ভোটে নোট বিলি বলে ছড়াল ফরাক্কার কংগ্রেস প্রার্থী মইনুল হকের পুরনো ছবি

বুম দেখে আসল ছবিটি কংগ্রেস বিধায়ক মইনুল হকের ২০২০ সালের এপ্রিল মাসে লকডাউনের সময় ত্রাণ বিলির দৃশ্য।

মুর্শিদাবাদের ফরাক্কার (Farakka) বিদায়ী বিধায়ক ও ওই কেন্দ্রে সংযুক্ত মোর্চা সমর্থিত (Congress) কংগ্রেস প্রার্থী মইনুল হকের (Mainul Haque) ২০২০ সালে লকডাউনের (lockdown) সময় এলাকাবাসীদের আর্থিক সাহায্য করার ছবি মিথ্যে দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ফেসবুক ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে মিথ্যে দাবি করা হয়েছে মইনুল হক টাকা দিয়ে ভোট কিনছেন।

ফরাক্কা বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলায় অবস্থিত হলেও এটি মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। পাঁচবারের কংগ্রেস বিধায়ক মইনুল হক ফারাক্কা বিধানসভা আসনে প্রতিদ্ধন্ধীতা করেছেন সংযুক্ত মোর্চার সমর্থনে। ওই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন মনিরুল ইসলাম। বিজেপির তরফে প্রার্থী হন হেমন্ত ঘোষ। ২৬ এপ্রিল সপ্তম দফায় নির্বাচন ছিল ওই বিধানসভা আসনে। ছবিটি এই প্রেক্ষিতেই ভাইরাল হয় সোশাল মিডিয়ায়। ফরাক্কায় বিক্ষিপ্ত হিংসার ঘটনাও ঘটে ভোটগ্রহণের দিন।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিকে দেখা যায় মইনুল হক জনা তিন-চার ব্যক্তির সামনে এক মহিলার হাতে টাকা দিচ্ছেন। ওই গ্রাফিক পোস্টে লেখা হয়েছে, "ফরাক্কার কংগ্রেস প্রার্থী মইনুল হক ৫০০/১০০০ টাকা দিয়ে ভোট কিনছেন। ফারাক্কার মানুষ কিন্তু আপনাকে ছুঁড়ে ফেলে দিয়েছে।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্ট দেখা যাবে এখানে

আরও পড়ুন: না, খালি নেবুলাইজার যন্ত্র অক্সিজেন সিলিন্ডারের কোনও বিকল্প নয়

তথ্য যাচাই

বুম একটি ফেসবুক পোস্টের নিচের মন্তব্যে কংগ্রেস বিধায়ক মইনুল হকের একটি ফেসবুক পোস্টের ছবি সহ নেটিজেনদের শেয়ার করা প্রত্যুত্তর দেখতে পায়।

বুম ওই সূত্র ধরে ২০২০ সালের ৭ এপ্রিল মইনুল হকের ফেসবুক পেজে একটি পুরনো পোস্টের হদিস পায়। পোস্টটিতে কংগ্রেস বিধায়ক মইনুল হকের গত বছরের লকডাউনের সময় কোভিড ত্রাণের ১৫ টি ছবি শেয়ার করা হয়। ওই ফেসবুক পোস্টে রয়েছে বর্তমানে ভাইরাল হওয়া ছবিটিও।

ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়, "#সরকারে_থাকি_না_থাকি #দরকারে_আছি। তার কর্মের কারণেই তিনি সাধারণ মানুষের কাছে #রিয়াল_হিরো। লক ডাউনের ফলে সাধারণ মানুষ যখন শোকাচ্ছন্ন। তখন ফারাক্কার বিধায়ক মইনুল হক সাহেব তিলডাঙ্গা গ্রামের চারটি বুথের গরীব অসহায় মানুষদের নগদ #তিন_শত টাকা এবং #মাস্ক বিতরণ করলেন!!"

মইনুল হক ২৩ এপ্রিল ২০২১ পুরনো ছবি সহ পোস্টের ছবি নতুন করে ফেসবুকে পোস্ট করেন।

Updated On: 2021-04-27T21:14:21+05:30
Claim Review :   ফারাক্কার কংগ্রেস প্রার্থী মইনুল হক টাকা দিয়ে ভোট কিনছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story