আমির খানের এই ছবিটি লস্কর-ই-তৈবা জঙ্গিদের সঙ্গে নয়

বুম দেখে ২০১২ সালে আমির খান সৌদি আরবে হজের সময় পাকিস্তানের দুই বিশিষ্ট ব্যক্তিত্বের সঙ্গে দেখা করেন।

বলিউড অভিনেতা আমির খানের সঙ্গে পাকিস্তানের দুই ইসালামিক ধর্মপ্রচারকের ছবি বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে, ''লস্কর-ই-তৈবার সক্রিয় সদস্য মাওলানা তারিখ জামালের সাথে মক্কাতে মিস্টার পারফেকশনিস্ট আমির খান'' সম্প্রতি আমির খান তাঁর আসন্ন ছবি 'লাল সিং চাড্ডা'-র শুটুংয়ে তুরস্কে গিয়ে ফ্রাস্ট লেডি এমিন এর্দোয়ানের সঙ্গে দেখা করেন। এই ঘটনার পর থেকে আমির খানকে ঘিরে বিভিন্ন ভুয়ো খবর ছড়াচ্ছে নেটদুনিয়ায়।

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটিতে রয়েছেন পাক ইসলামিক ধর্মগুরু তারিখ জামিল ও জুনেঈদ জামসেদ। ২০১২ সালে আমির খান তাঁর মাকে নিয়ে সৌদি আরবে হজ করতে গেলে সেখানে দেখা হয় তাঁদের।

ফেসবুক পোস্টে হলদেটে ছবিতে বলিউড অভিনেতা আমির খানকে দুই ব্যক্তির সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''লস্কর-ই-তৈবার সক্রিয় সদস্য মাওলানা তারিখ জামালের সাথে মক্কাতে মিস্টার পারফেকশনিস্ট আমির খান। ভারতের মিত্র দেশ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে আমির খান সাক্ষাৎ করতে অস্বীকার করেন। অথচ তুরস্কের ফার্স্ট লেডি এমিন এর্দোয়ান সাথে দেখা করেন। এটা সবাই জানে তুরস্ক ভারত বিরোধী পাকিস্তানকে পূর্ণ সমর্থন করে।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া আমির খানের ছবি।

ইংরেজিতেও প্রায় একই ক্যাপশন সহ ছবিটি টুইটারে শেয়ার করা হয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে।

আরও পড়ুন: ইসলাম নিয়ে আমির খানের ভুয়ো সাক্ষাৎকার শেয়ার করলেন কঙ্গনা রানাউত

তথ্য যাচাই

বুম হিন্দি এই ছবিটি আগেই খণ্ডন করেছে ২০১৮ সালে ছবিটি সাম্প্রদায়িক রং সহ ভাইরাল হয়েছিল।

বুম মৃত পাকিস্তানি ধর্মগুরু জুনেঈদ জামসেদের ২০১৩ সালের ১৪ মার্চের একটি টুইটের হদিস পায়। সেখানে দেখা যাবে এই ভাইরাল ছবিটি। জুনেঈদ জামসেদের ওই টুইটে লেখেন, ''আমির খানের সঙ্গে মৌলানা তারিখ জামিল, আফ্রিদি।'' এই টুইটের আরেকটি ছবিতে রয়েছেন পাকিস্তানের ক্রিকেটার শাহিদ আফ্রিদি। বিষয়টি নিয়ে ২০১২ সালের ২৫ অক্টোবর প্রকাশিত রেডইফের প্রতিবেদন পড়া যাবে এখানে

ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে একটি ভিডিওর হদিস পায়। সেখানে মওলানা তারিখ জামিল ও জুনেঈদ জামসেদের সঙ্গে একই অন্দরমহলের পরিবেশে আমির খানকে কথা বলতে দেখা যায়।

১৯৬৪ সালের জন্ম জুনেঈদ জামসেদ পপ-সঙ্গীতকার হিসেবে পাকিস্তানে জীবন শুরু করে আশির দশকে জনপ্রিয় নাম হয়ে ওঠেন ঘরে ঘরে। ২০০৪ সালের পর পরবর্তীতে ধর্মপ্রচারক হয়ে যান। ২০১৬ সালে এক বিমান দূর্ঘটনায় সস্ত্রীক মারা যান জুনেঈদ। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন হলিউড তরকা সফিয়া চৌধুরি, বলিউডের ঋষি কপূর ও আমির খান।

মওলানা তারিখ জামিল তাঁর সরস্য ধর্মপ্রচারের জন্য বিশ্বে বেশ সমাদ্রিত। এবছর তাঁর কাজের জগতে শ্রষ্ঠত্বের শিরোপা হিসেবে পাকিস্তান সরকার তাঁকে পুরস্কার দিয়েছে। মওলানা তারিখ জামিলের সঙ্গে আমির খানের দেখা হয় সৌদি আরবে যখন তিনি মা'কে নিয়ে হজ করতে যান। তারিখ জামিলের সেই সাক্ষাতের স্মৃতিচারন দেখা যাবে এখানে। জুনেঈদ জামসেদের ওই সাক্ষাতের স্মতিচারণ দেখা যাবে এখানে

আরও পড়ুন: না, মুঘল গার্ডেনের নাম পাল্টে ডাঃ রাজেন্দ্র প্রসাদ গার্ডেন করা হয়নি

Updated On: 2020-08-24T18:16:44+05:30
Claim Review :   আমির খান লস্কর-ই-তৈবার সক্রিয় সদস্যের সঙ্গে মক্কাতে দেখা করেছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story