মধ্যপ্রদেশে সভামঞ্চে Amit Shah-র পা হড়কানোর ভিডিও ছড়াল কলকাতার বলে

বুম দেখে ২০১৮ সালে অমিত শাহ মধ্যপ্রদেশের অশোকনগরে প্রচারের সময় একটি ‘রথ’ থেকে পা হড়কে পড়ে গিয়েছিলেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) মধ্যপ্রদেশের একটি মঞ্চ থেকে পা হড়কে পড়ে যাওয়ার একটি ভিডিও ক্লিপ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যে এটি সাম্প্রতিক কলকাতার ঘটনা।

১৮ ফেব্রুয়ারি কলকাতায় শাহর নির্বাচনী সফরের পটভূমিতেই ভিডিওটি ভাইরাল হয়েছেl এবারের সফরে অমিত শাহ দলের পাঁচ দফার রথযাত্রার অন্তিম দফার সূচনা করতে দু দিনের সফরে এসেছিলেনl তিনি গঙ্গাসাগরে কপিল মুনির আশ্রমেও যান এবং দক্ষিণ চব্বিশ পরগণার কাকদ্বীপে 'পরিবর্তন যাত্রায় অংশগ্রহণ করেন।

ভাইরাল হওয়া ভিডিওয় একটি জনসভা দেখা যাচ্ছে, যেখানে শাহ মঞ্চের উপর পা হড়কে পড়ে যাচ্ছেন এবং মানুষ তাঁকে ধরতে ছুটে আসছে।

ভিডিওর ক্যাপশনে বর্তমানে চলতে থাকা কৃষক আন্দোলনের উল্লেখ করা হয়েছে, যা কেন্দ্রের সঙ্গে মীমাংলা আলোচনায় নিষ্পত্তি হয়নি এবং তা নিয়ে ভারতীয় জনতা দলকে বিদ্রূপও করা হয়েছে। ক্যাপশনটি হল, "অমিত শাহ কলকাতা সমাবেশে কৃষকদের সঙ্গে মোলাকাতের পর ছুটতে গিয়ে পা হড়কাচ্ছেন।"

ভিডিওটির আর্কাইভ করা আছে এখানে


ফেসবুকেও এটি ভাইরাল হয়েছে মারাঠি ও পাঞ্জাবি ভাষার ক্যাপশন সহ, যেখানে বলা হয়েছে, "কলকাতা সমাবেশে আন্দোলনরত কৃষকদের সঙ্গে কথা বলার পর পালানোর সময় অমিত শাহ মঞ্চ থেকে পড়ে যান। সংবাদসূত্র।"

এই পোস্টগুলির আর্কাইভ করা আছে এখানে এবং এখানে

আরও পড়ুন: টুলকিট কাণ্ড: অরবিন্দ কেজরিওয়ালের পাশে আপ কর্মীর ছবি ছড়াল নিকিতা জেকব বলে

তথ্য যাচাই

বুম 'অমিত শাহ-র মঞ্চ থেকে পড়ে যাওয়া', শব্দগুলি দিয়ে কিওয়ার্ড সার্চ করে এই ঘটনাটির বেশ কয়েকটি সংবাদ-প্রতিবেদন ও ভিডিও পেয়েছে। তার মধ্যে ২০১৮ সালের ২৪ নভেম্বর টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি রিপোর্টও রয়েছে, যার শিরোনাম ছিল, "বিজেপির সভাপতি অমিত শাহ মধ্যপ্রদেশের একটি জনসভার মঞ্চ থেকে পড়ে যাচ্ছেন।" রিপোর্টে বলা হয়, তদানীন্তন বিজেপি সভাপতি ২৪ নভেম্বর মধ্যপ্রদেশে একটি নির্বাচনী প্রচারের সময় রথের মঞ্চ থেকে পড়ে যান। সে সময় শাহ মধ্যপ্রদেশ বিধানসভার আসন্ন নির্বাচনের জন্য অশোকনগর এলাকায় প্রচার চালাচ্ছিলেন। সোশাল মিডিয়ায় ভিডিওটি ভাইরালও হয়।

২০১৮ সালের মধ্যপ্রদেশের ওই ঘটনাটি ইন্ডিয়া টুডে সংবাদমাধ্যমও প্রচার করেছিল।


Claim Review :   ভিডিওর দাবি কলকাতায় কৃষকদের দেখে অমিত শাহ মঞ্চ থেকে পড়ে গেলেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story