প্যালেস্তাইন নয়, ধ্বংসস্তূপে হেঁটে যাওয়া দুই বালক-বালিকা ছবিটি সিরিয়ার

বুম দেখে সিরিয়ায় গৃহযুদ্ধ চলার সময় ২০১৬ সালের ডিসেম্বর মাসে ইদলিব শহরের মারাত আল-নুমান-এর বাজার এলাকায় ছবিটি তোলা হয়।

২০১৬ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ চলাকালীন (Syria) ইদলিব (Idlib) শহরের মারাত আল-নুমান (Ma`arat al-Nu`man)-এর বাজারে বোমা বিধ্বস্ত এলাকায় ধ্বংসস্তূপের উপর দিয়ে হেঁটে যাওয়া দুই বালক ও বালিকার ছবিকে প্যালেস্তাইন (Palestine Israel Conflicts) ইজরায়েল সংঘাতের সঙ্গে জোড়া হচ্ছে।

মিশরের (Egypt) মধ্যস্ততায় ১১ দিন ধরে চলা সংঘর্ষের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইজরায়েল (Israel) ও হামাস (Hamas) গোষ্ঠী। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, অন্তত ৬৫ জন শিশুসহ ২৩২ জন প্যালেস্তাইনি প্রাণ হারিয়েছেন ইজরায়েলের ছোড়া বোমাবর্ষণে। অন্যদিকে ইজরায়েলে দুই শিশু সহ ১২ জনের প্রাণহানি হয়েছে।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় যুদ্ধদীর্ণ ধ্বংসস্তূপ পাশ কাটিয়ে এগিয়ে চলেছে দুই নাবালক ও নাবালিকা।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটির ক্যাপশন লেখা হয়েছে, "আজ যা ফিলিস্তিনের সাথে হচ্ছে তা আমাদের সাথে হতে কতক্ষণ? আমরা কি প্রস্তুত জিহাদের ডাকে সাড়া দেওয়ার জন্য? আল্লাহ ফিলিস্তিন কে হেফাজত করুক"।

পোস্টটিতকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


বুম দেখে একই ক্যাপশন সহ ফেসবুকে ভাইরাল হয়েছে ছবিটি।


আরও পড়ুন: ২০১৬ সালে সিরিয়ায় বোমা নিক্ষেপের পর তোলা করুন ছবি গাজার বলে ছড়াল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিটি ২০১৬ সালের ডিসেম্বর মাসে সিরিয়ায় গৃহযুদ্ধ চলাকালীন (Syria) ইদলিব (Idlib) শহরের মারাত আল-নুমান (Ma`arat al-Nu`man)-এর এক বাজার এলাকায় তোলা হয়েছিল।

বুম রিভার্স সার্চ করে ৪ ডিসেম্বর ২০১৬ তারিখে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা আরবির একটি টুইট খুঁজে পায়। আরবিতে লেখা ওই টুইটের স্বয়ংক্রিয় অনুবাদ করলে দাঁড়ায়, "সিরিয়ায় নাগরিক অধিকার খর্ব করে বোমাবর্ষণ চলছে একনাগাড়ে। দেশটির যুদ্ধবিমান ইদলিব (Idlib) শহরের মারাত আল-নুমান (Ma`arat al-Nu`man)-এর এক বাজার চত্ত্বরে বোমা নিক্ষেপ করলে এক ডজন মানুষের প্রাণহানি ও আহত হয়েছেন অনেকে।

(মূল আরবিতে টুইটটি: مسلسل استباحة البشر والحجر مستمر في #سوريا.. طائرات النظام تقصف السوق الوحيد في مدينة معرة النعمان بريف #إدلب موقعة عشرات القتلى والجرحى)

ভাইরাল হওয়া একই ছবি প্রকাশিত হয়েছিল আরবি ওয়েবগণমাধ্যমে জর্ডনজাড-এ।

৫ ডিসেম্বর ২০১৬ প্রকাশিত রয়টর্সের প্রতিবেদন অনুযায়ী বোমারু বিমান হানায় সিরিয়ায় উত্তরপশ্চিমের প্রদেশ ইদলিবের ৭৩ জনের প্রাণহানি হয়। তার মধ্যে মারাত আল-নুমান শহরে মারা যায় ৩৮ জন।

এই বিস্ফোরকের ধরন ছিল হেলিকপ্টার থেকে পেট্রোল ভর্তি ব্যারেল নিক্ষেপ করা সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস এখবর জনায় গণমাধ্যমকে। পেট্রোল ভর্তি ব্যারেল বোমা নিক্ষেপের জন্য সিরিয়ার সেনাবাহিনী ও রাশিয়া কড়া সমালোচনা করে জাতিপুঞ্জ। যদিও ওই বোমাহানার কথা অস্বীকার করে ওই দুই দেশ।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। রাষ্ট্রপতি বাসার আল আসাদের পক্ষ নেয় রাশিয়া, ইরান ও অন্যান্য শিয়া বিদ্রোহী গোষ্ঠী। অন্যদিকে সুন্নি গোষ্ঠীগুলির পক্ষ নেয় আমেরিকা, তুরস্ক ও মধ্যপ্রাচ্যের দেশগুলি।

আরও পড়ুন: না, নেপালকে হিন্দু-রাষ্ট্র ঘোষণা করা হয়নি

Updated On: 2021-05-24T19:56:08+05:30
Claim Review :   ছবির দাবি প্যালেস্তাইনে যুদ্ধদীর্ণ ধ্বংসস্তূপের উপর দিয়ে হেঁটে যাচ্ছে দুই বালক বালিকা
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story