নৈনিতালের ইসলামকরণ হচ্ছে মিথ্যে দাবিতে ছড়াল বাংলাদেশের পুরনো ছবি

বুম যাচাই করে দেখে উত্তরাখণ্ডের নৈনিতালে নামাজ নয়, কোলাজে ব্যবহৃত বিশাল ইসলামীয় সমাবেশের ছবিটি বাংলাদেশের ঢাকায় তোলা।

দু'টি ছবির একটি কোলাজ শেয়ার করা হচ্ছে যার একটি ছবিতে উত্তরাখণ্ডে নৈনিতালের (Nainital) একটি লেকের পাশের রাস্তা দেখা যাচ্ছে। অন্যটি হল বাংলাদেশের (Bangladesh) ঢাকায় (Dhaka) একটি বিশাল ইসলামীয় জনসমাবেশের (Biswa Ijtema) ছবি। কোলাজটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, নৈনিতালের ইসলামীকরণ হচ্ছে।

বুম দেখে, কোলাজটির দ্বিতীয় ছবিটির সঙ্গে নৈনিতালের কোনও সম্পর্ক নেই। জানুয়ারি ২০১৮'য়, বাংলাদেশের ধর্মীয় সমাবেশ 'বিশ্ব ইজতেমা'য় মুসলমানদের অংশ নিতে দেখা যাচ্ছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, দক্ষিণপন্থী সংগঠন স্বয়ং সেবক সঙ্ঘ দাবি করেছে যে, কয়েক বছর ধরে, উত্তরাখণ্ডে দেহরাদুন, উধম সিংহ নগর ও নৈনিতালের মতো জায়গায় মুসলমান জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাঁরা অভিযোগ করছেন যে, উত্তরপ্রদেশ থেকে মুসলমান অভিবাসিরা ক্রমাগত উত্তরাখণ্ডে আসছেন।

ভাইরাল গ্রাফিকটি সম্পর্কে দাবি করা হয়েছে যে, ছবি দু'টি ২০১০ ও ২০২২ এ তোলা হয়।

যে হিন্দি ক্যাপশন সহ কোলাজটি শেয়ার করা হচ্ছে, তাতে বলা হয়েছে, "যাঁরা জানেন, তাঁরা বুঝতে পারবেন"।


(মূল হিন্দিতে লেখা ক্যাপশন: जिन्हें ये पता है, वही ये समझ सकते हैं)

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

একই দাবি সমেত, গ্রাফিকটি টুইটারেও ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। টুইটটির আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

রিভার্স ইমেজ সার্চ করে বুম দেখে যে, ইসলামীয় জনসমাবেশের ছবিটির সঙ্গে নৈনিতালের কোনও সম্পর্ক নেই। ২৪ জানুয়ারি, ২০১৮ 'আল জাজিরা'-তে প্রকাশিত একটি লেখার সঙ্গে ছবিটি ব্যবহার করা হয়। ছবিটি হল বাৎসরিক বিশ্ব ইজতেমার। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ৩৫ কিলোমিটার দূরে, তুরাগ নদীর ধারে, ওই জনসমাবেশে গণপ্রার্থনা অনুষ্ঠিত হয়।

ছবিটি তোলেন প্রতিবেদক মাহমুদ হোসেইন অপু।

ভাইরাল ছবিটি ও আল জাজিরার ছবিটি নীচে তুলনা করা হয়েছে।

অন্য ছবিটি নৈনিতালের

বুম আরও একবার রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, নৈনিতালের ছবিটি একটি পর্যটনের ব্লগে প্রকাশিত হয়। আমরা 'ডমিনোজ' পিজা বিক্রেতার লোগো ও 'অলকা' নামের একটি সাইনবোর্ড দেখতে পাই ছবিটিতে।

আমরা গুগুল ম্যাপে নৈনিতালে ডমিনোজ পিজার দোকানের খোঁজ করি। গুগুল ম্যাপে আমরা একটি ডমিনোজ পিজার দোকান দেখতে পাই, সেটি নৈনিতাল লেকের উল্টো দিকে, মল রোডের কাছে, মল্লিতালে অবস্থিত। আমরা ২০২১ সালের মার্চ মাসে আপলোড করা একটি ছবি দেখতে পাই, যেটির সঙ্গে অলকা হোটেলের পাশে ডমিনোজ-এর দোকানটির অবস্থান হুবহু মিলে যায়।

ভাইরাল ছবি ও গুগুল ম্যাপের ছবিটি নীচে তুলনা করা হয়েছে।

Updated On: 2022-05-26T18:01:43+05:30
Claim :   ছবি দেখায় মুসলিমরা রাস্তা বন্ধ করে উত্তরাখণ্ডের নৈনিতালে নামাজ পাঠ করছে
Claimed By :  Facebook Posts & Twitter
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.