এবারের দুর্গাপুজোয় বৃষ্টির সম্ভাবনা দাবিতে ভাইরাল ২০১৯ সালের গ্রাফিক

বুম যাচাই করে দেখে দুর্গা পুজোয় বৃষ্টির পূর্বাভাস দেওয়া ভাইরাল হওয়া গ্রাফিক ছবিগুলি ২০১৯ সাল থেকে ফেসবুকে রয়েছে।

সংবাদ চ্যানেলের খবরের ২০১৯ সালের পুরনো গ্রাফিক সোশাল মিডিয়ায় ছড়িয়ে দাবি করা হচ্ছে এবছর দুর্গা পুজোর (Durga Puja) সময় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির (rainfall) সম্ভাবনা (Forecast)।

পুজোর আগেই করোনাকালে দোসর দফায় দফায় নিম্নচাপের জেরে অতি বৃষ্টি ও বন্যার ফলে বানভাসি জেলায় উৎসবের আনন্দ কিছুটা ম্লান। নেটিজেনদের অনেকেই এই গ্রাফিকগুলি দেখে আশাহত হয়ে মন্তব্য প্রকাশ করছেন ফেসবুকে।

ভাইরাল হওয়া সংবাদ চ্যানেলের খবরের গ্রাফিক গুলিতে লেখা হয়েছে, "ষষ্ঠী থেকে অষ্টমী বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা," "নবমী ও দশমীতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে", "রাতের তুলনায় দিনে বৃষ্টি হবে," "জানাল আলিপুর আবহাওয়া দফতর"।

গ্রাফিকগুলি এবছরের দুর্গা পুজোর সময়ের পূর্বাভাষ ভেবে ফেসবুকে শেয়ার করে এক নেটিজন ক্যাপশন লেখেন, "হয়ে গেলো এটাই দেখা বাকি ছিল"।


ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরেকজন ফেসবুক ব্যবহারকারী ওই একই গ্রাফিক শেয়ার করে ক্যাপশন লিখেছেন, "টিভির নিউজ আজকের।"


আরও পড়ুন: ভুয়ো দাবি: মাদক মামলায় শাহরুখ পুত্র আরিয়ান খান ছাড়া পেয়েছে

তথ্য যাচাই

বুম ফেসবুকে কিওয়ার্ড সার্চ করে দেখে বৃষ্টির পূর্বাভাষ সংক্রান্ত ভাইরাল গ্রাফিকগুলি ২০১৯ সালের।

আমরা দেখি ২০১৯ সালের ২ অক্টোবর এক ফেসবুক ব্যবহারকারী এই একই ছবিগুলি পোস্ট করেছিলেন। ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

২০১৯ সালের ফেসবুক পোস্ট

২০১৯ সালের ১ অক্টোবর প্রকাশিত নিউজ ১৮ বাংলার প্রতিবেদনে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে পুজোর দিনগুলিতে বৃষ্টির আশঙ্কার কথা লেখা হয়।

ওই প্রতিবেদনটিতে লেখা হয়, "ষষ্ঠী সপ্তমী অষ্টমী বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দফতর জানাল, নবমী দশমীতে বাড়তে পারে বৃষ্টি।"

২০১৯ সালের ২ অক্টোবর প্রকাশিত আনন্দবাজার পত্রিকার প্রকাশিত এক প্রতিবেদনেও বৃষ্টিপাতের একই সম্ভাবনার কথা নিয়ে রিপোর্ট করা হয়েছিল।

বুম নিশ্চিত হয়েছে ভাইরাল গ্রাফিকগুলি পুরনো। বুমের পক্ষে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি গ্রাফিকগুলি কোনও গণমাধ্যমে প্রচারিত খবরের অংশ নাকি সম্পাদনা করে তৈরি করা হয়েছে।

এবারের পুজোর মহাষষ্ঠী শুরু হচ্ছে ১১ অক্টোবর। দশমী ১৫ অক্টোবর। দক্ষিণ বঙ্গে চতুর্থী ও দশমীর দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলে গণমাধ্যমে প্রকাশ

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে নিজশ্ব ফেসবুক পেজে অবশ্য সর্বশেষ বৃষ্টির পূর্বাভাষ দেওয়া হয় ৪ অক্টোবর পর্যন্ত। শনিবার জানানো হয় ওই পূর্বাভাষ।

আরও পড়ুন: রাকেশ টিকায়েতের নিশানায় গণমাধ্যম দাবিতে গণমাধ্যম দেখাল ছাঁটাই ভিডিও

Claim Review :   ছবি দেখায় দুর্গাপুজোয় বৃষ্টির সাম্প্রতিক পূর্বাভাস
Claimed By :  Facebook Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story