ফুটপাত দখল করে কলকাতায় মাদ্রাসা পড়ুয়ারা? ভুয়ো দাবিতে ছড়াল করাচির ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৮ সালে আফগানিস্তানের কুন্দুজে মাদ্রাসায় গুলিবর্ষণের প্রেক্ষিতে পাকিস্তানের করাচিতে প্রতিবাদ।

আফগানিস্তানের (Afghanistan) কুন্দুজ (Kunduz) প্রদেশে বেমারু (Airstrikes) বিমান হানার প্রতিবাদে ২০১৮ সালের এপ্রিল মাসে পাকিস্তানের (Pakistan) বন্দরনগরী করাচির (Karachi) শরাহ-ই-ফয়জলের রাস্তায় মাদ্রাসা পড়ুয়াদের প্রতিবাদের ছবিকে ভুয়ো দাবি সহ কলকাতার (Kolkata) ঘটনা বলে দাবি করা হচ্ছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটি একটি ফেসবুক পোস্টের স্ক্রিনশট, তাতে দেখা যায় রাস্তার ধারে ফুটপাতে সারি সারি পড়ুয়া বসে কোরান পড়ছে। কারও কারও হাতে রয়েছে পোস্টার।

স্ক্রিনশটটিতে ক্যাপশন লেখা রয়েছে, "রাস্তার ধারে ফুটপাত দখলের কর্মসূচি চলছে। রোদের মধ্যে ফুটপাতে বসে কোরআন পড়ার প্রয়োজন পড়লো কেন?"

স্ক্রিনশটটি পোস্ট করে ফেসবুক গ্রুপে ইংরেজিতে ক্যাপশন লেখা হয়েছে, "কলকাতা"


ফেসবুক পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: অরবিন্দ কেজরিওয়ালের বাসভবনের দরজায় লেখা 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিটি নকল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবির সঙ্গে কলকাতার কোনও যোগ নেই। আসল ছবিটি আফগানিস্তানের কুন্দুজে মাদ্রাসায় বোমা হানার প্রতিবাদে করাচিতে নাবালকদের ২০১৮ সালের এপ্রিল মাসে প্রতিবাদের দৃশ্য।

বুম রিভার্স সার্চ করে ২০১৮ সলের এপ্রিল মাসের বেশ কয়েকটি পাকিস্তানি টুইটার ব্যবহারকারীদের টুইট খুঁজে পায়। টুইটগুলিতে দাবি করা হয় ছবিগুলি 'কুন্দুজে হাফেজদের সমবেদনায় করাচিতে। দুটি টুইট দেখুন এখানেএখানে

বুম উর্দুতে কিওয়ার্ড সার্চ করে ৭ এপ্রিল ২০১৮ প্রকাশিত জিও টিভি উর্দুতে একটি প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদনের শিরোনাম, "কুন্দুজের মাদ্রাসায় বোমা হানার প্রতিবাদে করাচিতে নাবালকদের অভিনব প্রতিবাদ।" (মূল উর্দুতে শিরোনাম: قندوز میں دینی مدرسے پر بمباری کیخلاف کراچی میں معصوم بچوں کا انوکھا احتجاج)

জিও টিভি উর্দুর প্রতিবেদনে রয়েছে ভাইরাল ছবিটি যার ক্যাপশন, "জনকেন্দ্র থেকে কারসাজ পর্যন্ত ফুটপতের দুপাসে বসে কোরান পড়ছে।"


বুম এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে ৭ এপ্রিল ২০১৮ আরব নিউজের একটি প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদনেও রাস্তার ধারে ফুটপাতে বসে কোরান নিয়ে প্রতিবাদ করার অন্য আরেকটি ছবি খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনে লেখা হয়, আফগানিস্তানের কন্দুজ প্রদেশে বেমারু বিমান হানার প্রতিবাদে পাকিস্তানের বন্দরনগরী করাচির শরাহ-ই-ফয়জলের রাস্তায় মাদ্রাসা পড়ুয়াদের অভিনব প্রতিবাদ। ওই প্রতিবদেনে লেখা হয়, আফগানিস্তানের কুন্দুজের মাদ্রাসায় বোমারু বিমান হানায় মারা যায় ১২ জন নাবালক। আহত হয় শতাধিক।

কুন্দুজে বোমা হানা সম্পর্কে বিস্তারিত পড়া যাবে ৫ এপ্রিল ২০১৮ প্রকাশিত আলজাজিরার সংবাদ বিশ্লেষণে

আরও পড়ুন: তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে? ফিরহাদ হাকিমের ভিডিও ছাঁটাই করা

Updated On: 2022-04-05T19:10:14+05:30
Claim :   ছবির দাবি কলকাতায় মাদ্রাসা পড়ুয়াদের ফুটপাত দখল
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.