রাজস্থানে রামদেবের বিরুদ্ধে বিক্ষোভের পুরনো দৃশ্য ছড়াল হালের ঘটনা বলে

বুম দেখে বাবা রামদেবের বিরুদ্ধে বিক্ষোভের ঘটনাটি ২০১৭ সালে রাজস্থানের যোধপুরে ঘটেছিল।

রাজস্থানের (Rajasthan) যোধপুর (Jodhpur) বিমানবন্দর চত্বরে, যোগ গুরু ও পতঞ্জলির প্রতিষ্ঠাতা বাবা রামদেবের (Baba Ramdev) বিরুদ্ধে বিক্ষোভের পুরনো ভিডিও সমাজ মাধ্যমে সাম্প্রতিক বলে শেয়ার করা হচ্ছে।

ভিডিওটিতে এক দল লোককে রামদেবের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যাচ্ছে। এবং বিমানবন্দরে ঢোকার মুখে তাঁকে সুরক্ষা কর্মী পরিবৃত হয়ে যেতে দেখা যাচ্ছে।

হিন্দিতে লেখা ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে। তাতে লেখা হয়েছে, "যোধপুরে রামদেবের বিরুদ্ধে স্লোগান। ফলে তিনি বিমান বন্দরের ভেতর ফিরে যেতে বাধ্য হন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: जोधपुर में बाबा राम देव के खिलाफ लगे नारे, एयरपोर्ट से ही वापिस लौटना पड़ा!)

ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে এবং বাংলায় লেখা একই ধরনের ক্যাপশনে রামদেবকে বিজেপির ঘনিষ্ট বলে অভিযোগ করা হয়েছে। ক্যাপশনে বলা হয়েছে, "রাজস্থানের যোধপুরে বিজেপি দালাল বাবা হারামদেবের বিরুদ্ধে স্লোগান...এয়ারপোর্ট থেকে ফেরত যেতে হলো।"

একই ক্যাপশন সমেত ভিডিওটি টুইটারেও শেয়ার করা হয়েছে।

টুইটটির আর্কাইভ এখানে দেখুন।

আরও পড়ুন: জয়পুরের ঘটনা বলে মিথ্যে দাবিতে ছড়াল জম্মু-কাশ্মীরের পাথর ছোঁড়ার ভিডিও

তথ্য যাচাই

বুম হিন্দি শব্দ দিয়ে কি ওয়ার্ড সার্চ করে। তার ফলে সেপ্টেম্বর ২০১৭'র ওই ঘটনা সম্পর্কে বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন দেখতে পাওয়া যায়। ওই ভিডিওটি সমেত সেপ্টেম্বর ২০১৭'য় করা একটি ফেসবুক পোস্টও আমরা দেখতে পাই।


২৮ সেপ্টেম্বর ২০১৭'য় জনসত্তা'য় প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয় ২৭ সেপ্টেম্বর, অলওয়ারে পতঞ্জলি গ্রামোদ্যোগ উদ্বোধন করতে যাওয়ার সময়, যোধপুর বিমানবন্দরে তিনি বিক্ষোভের মুখে পড়েন। ওই রিপোর্টে আরও বলা হয় যে, যোগ গুরু বিমানবন্দর থেকে বেরনো মাত্রই, বাইরে দাঁড়িয়ে থাকা একদল লোক তাঁর বিরদ্ধে স্লোগান দিতে থাকেন ও তাঁকে রাজস্থান ছেড়ে চলে যেতে বলেন। ওই বিক্ষোভের খবরটি ছড়িয়ে পড়ার পর, এই একই ভিডিও সে সময় ভাইরাল হয়।

২৯ সেপ্টেস্বর ২০১৭'য় অমর উজালায় প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, কংগ্রেস কর্মীরা রামদেবের বিরুদ্ধে ওই বিক্ষোভ দেখান।


ভাইরাল ভিডিও ও অমর উজালায় প্রকাশিত রিপোর্টের দৃশ্য নীচে তুলনা করা হয়েছে। দু'টি ভিডিওতেই যোধপুর বিমান বন্দরের একই প্রবেশদ্বার দেখা যাচ্ছে। গুগুল ম্যাপস-এ আপলোড করা ছবির সঙ্গে আমরা সেগুলি মিলিয়ে দেখি।




আরও পড়ুন: রাজস্থানে পুলিশের ওপর হামলার ভিডিও সাস্প্রদায়িক দাবিতে জিইয়ে উঠল

Claim Review :   সম্প্রতি রাজস্থানের জোধপুরে বাবা রামদেবের বিরুদ্ধে বিক্ষোভ
Claimed By :  Facebook Posts & Twitter users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story