সাইক্লোন ইয়াস: জলের তোড়ে ভাসছে গাড়ি দৃশ্যটি ২০১৭ সালের কলম্বিয়ার

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি কলম্বিয়ার শহর বাররানকুইল্লার দৃশ্য। ২০১৭ সালের ১৩ মে মাস থেকে অনলাইনে রয়েছে ভিডিওটি।

লাতিন আমেরিকার কলম্বিয়ার (Colombia) উত্তর পশ্চিমের শহর বাররানকুইল্লার (Barranquilla) বন্যায় মানুষ ও গাড়ি ভেসে যাওয়ার দৃশ্য ছড়াল সাইক্লোন ইয়াসের (Cyclone Yaas) দৃশ্য বলে।

পশ্চিমবঙ্গ (West Bengal) ও ওড়িশা (Odisha) উপকূলে ২৬ মে আছড়ে পড়ে সাইক্লোন ইয়াসের। ২৫ মে দুপুরের পর থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় ভারি বৃষ্টিপাত শুরু হয়। রাজ্যে নদীবাঁধ ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণাতে। প্রধানমন্ত্রী মোদী ইয়াস ত্রাণ হিসেবে ওড়িশাকে ৫০০ কোটি এবং বাংলা ও ঝাড়খণ্ডের ৫০০ কোটি বরাদ্দের ঘোষণা করেছেন। সাইক্লোন ইয়াসের তান্ডবে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য "দুয়ারে ত্রাণ" প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ১০০০ কোটি টাকার ত্রাণ ঘোষণা করেছেন।

ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওটি লাইভ হিসেবে ফেসবুকে ২৬ মে ২০২১ পোস্ট করা হয়। ৩৪ মিনিট ২২ সেকেন্ডের মূল ভিডিওটি হলেও বারবার একই দৃশ্যের পুনরাবৃত্তি হতে দেখা যায় ওই ভিডিওটিতে। ভিডিওটি দেখায় বন্যায় রাস্তায় প্রবল জলের স্রোতে ভেসে যাওয়া গাড়ির ভেতরে থাকা এক মহিলা যাত্রীকে উদ্ধার করে রাস্তার পাশে উঁচু জায়গায় নিরাপদে নিয়ে আসছেন উদ্ধারকর্মীরা।

ভিডিওটিকে দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: সাইক্লোন ইয়াস: কেরলে টাউটের দৃশ্য ছড়াল শঙ্করপুরে সমুদ্র ফুঁসছে বলে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি কলম্বিয়ার উত্তর পশ্চিমের শহর বাররানকুইল্লার দৃশ্য। ২০১৭ সালের ১৩ মে মাস থেকে অনলাইনে রয়েছে ভিডিওটি।

বুম ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওটির ৩২ মিনিট ১৬ সেকেন্ড সময় পর্বে স্প্যানিশ ভাষায় একটি সাইনবোর্ড দেখতে পায়।

বুম ওই দোকানের নাম (স্প্যানিশ ভাষায় মূল নাম: Tienda y Estadero La Costeña) গুগলে সার্চ করে জানতে পারে এটি কলম্বিয়ার উত্তর পশ্চিমের অঞ্চল আতলান্তিকোর রাজধানী শহর বাররানকুইল্লায় অবস্থিত একটি বার।

বুম তারপর স্প্যনিশ ভাষায় বার‍‍রানকিল্লাতে স্রোত (স্প্যানিশে: Arroyo barranquilla), বার‍‍রানকিল্লাতে বন্যা ইত্যাদি কিওয়ার্ড সহ ইউটিউবে সার্চ করে। আমরা দেখি কম্বোমিক্স নামে একটি ইউটিউব চ্যানেলে ৩ মিনিট ৪৫ সেকেন্ড দীর্ঘ একটি একই দৃশ্যের ভিডিও আপলোড করা হয়েছিল ২০১৭ সালের ১৩ মে। ভিডিওটির শিরোনামের অর্থ: স্রোতের দাপটে আশ্চর্যজনকভাবে বাঁচলেন মহিলা)

(মূল স্প্যানিশে শিরোনাম: El poder del arroyo de la 21 Mujer se salva de milagro)

ভিডিওটির বর্ণনাতে স্প্যানিশ থেকে অনুবাদ করলে জানা যায়, "কলম্বিয়ার বার‍‍রানকিল্লাতে বন্যার জলে ভেসে যাওয়া এক মহিলা ট্যাক্সি যাত্রীকে চরম উৎকন্ঠার ভেতর বিপজ্জনক অবস্থায় পুলিশ উদ্ধার করে। অবশ্য ট্যক্সিটি পরে ভেসে যায়।)

আমরা গুগল স্ট্রিট ভিউয়ে মিলিয়ে দেখি ওই বার ও আশপাশের দৃশ্য। নিচে সেগুলির তুলনা দেওয়া হল।

কলম্বিয়ার আতলান্তিকোর অঞ্চলের রাজধানী ও সমুদ্রবন্দর শহর বার‍‍রানকিল্লা ক্যারেবিয়ান সাগরের তীরবর্তী, ম্যাগদালেনা নদীর তীরে। প্রায়শই বন্য হয় এই শহরে। আরসিএন রেডিওর ১৯ এপ্রিল ২০১৭ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গাড়ি ও বিদ্যুতের খুঁটিতে বেঁধে ভেসে যাওয়া এক মহিলাকে উদ্ধার করা হয়। ভাইরাল ভিডিওটি আপলোড করা হয় ওই বছরের মে মাসে।

এল হেরাল্ড-এ ২০১৭ সালের জুন মাসের একটি প্রতিবেদনে অনুরূপ আরেকজন ট্যাক্সি যাত্রীকে উদ্ধারের বর্ণনা দেওয়া হয়েছে।

তবে বুমের পক্ষে নিশ্চিত ভাবে যাচাই করা সম্ভব হয়নি এই দুই উদ্ধার তৎপরতা একই ঘটনা কিনা। তবে বুম নিশ্চিত হয়েছে হয়েছে ভিডিওটি ইয়াস সাইক্লোনের সঙ্গে সম্পর্কিত নয়।

আরও পড়ুন: সাইক্লোন ইয়াস: ২০১৬ সালে উরুগুয়েতে টর্নেডোর তাণ্ডব ছড়াল ওড়িশার বলে

Updated On: 2021-05-28T21:17:28+05:30
Claim Review :   সাইক্লোন ইয়াসের প্রভাবে জলের স্রোতে রাস্তায় ভাসছে গাড়ি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story