সাইক্লোন ইয়াস: কেরলে টাউটের দৃশ্য ছড়াল শঙ্করপুরে সমুদ্র ফুঁসছে বলে

বুম যাচাই করে দেখে ১৬ মে ২০২১ থেকে অনলাইনে রয়েছে জলচ্ছাসের ভিডিওটি। কেরলে ঘূর্ণিঝড় টাউটের দৃশ্য বলে গণমাধ্যম দাবি করে।

কেরলের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ঘূর্ণিঝড় টাউটের (Tauktae) তাণ্ডবের ফলে জলচ্ছাসের দৃশ্য (sea swells) পশ্চিমবঙ্গে (West Bengal) বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলন পূর্ব মেদিনীপুরের শঙ্করপুরে ঘূর্ণিঝড় ইয়াসের (Yaas) প্রভাব বলে সোশাল মিডিয়াতে ছড়ানো হচ্ছে।

আবহাওয়া দপ্তরে খবর অনুসারে সাইক্লোন ইয়াস (Cyclone Yaas) বুধবার পারাদ্বীপ এবং সাগরদ্বীপের মাঝখানে আছড়ে পড়ার সম্ভাবনা। বঙ্গোপসাগরে উদ্ভূত এই ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ২৫ মে থেকে ২৬ মে ভারি বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গের পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা, দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা,হাওড়া, হুগলি, কলকাতা এবং ওড়িশার বালাসোর ও ভদ্রকে। মঙ্গলবার চুঁচুড়া, নৈহাটি ও ব্যন্ডল প্রভৃতি গঙ্গা তীরবর্তী এলাকায় দেড় মিনিটের স্থানীয় ঘূর্ণীর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪০ টি বাড়ি। জেলায় জেলায় রাজ্য সরকারের তরফে কন্ট্রোল রুম খোলা হয়েছে বিপর্যয় মোকাবিলায়।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ২৪ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় সমুদ্র তীরবর্তী নারকেল গাছের সারি থাকা এলাকায় প্রবল জলচ্ছাসে ফুঁসছে সমুদ্র।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "দীঘা শঙ্করপুর পার্শ্ববর্তী চাঁদপুর গ্রামের প্রবল জলোচ্ছাসে ডুবে ডুবে যাওয়া অবস্থা সম্পূর্ণ গ্রাম।"

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

বুম দেখে একই ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে।

ছড়িয়েছে ইউটিউবেও

বংখবর নামে একটি ইউটিউব চ্যানেলে "শঙ্করপুরের জলচ্ছাস, ঘূর্ণিঝড় যশ এর কারণে" শিরোনাম সহ ভিডিওটি ২৫ মে ২০২১ আপলোড করা হয়।


আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদীর রোদনের পর নিউ ইয়র্ক টাইমস কুম্ভীরাশ্রুর ছবি ছাপেনি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভিডিওটি কেরলের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ঘূর্ণিঝড় টাউটের দৃশ্য শঙ্করপুরে সমুদ্রের তাণ্ডব নয়।

বুম ভাইরাল ভিডিওটি কয়েকটি মূল ফ্রেমে ভেঙে নিয়ে রিভার্স সার্চ করে "স্যটেলাইট ভিউ" নামে একটি ইউটিউব চ্যানেলে একই দৃশ্যের একটি ১ মিনিট ১১ সেকেন্ডের ভিডিও আপলোড হতে দেখি। ওই ভিডিওটি শিরোনাম লেখা ছিল, "কেরলে সাইক্লোনের প্রভাব। কেরলে প্রচুর বৃষ্টি ও ঝড়। ২০২১ সালের কেরলে সাইক্লোন টাউটে।)

(মূল ইংরেজিতে শিরোনাম: Cyclone Effect in Kerala | Heavy Rainfall and Wind in Kerala | Cyclone Tauktae 2021 in Kerala)

বুম ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে ১৬ মে ২০২১ তেলেগু গণমাধ্যম এবিএন নিউজের ভিডিওতে কেরলে টাউটের প্রভাব বলে দাবি করা রিপোর্টেও দেখতে পায় ভিডিওটি।

এই রিপোর্টের ৫০ সেকেন্ড সময়ের পর থেকে ১ মিনিট ৩১ সেকেন্ড সময় পর্যন্ত দেখা যাবে ভাইরাল ভিডিওর একই দৃশ্য।

১৮ মে ২০২১ প্রকাশিত ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী টাউটের প্রভাবে কেরল সহ প্রবল বৃষ্টি শুরু হয় ভারতের পশ্চিম উপকূলের রাজ্য কর্নাটক, তামিলনাড়ু, গোয়া, গুজরাত ও মহারাষ্ট্রে।

বুমের তরফে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি ভিডিওটি টাউটের সময় কেরল রাজ্যের কোথায় তোলা হয়েছিল। তবে বুম নিশ্চিত হতে পেরেছে এই ভিডিওর সঙ্গে পশ্চিবঙ্গের শঙ্করপুরের কোনও যোগ নেই।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে ছড়াল সোনিয়া গাঁধী ও মনমোহন সিংহের ২০১৭ সালের ভিডিও

Updated On: 2021-05-25T22:58:22+05:30
Claim Review :   ভিডিওর দাবি ঘূর্ণিঝড় ইয়াসের ফলে দীঘা শঙ্করপুর পার্শ্ববর্তী চাঁদপুর গ্রামের প্রবল জলোচ্ছাস
Claimed By :  Facebook Posts & YouTube
Fact Check :  False
Show Full Article
Next Story