২০১৬ সালে সীতারাম ইয়েচুরির এথেন্সে ভাষণের ছবি সাম্প্রতিক বলে ভাইরাল

বুম যাচাই করে দেখে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে সীতারাম ইয়েচুরি গ্রিসের এথেন্সে ওই ভাষণ দিয়েছিলেন।

২০১৬ সালে গ্রিসের (Greece) এথেন্সে ভারতীয় কমিউনিস্ট মার্কসবাদী দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির (Sitaram Yechury) বক্তব্য রাখার দুটি ছবির একটি কোলাজ সোশাল মিডিয়ায় সাম্প্রতিক (recent) ঘটনা বলে শেয়ার করা হচ্ছে। ফেসবুকে ওই কোলাজটি শেয়ার করে দাবি করা হচ্ছে সীতারাম ইয়েচুরি গ্রীসের কমিউনিস্ট পার্টির যুব উৎসবে আমন্ত্রিত হয়ে বক্তব্য (speech) রাখলেন।

ফেসবুকে ভাইরাল হওয়া কোলাজের একটি ছবিটিতে দেখা যায় পোডিয়ামের সামনে দাঁড়িয়ে বক্তব্য পরিবেশন করছেন সীতারাম ইয়েচুরি। অন্য ছবিটিতে দেখা যায় রাতের আলোয় সমবেত জনতার ভীড় মঞ্চ ঘিরে লাল পতাকা কাঁধে দাঁড়িয়ে রয়েছেন।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টে কোলাজটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "গ্রীসের কমিউনিস্ট পার্টির ইউথ ফেস্টিভ্যালে আমন্ত্রিত হয়ে বক্তব্য রাখলেন Communist Party of India (Marxist) - এর সাধারণ সম্পাদক কমরেড Sitaram Yechury।"

এরকম দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানেএখানে

বুম দেখে ফেসবুকে একই দাবিতে সংশ্লিষ্ট ছবি দুটি ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া সীতারাম ইয়েচুরির ছবিটি রিভার্স সার্চ করে ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর প্রকাশিত গ্রিসের বামপন্থী ওয়েবসাইট আইডি কমিউনিজম ব্লগের এক প্রতিবেদনে ছবিটি খুঁজে পায়।

ওই প্রতিবেদন অনুযায়ী ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে গ্রিসের এথেন্সে অনুষ্ঠিত ৪২-তম কেএনই ওডিজিটস (KNE-Odigitis festival) উৎসবে উল্লেখযোগ্য বক্তা ছিলেন ভারতের মার্কসবাদী কমিউনিস্ট দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে গ্রীসের কমিউনিস্ট দলের (KKE-ml) ওয়েবসাইটে যুব উৎসবকে কেন্দ্র করে হওয়া অনুষ্ঠানে সীতারাম ইয়েচুরির বক্তব্যের লিখিত বয়ান পাওয়া যায়।

ওই প্রতিবেদনে সীতারাম ইয়েচুরির ভাষণের একটি ভিডিও সংযুক্ত করা হয়েছে। ভিডিওটি ইউটিউবে ২৫ সেপ্টেম্বর ২০১৬ আপলোড করা হয়েছিল।

৫ মিনিট ১৭ সেকেন্ড সময়ে ভাইরাল ছবির ভঙ্গিমায় সীতারাম ইয়েচুরিকে বক্তব্য পরিবেশন করতে দেখা যায়। ওই ভিডিওর ৩ মিনিট ৫৯ সেকেন্ড সময়ে গ্রিসের এথেন্সে বামকর্মী সমর্থকদের জমায়েতের (ভাইরাল হওয়া দ্বিতীয়) দৃশ্যটিও দেখা যায়।

Updated On: 2021-10-08T17:18:47+05:30
Claim :   গ্রিসের কমিউনিস্ট দলের যুব উৎসবে বক্তব্য রাখলেন ভারতের মার্কসবাদী কমিউনিস্ট দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.