না, ভাইরাল ছবিটি সাম্প্রতিক ভারত-মার্কিন যৌথ মহড়ার যুদ্ধ-জাহাজ নয়

বুম দেখে ভাইরাল ছবিটি ২০২০ সালে আরব সাগরে মালাবার মহড়াতে অংশ নেওয়া ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ-জাহাজ আইএনএস বিক্রমাদিত্য।

সোশাল মিডিয়ায় যুদ্ধ বিমান বহনকারী যুদ্ধ-জাহাজ আইএনএস বিক্রমাদিত্যের ২০২০ সালের ছবিকে ভারতীয় মহাসাগরে (Indian Ocean) চলা ভারত (India) ও মার্কিন (United States) যৌথ যুদ্ধ (war exercise) মহড়ার সঙ্গে বিভ্রান্তিকর ভাবে জড়ানো হচ্ছে।

জলপথ বরাবর সহযোগিতাপূর্ণ ও সৌজন্যমূলক দ্বি-পাক্ষিক প্রতিরক্ষা কৌশল অনুশীলন করতে ভারত ও আমেরিকা দুই দেশ ২৩ ও ২৪ জুন ভারত মহাসাগরে যুদ্ধ মহড়া চালায়প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুযায়ী ভারতীয় নৌ ও বিমানবাহিনীর একাধিক যুদ্ধ জাহাজ ও বিমান এই মহড়ায় অংশ নেওয়ার কথা জানান হয়। আমেরিকার নৌবাহিনীর অধীন যুদ্ধ বিমান বহনকারী পারমানবিক শক্তি সম্পন্ন রোনাল্ড রেগান গোষ্ঠীভুক্ত যুদ্ধ জাহাজের সঙ্গে জলে পাল্লা দিতে নামে ভারতের নৌবাহিনীর অধীন আইএনএস কোচি ও আইএনএস তেগ যুদ্ধ জাহাজ। ভারতের বিমানবাহিনীর তরফে মহড়ায় অংশ নেওয়া দুই দেশের যুদ্ধজাহাজ ও যুদ্ধ বিমানের ভিডিও টুইট করা হয় ২৪ জুন। ২৩ জুন মহড়ায় অংশ নেওয়া বিমানগুলির আকাশে ভাসমান অবস্থায় জ্বালানি ভরার দৃশ্যও টুইট করা হয়।

ভাসমান যুদ্ধবিমান বহনকারী একটি যুদ্ধজাহাজের ছবি সোশাল ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "নৌবাহিনীর মিগ-২৯কে, পি-০৮আই আর আইএনএস তেগ যোগ দিল এবার আমেরিকার ক্যরিয়ার ব্যটেল গ্রুপের বিরুদ্ধে মেরিটাইম স্ট্রাইকের যুদ্ধে। ভারতীয় নৌ ও বিমানবাহিনী মূলত সমস্ত ডোমেইনের অ্যান্টিশিপ ওয়ারফেয়ার ইকুইপমেন্ট লাগিয়ে দিয়েছে। আমেরিকার বিরুদ্ধে ভারত ভালো ফল করলে চিনের ক্যারিয়ারতো বাচ্চাদের খেলনা।" (সম্পাদিত)

ফেসবুক পোস্টকে আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: রোহিঙ্গাদের সীমান্ত টপকানোর পুরনো দৃশ্যকে বলা হল বাংলায় অবৈধ অনুপ্রবেশ

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল যুদ্ধ জাহাজের ছবিটি ভারত ও আমেরিকার মধ্যে দু'দিন ধরে চলা যৌথ নৌ ও বিমান বাহিনীর মহড়ায় অংশ নেওয়া কোনও যুদ্ধ জাহাজের ছবি নয়।

বুম কিওয়ার্ড সার্চ করে মার্কিন নৌবাহিনীর সপ্তম বহর-এর একটি ফেসবুক পোস্ট খুঁজে পায়। ১৯ নভেম্বর ২০২০ ফেসবুকে মালাবার মহড়ায় অংশ নেওয়া আইএনএস বিক্রমাদিত্যের (INS Vikramaditya) ভাইরাল ছবিটি পোস্ট করা হয়।

ভারতীয় নৌসেনার ওয়েবসাইট-এর তথ্য অনুযায়ী ২০২০ সালের প্রথম দফায় বিশাখাপত্তনমে বঙ্গোপসাগরে ৩ থেকে ৬ নভেম্বর নৌবাহিনীর মহড়া হয়েছিল। ওই বছর ১৭ থেকে ২০ নভেম্বর আরব সাগরের মালাবার উপকূলে দ্বিতীয় দফায় নৌ মহড়া হয়। "মালাবার ২০২০" মহড়া নামের ওই যুদ্ধ মহড়ায় ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের নৌবাহিনী অংশ নেয়। আইএনএস বিক্রমাদিত্যর ওই মহড়ায় অংশ নেওয়ার কথা উল্লেখ রয়েছে নৌবাহিনীর ওয়েবসাইটে।

এই একই ভাইরাল ছবিটি ওই সময় পোস্ট করা হয়েছিল প্রতিরক্ষা সংক্রান্ত ব্লগ লাইভ ফেস্ট-এ।

আরব সাগরে অনুষ্ঠিত ২০২০ সালের মালাবার মহড়া নিয়ে এনডিটিভির প্রতিবেদন পড়া যাবে এখানে

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুযায়ী ভারত মহাসাগরে অনুষ্ঠিত ভারত ও মার্কিন সাম্প্রতিক যুদ্ধ মহড়ায় অংশ নিয়েছে আইএনএস কোচি ও আইএনএস তেগ যুদ্ধ জাহাজ। যুদ্ধ জাহাজ আইএনএস বিক্রমাদিত্যকে এই মহড়াতে ব্যবহার করেনি ভারতের নৌবাহিনী।

আরও পড়ুন: ২০১৮ সালে ঢাকার মিরপুরে জলমগ্ন রাস্তায় নৌকা চলার ছবি ছড়াল কলকাতার বলে

Updated On: 2021-06-25T14:24:11+05:30
Claim Review :   ছবির দাবি ভারত ও মার্কিন যৌথ মহড়ার অংশ নেওয়া যুদ্ধ জাহাজ
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story