ক্ষীর ভবানী মন্দিরে পুজো মেহবুবা মুফতির? পুরনো ছবি ছড়াল বিভ্রান্তি

বুম যাচাই করে দেখে মুখ্যমন্ত্রী থাকাকালীন মেহবুবা মুফতি ১২ জুন ২০১৬ ক্ষীর ভবানী মন্দিরে পুজো দেন।

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী, পিপলস ডেমোক্রেটিক পার্টির (People's Democratic Party) নেত্রী মেহবুবা মুফতির (Mehbooba Mufti) শ্রীনগরের (Srinagar) গান্ডারবালে (Ganderbal) ক্ষীর ভবানী (Kheer Bhawani Temple) পুজো দেওয়ার পুরনো ছবি বিভ্রান্তিকর দাবি সহ সাম্প্রতিক ঘটনা বলে সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

বুম দেখে মেহবুবা মুফতির পুজো দেওয়ার ছবিটি ৬ বছরের পুরনো, সাম্প্রতিক কোনও ঘটনা নয়।

ফেসবুকে শেয়ার করা ছবিটিতে দেখা যায় মেহবুবা মুফতি একটি মন্দিরে ঘটি হাতে দুধ ঢালছেন। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "গোলমাল হ্যায় ভাই সব গোলমাল হে। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি রবিবার শ্রীনগরের গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে বার্ষিক মেলা চলাকালীন কাশ্মীরি হিন্দুদের সাথে প্রার্থনা করছেন। তিনি পূজো দিয়েছেন। ডাল মে কুচ কালা হে।" (ক্যাপশন অসম্পাদিত)


পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: পুলিশ আধিকারিকের ২০১৯ সালের ছবি ভুয়ো দাবিতে জুড়ল বিজেপির নবান্ন অভিযানের সঙ্গে

তথ্য যাচাই

বুম ছবিটি যাচাই করে দেখে, গান্ডারবালের মন্দিরে মেহবুবা মুফতির ছবিটি ২০১৬ সালের।

মুখ্যমন্ত্রী থাকাকালীন মেহবুবা মুফতি ১২ জুন ২০১৬ শ্রীনগর থেকে ৩৫ কিমি দূরে গান্ডারবালের ক্ষীর ভবানী দুর্গা মন্দিরে প্রার্থনা করতে যান। তিনি ১১ জুন ২০১৬ আক্রান্ত হওয়া কাশ্মীরি হিন্দু পন্ডিতদের একটি বাসের দুই আহতের সঙ্গে সেই সময় কথাও বলেন। আমরা কিওয়ার্ড সার্চ করে এই নিয়ে এনডিটিভি-র একটি প্রতিবেদন খুঁজে পাই। বিষয়টি নিয়ে ১৩ জুন ২০১৬ প্রকাশিত হিন্দুস্তান টাইমস প্রকাশিত প্রতিবেদন পড়ুন এখানে

প্রতি বছর রগণ্যা দেবী তথা ক্ষীর ভবানী দুর্গা নামে প্রচলিত দেবীর আরাধনা করতে আসে কাশ্মীরি পন্ডিতেরা এই বার্ষিক মেলায় সবমেত হয়। ১২ জুন ২০১৬ তৎকালীন মুখ্যমন্ত্রী মুসলিম ধর্মাবলম্বী মুফতি মেহবুবা ক্ষীর ভবানীর দর্শন করতে এসেছিলেন।

বুম সোশাল মিডিয়ায় শেয়ার করা ছবি ও প্রতিবেদনগুলির ছবি মিলিয়ে দেখে নিশ্চিত হয় ছবিটি ২০১৬ সালের অর্থাৎ ৩৭০ এবং ৩৫-এ ধারা কার্যকর থাকাকালীন তোলা, সাম্প্রতিক সময়ের নয়।


সম্প্রতি মেহবুবা মুফতি ক্ষীর ভবানী মন্দিরে পুজো দিতে গেছেন এমন কোন তথ্য বুম পায়নি।

মেহবুবা মুফতি কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসাবে বহাল ছিলেন ২০১৬ সালের ৮ এপ্রিল থেকে ২০১৮ সালের ১৯ জুন পর্যন্ত। বিজেপি পিডিপির সঙ্গে জোট ভেঙে দেওয়ার পর মেহবুবা মুফতি মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। ২০১৯ সালের ৫ অগস্ট ৩৭০ ও ৩৫-এ ধারা প্রত্যাহার ঘোষণা করার পর ৩১ অক্টোবর ২০০৯ থেকে জম্মু কাশ্মীর ও লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ করে। রাষ্ট্রপতি নিযুক্ত উপরাজ্যপাল জম্মু কাশ্মীর ও লাদাখের প্রশাসনিক প্রধান।

বুম হিন্দি মুফতির ছবি সংক্রান্ত একই বিভ্রান্তিকর তথ্য ১৩ সেপ্টেম্বর ২০২২ তথ্য-যাচাই করেছে।

আরও পড়ুন: রানি দ্বিতীয় এলিজাবেথ খাবার ছোঁড়েন ভুয়ো দাবিতে ছড়াল সিনেমার দৃশ্য

Claim :   জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি শ্রীনগরের গান্ডারবালে ক্ষীর ভবানী মন্দিরে রবিবার পুজো দিয়েছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.