নিউজ১৮ বাংলা, জি ২৪ ঘন্টা কাবুলে জঙ্গি হানা বলে দেখাল অন্য ছবি ও ভিডিও

জি ২৪ ঘন্টা, নিউজ১৮ বাংলা, ক্যালকাটা নিউজ সহ নানান মিডিয়া ভিন্ন ছবি-ভিডিওকে কাবুল বিমানবন্দরে জঙ্গি হানা বলে দেখায়।

ভারতীয় মূল স্রোতের বেশ কয়েকটি সংবাদ-চ্যানেল বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে মারাত্মক বোমা হামলার দৃশ্য হিসাবে পুরনো ছবি এবং একটি পুরনো বিমান-হানার দৃশ্য সম্প্রতি প্রচার করেছে।

খবরে প্রকাশ, ইসলামি স্টেট গোষ্ঠীর আফগান শাখা এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। তালিবানের আফগানিস্তান দখলের পর সে-দেশ ছেড়ে পালাতে বিমানবন্দরে ভিড় করা লোকেদের উপর ২৬ অগস্ট ২০২১ জোড়া বোমারু হামলা ঘটেl হামলায় নিহতের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে এবং সংবাদ সূত্র অনুযায়ী মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যেতে পারে। নিহতদের অধিকাংশই অসামরিক নাগরিক, তবে কিছু মার্কিন সেনাও মারা গেছে।

বিমানবন্দরে হামলা চালানো হতে পারে, এমন হুঁশিয়ারির জারি হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই আক্রমণ ঘটে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশ ৩১ অগস্টের চূড়ান্ত সময়সীমার আগেই পালাতে ইচ্ছুক আফগান ও অন্যান্য দেশীয়দের সরিয়ে আনতে রুদ্ধশ্বাস তৎপরতা চালাচ্ছে।

বোমা বিস্ফোরণের খবর চাউর হওয়ার সঙ্গে সঙ্গে বাংলা সংবাদমাধ্যম জি-২৪ ঘন্টা, নিউজ-১৮ বাংলা, ক্যালকাটা নিউজ ইত্যাদির পাশাপাশি ভারতের মূলধারার সংবাদমাধ্যম যেমন ইন্ডিয়া টুডে, টাইমস নাউ, রিপাবলিক টিভি, জি-নিউজ, কাবুল বিমানবন্দরের পুরনো ফোটো এবং প্যালেস্টাইনের গাজায় একটি ইজরায়েলি বিমানহানার পুরনো ভিডিও দেখিয়ে আফগানিস্তানের এখনকার ঘটনার ছবি বলে চালাতে শুরু করে।

২৬ অগস্ট, ২০২১ বোমারু হামলার রিপোর্ট করার সময় এই একই ছবি নিউজ-১৮ বাংলা, ইন্ডিয়া টুডে, টাইমস নাউ, ওয়াইওন নিউজ, রিপাবলিক টিভি, জি-নিউজ তাদের চ্যানেলে সম্প্রচার করতে থাকে। চ্যানেলগুলি সেগুলিকে লাইভ বলে সম্প্রচার করে এবং সেগুলি যে আগেকার তোলা দৃশ্য সেবিষয়ে কোনো সতর্কীকরণ করেনি।

ইন্ডিয়া টুডে, টাইমস নাউ, দুটি চ্যানেলই একই দাবি করে বিমানবন্দরের একটি ছবি তাদের সম্প্রচারে ব্যবহার করে এবং জি-নিউজ কাবুল বিমানবন্দরে বোমা হামলার খবরের সঙ্গেও টুইটে এটি জুড়ে দেয়।

জি-২৪ ঘন্টা, নিউজ-১৮ বাংলা, ক্যালকাটা নিউজ, ইন্ডিয়া টুডে-র মতো সংবাদ-চ্যানেল সম্পর্কহীন আরেকটি ভিডিওটি সম্প্রচার করে দাবি করে যে, এটি কাবুল বিমানবন্দরে হওয়া জোড়া বোমা-হামলার লাইভ দৃশ্য। ইন্ডিয়া টুডে অবশ্য পরে তাদের টুইটটি মুছে দেয়।

আরও পড়ুন: ৫ ভুয়ো ফোড়ন: মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে ভুয়ো বক্তব্য ও কাবুলি প্রসঙ্গ

ফ্যাক্ট চেক

দ্বিতীয় ছবি

সূত্র: এএফপি

এই ছবিটি ১৬ অগস্টের, তালিবানের কাবুল দখলের পর দিন মার্কিন সেনাদের সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে কাবুল বিমানবন্দরে অপেক্ষমাণ দেশত্যাগে উদগ্রীব আফগানদের পাহারা দিতে দেখা যাচ্ছে। সে দিন থেকেই বিভিন্ন বিদেশি রাষ্ট্র আফগানিস্তান থেকে চলে আসতে চাওয়া লোকেদের সরাতে শুরু করে, যা এএফপি-র এই ছবিতে দেখা যাচ্ছে।

দ্বিতীয় ছবি

সূত্র: এএফপি

১৬ অগস্টের এই ছবিতে দেখা যায় আগের দিন তালিবান কাবুল দখল করে নেওয়ার পর আফগানরা বিমানবন্দরে দেশ ছাড়ার অপেক্ষায় বসে রয়েছেন।

কাবুল বিমানবন্দরে হামলা বলে প্রচারিত একটি বিমানহানার ভিডিও

গাজায় রাতের আকাশে ইজরায়েলি বিমানহানার দৃশ্য বলে গণ্য এই ভিডিওটিকে ভারতীয় সংবাদ-চ্যানেলগুলি কাবুল বিমানবন্দরে ঘটে যাওয়া বোমা-হামলার ফুটেজ বলে মিথ্যা করে চালিয়েছে। অথচ কাবুলে হামলার বেশ কয়েকদিন আগে থেকেই এই ভিডিওটি অনলাইনে রয়েছে। অ্যাসোসিয়েটেড প্রেসও এই ভিডিও ফুটেজটির তথ্য-যাচাই করে জানিয়েছে, এটি ইজরায়েলের গাজা-র দৃশ্য, আফগানিস্তানের কাবুল-এর নয়।

বুম স্বাধীনভাবে ভিডিওটি যাচাই করার প্রক্রিয়া শুরু করেছে। সে কাজ সম্পন্ন হলেই এই প্রতিবেদনটি তদনুযায়ী আপডেট করা হবে। তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই যে সব ভুয়ো খবর ও ভ্রান্ত তথ্য বাজারে ছড়ানো হচ্ছে, বুম তথ্য-যাচাই করে সেগুলির পর্দাফাঁস করে চলেছে। সংশ্লিষ্ট প্রতিবেদনগুলি পড়তে আপনারা নীচের থ্রেডটি খতিয়ে দেখতে পারেন।

আরও পড়ুন: আমির খানের সঙ্গে তালিবান যোগ ভুয়ো দাবিতে ছড়াল দুই পাক ধর্মগুরুর ছবি

Updated On: 2021-08-29T10:30:29+05:30
Claim Review :   ছবি ও ভিডিওতে ২৬ অগস্ট, ২০২১ তারিখে কাবুল বিমানবন্দরে হওয়া বিস্ফোরণের দৃশ্য দেখা যায়
Claimed By :  Zee 24 Ghanta, News 18 Bangla, Calcutta News, India Today, Zee News, Times Now, Republic TV, WION News
Fact Check :  False
Show Full Article
Next Story