিতে তার উল্লেখ নেই

২০১৯-এর ১ এপ্রিল এক বিবৃতিতে ফেসবুক জানায়, যথাবিহিত আচরণ না করার জন্য তারা ১০০০ অ্যাকাউন্ট মুছে দিয়েছে । ফেসবুকের যে সব গোষ্ঠী বা পেজ তারা কে এবং কী করে, সে সম্পর্কে অন্যদের বিপথে চালিত করে থাকে, তেমন গোষ্ঠী, পেজ বা অ্যাকাউন্টই তারা সরিয়ে দিয়েছে । তাদের এই সিদ্ধান্ত বেশ কিছু প্রশ্ন তুলে দিয়েছে ।

বিবৃতিতে ফেসবুক নির্দিষ্টভাবে কংগ্রেসের আই-টি সেল-এর সঙ্গে সংশ্লিষ্ট পেজ ও অ্যাকাউন্টগুলি সরিয়ে দেবার কথা জানিয়েছে, বিজেপির সঙ্গে সংশ্রব রাখা পেজ খারিজ করে দেবার উল্লেখ করেনি । তবে ভারতীয় আই-টি সংস্থা সিলভার টাচ-এর সঙ্গে যুক্ত ১৫টি পেজ, গোষ্ঠী বা অ্যাকাউন্ট তুলে নেওয়ার কথা বলেছে । উদাহরণস্বরূপ ইন্ডিয়ান আই নামে একটি বিজেপি-সমর্থক পেজ-এর স্ক্রিনশট ফেসবুকের বিবৃতিতে ব্যবহার করা হয়েছে ।

ফেসবুকের বিবৃতিটা পড়ার পর প্রাথমিক প্রতিক্রিয়া হতে পারে যে, তারা যেন কংগ্রেস-সমর্থক পেজগুলিকেই তাদের আচরণবিধি লাগু করার লক্ষ্যবস্তু বানিয়েছে । কিন্তু বুম লক্ষ করেছে, বেশ কয়েকটি বিজেপি-সমর্থক এবং দক্ষিণপন্থী পেজও ফেসবুকের কোপে পড়েছ ।



উত্স উদ্ধৃত করে দ্য প্রিন্ট একটি রিপোর্টে জানিয়েছে যে, প্রায় ২০০টি বিজেপি-পন্থী পেজ ফেসবুকের আচরণবিধির শিকার হয়েছে, এবং অনুমানটি খুব ভুল নয় ।

এটা লক্ষণীয় যে কোনও সুপরিচিত কংগ্রেসপন্থী পেজ বা অ্যাকাউন্ট ফেসবুক থেকে উড়িয়ে দেওয়া হয়নি, কিন্তু বিজেপি-সমর্থক যে পেজগুলির উপর কোপ পড়েছে, সেগুলি দারুণ জনপ্রিয় এবং প্রতিটিরই অসংখ্য অনুগামী রয়েছে ।

বুম লক্ষ করেছে, ফেসবুক থেকে হারিয়ে যাওয়া এ ধরনের কয়েকটি পেজ হল—মাইনেশন, পোস্টকার্ড ফ্যানস, দৈনিক ভারত, নেশন ওয়ান্টস নমো, দ্য জেনুইন ট্রুথ, ইন্ডিয়া রিপোর্ট কার্ড এবং বিজেপি এমএলএ টি রাজা সিংয়ের সরকারি পেজ ।

এই পেজগুলির অনেকগুলোই অত্যন্ত বেশি মাত্রায় বিজেপির প্রতি পক্ষপাতমূলক এবং এদের অনেক পোস্টই ভুয়ো বলে বুম ও অন্যান্য তথ্য-যাচাইকারী ওয়েবসাইট নানা সময়ে দেখিয়ে দিয়েছে । উদাহরণ দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন ।

ফেসবুকের বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়নি, এই পেজগুলি বরাবরের জন্য মুছে দেওয়া হয়েছে, নাকি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে । তবে বিবৃতিতে জানানো হয়েছে, বিষয়বস্তুর কারণে নয়, যেভাবে তা শেয়ার করা হচ্ছে, সেই কারণে পেজগুলি সরিয়া দেওয়া হয়েছে ।

এই সব পেজ-এর মালিকরা এবং তাঁদের সহযোগীরা টুইটারে তাঁদের অসন্তোষের কথা ব্যক্ত করেছেন, বিশেষত যেভাবে ফেসবুকের বিবৃতিতে কেবল কংগ্রেস মনোভাবাপন্ন পেজ উড়িয়ে দেওয়ার উল্লেখ করা হয়েছে, অথচ তাঁদের পেজগুলির বিষয়ে কিছু বলা হয়নি ।











পাকিস্তানের সঙ্গে যোগসাজশ?

ফেসবুকের বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে সংশ্রব রয়েছে, এমন পেজগুলি উড়িয়ে দেওয়া হয়েছে । প্রশ্ন উঠছে, তা হলে কি ফেসবুক ইঙ্গিত করছে যে এই বিতর্কিত পেজগুলির সঙ্গে পাকিস্তানের অনুরূপ পেজের কোনও সংযোগ রয়েছে?





বিবৃতিতে পাকিস্তানি পেজগুলি সরিয়ে দেওয়ার কথা কেন উল্লেখ করা হল, তা স্পষ্ট নয় । তবে বুম দেখেছে, উড়িয়ে দেওয়া পাকিস্তানি পেজগুলির সঙ্গে ভারতীয় পেজগুলির কোনও সম্পর্কের কথা বিবৃতিতে ফেসবুক বলেনি ।

পুরো বিবৃতিটি পড়তে এখানে ক্লিক করুন ।

আরও পড়ুনঃ ফেসবুক শত-শত কংগ্রেস-সমর্থক পেজ সরিয়ে দিয়েছে, বিজেপি-সমর্থক পেজও আক্রান্ত

Next Story