২০১৯ সালে মোদীর জনসভার ছবি অসমে বাংলাদেশের হিংসা বিরোধী প্রতিবাদ বলে ছড়াল

বুম দেখে ছবিটি ২০১৯ সালের ম্যাঙ্গালুরুর নেহেরু ময়দানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী প্রচারের জনসভার।

২০১৯ সালে লোকসভা নির্বাচন উপলক্ষ্যে ভোট প্রচারের সময় কর্নাটকের ম্যাঙ্গালুরুতে (Mangaluru) নরেন্দ্র মোদীর (Narendra Modi) জনসভার ছবি সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে। ছবিটি ফেসবুকে শেয়ার করে দাবি করা হচ্ছে সেটি বাংলাদেশের (Bangladesh Violence) সাম্প্রদায়িক হিংসার প্রেক্ষিতে অসমের বিভিন্ন এলাকায় হওয়া হিন্দুদের প্রতিবাদ বিক্ষোভ।

বাংলাদেশের কুমিল্লায় দুর্গা পুজো মণ্ডপে ধর্মগ্রন্থ রাখার অভিযোগে ছড়ানো সাম্প্রদায়িক হিংসায় মারা গেছেন ৭ জন। প্রধান অভিযুক্ত ইকবাল হোসেন বর্তমানে পুলিশের হেফাজতে রয়েছে। বাংলাদেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও দেকানপাটে তাণ্ডব চালানো হয়। এর প্রতিববাদে ১৮ অক্টোবর ২০২১ অসমের বরাক উপত্যকায় বিশ্ব হিন্দু পরিষদের সদস্যরা প্রতিবাদ অংশ নেয়। বাংলাদেশের সীমান্তবর্তী আরেক রাজ্য ত্রিপুরাতেও প্রতিবাদকে কেন্দ্র করে উত্তেজনা ছড়়ায়। ফেসবুকে ছবিটি এই প্রেক্ষিতেই ছড়ানো হচ্ছে।

আরও পড়ুন: জমি বিবাদ ঘিরে কুপিয়ে খুনের ভিডিও ছড়াল বাংলাদেশের হিংসা বলে

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিটিতে গেরুয়া বসন ও পাগড়ী পরিবৃত জনতাকে জমায়েতে অংশ নিতে দেখা যায়। দূরে গৈরিক পতাকায় টাঙানো দেখা যায় ওই ময়দানে। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "আসাম বাংলাদেশ সীমান্তে তীব্র উত্তেজনা! বাংলাদেশে চলমান হিন্দু গণত্যার প্রচেষ্টার জেরে সমগ্র বারাক থেকে শুরু করে গৌহাটি অবদি আসামের সর্বস্তরের হিন্দুরা জেগে ওঠেছে! ভারত-বাংলাদেশ সীমান্ত ও সীমান্তবর্তী মুসলিম বহুল এলাকাগুলোতে রেড এলার্ট! জয় শ্রী রাম। জাগো হিন্দু"। (বানান অপরিবর্তিত)


ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

ফেসবুকে ভাইরাল

বুম দেখে একই দাবি সহ ছবিটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।


আরও পড়ুন: বাংলাদেশে হিংসায় আহত মহিলা মিথ্যে দাবিতে ছড়াল ভিন্ন ঘটনার ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিটি অসম বা ভারতের পূর্বঞ্চলের সীমান্তবর্তী রাজ্যে বাংলাদেশের সাম্প্রতিক হিংসার প্রেক্ষিতে প্রতিবাদের দৃশ্য নয়।

বুম রিভার্স ইমেজ সার্চ করে ২০১৯ সালের মে মাসে কর্নাটকের ম্যাঙ্গালুরুতে হওয়া নরেন্দ্র মোদীর জনসভা বলে দাবি করা একাধিক টুইট খুঁজে পায়। এরকম দুটি টুইট আর্কাইভ করা আছে এখানে এখানে

বুম বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে ১৩ এপ্রিল ২০১৯ ম্যাঙ্গালুরুর নেহরু ময়দানে নরেন্দ্র মোদীর সভার ব্যাপারে খবর খুঁজে পায়। দ্য হিন্দু ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচারে নরেন্দ্র মোদীর ম্যাঙ্গালুরু নেহরু ময়দানে জনসভা করার বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করে।

১৩ এপ্রিল ২০১৯ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ব্যক্তিগত টু্ইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে ক্যাপশন লেখেন, "ম্যাঙ্গালুরুকে আজকের ভালোবাসা ও স্নেহের জন্য ধন্যবাদ"। ওই ছবিতে নেহরু ময়দানের জনসভার অন্যান্য় ছবি পোস্ট করেন নেরেন্দ্র মোদী।

বুমের পক্ষে স্বাধীনভাবে এই ছবি কে কবে তোলেন যাচাই করা সম্ভব হয়নি। তবে বুম নিশ্চিত হয়েছে ছবিটি ম্যাঙ্গালুরুর নেহেরু ময়দানেরই।

গুগল স্ট্রিট ভিউ এর মাধ্যমে ম্যাঙ্গালুরুর নেহেরু ময়দানের ছবির সাথে ভাইরাল ছবি মিলিয়ে দেখলে ওই ময়দানের আশেপাশের গাছ এবং একটি দ্বিতল বাড়ি হুবহু মিলে যায়।


আরও পড়ুন: ২০১৭ সালে রংপুরে ধর্মীয় হিংসার ছবি বাংলাদেশের সাম্প্রতিক ঘটনা বলে ছড়াল

Updated On: 2021-10-26T19:22:56+05:30
Claim Review :   অসম-বাংলাদেশ সীমান্তে বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসার বিরুদ্ধে হিন্দুদের প্রতিবাদ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story