আমির খানের সঙ্গে তালিবান যোগ ভুয়ো দাবিতে ছড়াল দুই পাক ধর্মগুরুর ছবি

বুম দেখে ছবিটি ২০১২ সালের। আমির খানের সৌদি আরবে হজ যাত্রার সময় পাকিস্তানের দুই ইসলামি ধর্মগুরুর সঙ্গে ওই ছবিটি তোলা হয়।

Claim

বলিউড অভিনেতা আমির খানের সঙ্গে পাকিস্তানের দুই ধর্মগুরুর ছবি সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ছড়ানো হচ্ছে। ফেসবুকে পোস্ট করা গ্রাফিক ছবিটিতে লেখা হয়েছে, "এই আমির খানের সঙ্গে তালেবান জঙ্গিদের সঙ্গে যোগ রয়েছে। একে ধরে জেরা করা হোক"। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হচ্ছে, "জাউরা আমির খান কে দেশ হতে তারানো হোক। পাকিস্তান, আফগানিস্তান, আরবের সমর্থনকারী ভারতের মাটিতে ইনকাম করছে আর ভারতের বিপক্ষেই কথা বলছে । এইসব মানুষদের আগে চিহ্নিত করে এদের বিরুদ্ধে তদন্ত হওয়ার প্রয়োজন।"

Fact

বুম যাচাই করে দেখে ছবিতে আমির খানের সঙ্গে থাকা ওই দুই ব্যক্তি হলেন পাক ইসলামিক ধর্মগুরু তারিখ জামিল ও প্রয়াত জুনেঈদ জামসেদ। বুম জুনেঈদ জামসেদের ২০১৩ সালের ১৪ মার্চের একটি টুইট পায়। টুইটের একটি ছবিতে পাকিস্তানের ক্রিকেট খোলোয়াড় শহীদ আফ্রিদি ও আমির খানের ছবি এবং অন্যটিতে ভাইরাল হওয়া ছবিটি দেখা যায়। টুইটটিতে তিনি ক্যাপশন লেখেন, "আফ্রিদি সহ আমির খান এবং মওলানা তারিখ জামিলের সাথে"। ২০১২ সালে আমির খানের হজ যাত্রার সময় তাদের এই সাক্ষাৎকারের বিষয়টি ২৫ অক্টোবর ২০১২ রেডইফের একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ২০২০ সালে অগস্ট মাসে আমির খানের সাথে জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার যোগ আছে এই ভুয়ো দাবি সহ ছবিটি ভাইরাল হলে বুম তখন তথ্য যাচাই করে।

To Read Full Story, click here
Claim Review :   ছবির দাবি তালিবানের সঙ্গে বলিউড অভিনেতা আমির খান
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story