তালিবানের হাতে কপ্টার বলে জি ২৪ ঘন্টা দেখাল ২০২০ সালের লিবিয়ার ভিডিও

জি ২৪ ঘন্টা সম্প্রচারিত মূল ভিডিওটি ২০২০ সালের জুন মাসে লিবিয়ায় গভর্নমেন্ট অফ ন্যাশনাল অ্যাকর্ড বাহিনীর কপ্টার চালানো।

লিবিয়া (Libya) গৃহযুদ্ধের সময় ২০২০ সালে এক যুদ্ধ কপ্টারকে রাষ্ট্রসংঘ সমর্থিত জিএনএ বাহিনী নিয়ন্ত্রণে আনার দৃশ্যকে মিথ্যে দাবি সহ তালিবান (Taliban) আফগানিস্তানে হেলিকপ্টার (Helicopter) ওড়াতে অক্ষম বলে দেখাল বাংলা গণমাধ্যম জি ২৪ ঘন্টা (Zee 24 Ghanta)।

৩১ অগস্ট আমেরিকা আফগানিস্তান থেকে পুরোপুরিভাবে সেনা প্রত্যাহার করলে তালিবান কাবুল হামিদ কারজাই বিমানবন্দরের দখল নেয়। একটি উচ্চপ্রযুক্তি সম্পন্ন প্রতিরক্ষা রকেট প্রযুক্তি অচল করা সহ একধিক যুদ্ধ বিমান ও সমরসজ্জার গাড়ি অকেজো করে আফগানিস্তানের মাটি ছাড়ে মার্কিন বাহিনী। মার্কিন সেনা আফগানিস্তানের মাটি ছাড়ার পরপরই সেগুলি তালিবানের হাতে গেছে। গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, চালনায় অপটু তালিবান যোদ্ধা বাহিনীর লোকজন সেগুলি পর্যবেক্ষণ করে। সামরিক গাড়ি হামভি দখল করে রাস্তায় টহল দিতে দেখা যায় তালিবানদের। কাতার ও তুর্কী কাবুল বিমানবন্দর সচল করতে সাহায্য করছে বলে গণমাধ্যমের খবরে প্রকাশ

জি ২৪ ঘন্টা নিউজ বুলেটিনে রানওয়ে দিয়ে উড়তে না পারা টালমাটাল ভাবে যাওয়া একটি হেলিকপ্টারের দৃশ্যকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে প্রথম থেকে ১ মিনিট ৯ সেকেন্ড সময় পর্যন্ত সম্প্রচার করে। সংবাদ পাঠিকা ভিডিওটি সম্প্রচারের সময় বলেন, "দেখতে পাচ্ছেন আমেরিকার সেনারা আফগান ভূম ছেড়ে যাওয়ার পরপর একেবারে বিমানবন্দরে তালিবানরা এবং হেলিকপ্টার ওড়ানোর চেষ্টা করছেন কিন্তু হেলিকপ্টার মাটি ছেড়ে আকাশে উড়লই না।"

তারপর অবশ্য সংবাদ পাঠিকা বলেন, "এই ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে যদিও এর সত্যতা যাচাই করেনি জি ২৪ ঘন্টা।"

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়, "চলে গিয়েছে মার্কিন সেনা, তালিবানের হাতে কপ্টারের রাশ, মাটিতেই এদিক ওদিক, একবারও উড়ল না আকাশে!"

৩১ অগস্ট ২০২১ সংশ্লিষ্ট ভিডিওটি জি ২৪ ঘন্টা তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করে। ইউটিউব ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

জি ২৪ ঘন্টার সংবাদ বুলেটিনটি নিচে দেখুন।

আরও পড়ুন: ভারতীয় গণমাধ্যমের মিথ্যে দাবি হেলিকপ্টারে ঝুলিয়ে ফাঁসি দিল তালিবান

তথ্য যাচাই

বুম ভাইরাল ভিডিওটির মূল ফ্রেমের কিওয়ার্ড সার্চ করে ২০২০ সালের ৬ জুন প্রকাশিত তুরস্কের সংবাদমাধ্যম অকিটের এক প্রতিবেদনে ভিডিওটিকে খুঁজে পায়।

সূত্র: ইয়েনি একিট

তুর্কি ভাষায় লেখা প্রতিবেদনটিকে গুগল ট্রান্সলেটরে অনুবাদ করে জানা যায়, ভিডিওটিতে রাশিয়ার তৈরি এমআই-৩৫ অ্যাট্যাক হেলিকপ্টারকে গভর্নমেন্ট অফ ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) বাহিনীর দখল করার দৃশ্য দেখা যায়।

২০২০ সালের ৫ জুন প্রকাশিত রাশিয়ান সংবাদমাধ্যম লেনটা-এর এক প্রতিবেদনে বলা হয়, জেনারেল খলিফা হাফতার নিয়ন্ত্রিত লিবিয়ান ন্যাশনাল আর্মির এই যুদ্ধবিমানটি রাষ্টসংঘ সমর্থিত জিএনএ বাহিনী দখল করে নিয়ে যায়। লিবিয়ার রাজধানী ত্রিপলির বিমানবন্দরে ওই এমআই-৩৫ হেলিকপ্টারটির দখল নেওয়া হয়। ওই প্রতিবেদন অনুযায়ী সামরিক খবর সংক্রান্ত একটি টেলিগ্রাম চ্যানেলে ভিডিওটি পোস্ট করা হয়।

বুম তুর্কি ভাষায় কীওয়ার্ড সার্চ করে খুঁজে পায় আঙ্কারা ভিত্তিক আন্তর্জাতিক সম্পর্ক ও নিরাপত্তা বিশেষঞ্জ আবদুল্লাহ আগার ২০২০ সালের ৫ জুন ভিডিওটি টুইট করেন।

লিবিয়ার গৃহযুদ্ধ

সিরিয়ার মত লিবিয়াতেও গৃহযুদ্ধের সূচনা হয় আরব বসন্তের মাধ্যমে। লিবিয়ার দীর্ঘসময়ের নেতা মুয়াম্মর আল গাদ্দাফিকে ন্যাটো সমর্থিত বাহিনীর হাতে ২০১১ সালে ক্ষমতাচ্যুত হন। ২০১৫ সালে জাতিসংঘের সাহায্যে রাজধানী ত্রিপোলিকে কেন্দ্র করে সরকার গঠন করে প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরাজ। সেরাজের গভর্নমেন্ট অফ ন্যাশানাল অ্যাকর্ডকে (জিএনএ) তুরস্ক, কাতার এবং ইতালি সমর্থন জানায়।

অন্যদিকে বেনগাজি শহরকে ভিত্তি করে প্রতিরোধ বাহিনী লিবিয়া ন্যাশনাল আর্মি গড়ে তোলেন জেনারেল হাফতার। হাফতারকে সমর্থন জানায় ইউনাটেড আরব এমরিটার্স ও মিশর। কিন্তু এই প্রতিরোধ বাহিনী বানাম সেরাজের বাহিনীর যুদ্ধে বিশ্বের অন্যান্য মহাশক্তিধর দেশগুলি যেমন আধিপত্য কায়েমে জড়িয়ে পরে তেমনই দেশের অভ্যন্তরে মাথা চাড়া দেয় বিভিন্ন বিদ্রোহী ও সন্ত্রাসী সংগঠন। তার মধ্যে ইসলামিক স্টেটও রয়েছে

রক্তক্ষয়ী সংঘর্ষ ও হিংসার অতীত পেরিয়ে ২০২১ সালের মার্চ মাসে অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আব্দুল হামিদ দেবিবিয়াহ। নতুন অন্তরবর্তী সরকার ফায়েজ আল সেরাজের (জিএনএ) পরিচালিত সরকার ও অন্যদিকে জেনারেল হাফতারের সমান্তরাল মন্ত্রীসভার মধ্যে সমন্বয় সাধন করে নতুন একক সরকার প্রতিষ্ঠা করবে বলে বিশেষজ্ঞদের ধারণা। ১ সেপ্টেম্বর ২০২১ রয়টর্স গণমাধ্যমে প্রকাশিত খবর, পরের মাসে লিবিয়ায় নির্বাচনের আগে সরকারি বাড়ি দখলকে কেন্দ্র করে সরকার ও বিদ্রোহীদের মধ্যে আবার গুলিগালা চলেছে।

আরও পড়ুন: নিউজ১৮ বাংলা, জি ২৪ ঘন্টা কাবুলে জঙ্গি হানা বলে দেখাল অন্য ছবি ও ভিডিও

Updated On: 2021-09-05T12:21:16+05:30
Claim Review :   তালিবানের হাতে আকাশে উড়তে পারলোনা হেলিকপ্টার
Claimed By :  Zee 24 Ghanta
Fact Check :  False
Show Full Article
Next Story