কোভিড-১৯ টিকার পর অ্যানাস্থেসিয়া কি ক্ষতিকর? প্রমাণ নেই মত চিকিৎসকদের

বুম বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জেনেছে কোভিড টিকার পর সংজ্ঞাহীন করার ব্যাপারে পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে নির্দেশিকা নেই।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি বার্তায় মিথ্যে দাবি করা হয়েছে কোভিড (Covid) টিকা (vaccine) গ্রহণের পর অ্যানাস্থেসিয়া (Anaesthesia) ইঞ্জেকশন নিলে দেহে প্রতিকূল পার্শ্ব-প্রতিক্রিয়া (side effects) দেখা দিতে পারে—এমনকী মৃত্যু (death) পর্যন্ত ঘটতে পারে। বুম অবশ্য তার কোনও বৈজ্ঞানিক প্রমাণ খুঁজে পায়নি।

বুম এক অ্যানাস্থেসিয়া বিশারদের সঙ্গে কথা বললে তিনি জানান টিকা নেওয়ার পর বেশ কিছু রোগীকে শল্যচিকিৎসার জন্য অ্যানাস্থেসিয়া প্রয়োগ করে দেখা গেছে, কোনও কুফল ফলেনি।

অথচ ভাইরাল বার্তাটিতে ভিত্তিহীন দাবি করা হয়েছে যে, কোভিড-১৯ টিকা নেওয়া ব্যক্তিকে অ্যানাস্থেসিয়া দিলে তাঁর ক্ষতি তো বটেই, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। বার্তায় দাবি করা হয়েছে, টিকা নেওয়ার অন্তত ৪ সপ্তাহ পরে শল্যচিকিৎসা করা উচিত। সেই সঙ্গে একজন রোগীর কথাও বলা হয়েছে, যার ক্ষেত্রে এই নিয়ম না মানায় তার মৃত্যু হয়। টিকার ওষুধের বাক্সে নাকি এই মর্মে সতর্কবার্তাও লিপিবদ্ধ রয়েছে!

বুম তার হোয়াট্স্যাপ হেল্পলাইন নম্বরে এই মর্মে পাঠানো একটি বার্তার সত্যতা যাচাইয়ের অনুরোধও পেয়েছে।


ফেসবুকেও বার্তাটি শেয়ার করা হচ্ছে

আরও পড়ুন: অনাথা থেকে পুলিশ? ভুয়ো দাবিতে ফিরল তামিল নায়িকা নিভথা পেঠুরাজের ছবি

তথ্য যাচাই

বুম এ ব্যাপারে মুলুন্দ-এর ফর্টিস হাসপাতালের অ্যানাস্থেসিয়া বিভাগের প্রধান ডাক্তার বিজয় শেট্টির সঙ্গেও কথা বলেছে। তাঁর মতে, "টিকা নেবার পর অস্ত্রোপচার করা যাবে না, এমন কোনও নীতিনির্দেশ নেই । বস্তুত আমরা টিকা নেওয়ার এক সপ্তাহ পরেই রোগীদের জরুরি অস্ত্রোপচার করেছি এবং তাতে সাফল্যও পেয়েছি।"

তিনি বেশ জোর দিয়ে বলেন যে, কোনও কোনও ক্ষেত্রে কোভিড আক্রান্ত রোগীদের অস্ত্রোপচার পিছিয়ে দেওয়া হয়েছে কিছু অবাঞ্ছিত জটিলতা এড়াবার জন্য। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কিংবা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের এমন কোনও নির্দেশ নেই যে কোভিড টিকা নেবার পর অস্ত্রোপচার এড়িয়ে চলা উচিত।

"আমরা জানি যে কোভিড হওয়ার পরে রোগীর শ্বাসযন্ত্রে বেশ কিছু সংক্রমণ থেকে যায়, যেমন রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা তৈরি হতে পারে। আমরা কোভিড-১৯ সংক্রমিত রোগীদের ওপর অস্ত্রোপচারও করছি। কিছু রোগীকে আমরা হারিয়েছি যারা কোভিডে সংক্রমিত ছিল, আবার অন্য কিছু রোগীকেও যাদের কোভিডের টিকা নেওয়া ছিল। কিন্তু সব ক্ষেত্রেই মৃত্যুর কারণ অন্য এবং কোনও ক্ষেত্রেই টিকা নেওয়ার জন্য এমন ঘটনা ঘটেনি।" জানালেন ডাক্তার শেট্টি।

তিনি আরও বলেন, টিকা নিয়ে মানুষের মনে দ্বিধা সৃষ্টি করার চেয়েও অনেক বেশি দরকারি হল কোভিড-পরবর্তী সংক্রমণ এবং কোভিডের টিকা নেওয়ার পরবর্তী নীতিনির্দেশের পার্থক্য উপলব্ধি করা। তার বাইরে যে সব দাবি করা হচ্ছে, সে সবই ভিত্তিহীন, অসার।

আমেরিকান সোসাইটি অফ অ্যানাস্থেসিওলজিস্টও জানিয়েছে, অ্যানাস্থেসিয়ায় কোভিডের টিকা কোনও ভাবে বিরূপ প্রতিক্রিয়া ঘটায়, এমন কোনও প্রমাণ হাতে নেই। তবে সোসাইটি এটুকু জানিয়েছে যে যেহেতু টিকা নেওয়ার পর গ্রহীতার শরীর প্রতিরোধ-ক্ষমতা গড়ে তুলতে থাকে, তাই সঙ্গে-সঙ্গে সেই শরীরে অস্ত্রোপচার বা অ্যানাস্থেসিয়ার ধকল নেওয়া একটু কঠিন হতে পারে, যার জন্য কটা দিন অপেক্ষা করা উচিত।

ডাক্তার শেট্টি আরও জানালেন যে তাঁরা টিকার একটি মাত্র ডোজ নেওয়া রোগীকেও সফলভাবে অস্ত্রোপচার করেছেন, যে জন্য তাদের অ্যানাস্থেসিয়া দিতে হয়েছেl

২০২১ সালের মার্চ মাসে ব্রিটিশ জার্নাল অফ অ্যানাস্থেসিওলজিতে প্রকাশিত একটি গবেষণাপত্রে জার্মান ডাক্তাররা বলেছেন, অস্ত্রোপচারের পর রোগীকে কোন সময় টিকা দিলে তার প্রতিরোধক্ষমতা সবচেয়ে বেশি হবে, তা এখনও নিশ্চিত নয়। তবে তাঁদের মতে দ্বিতীয় ডোজ টিকা নেবার কিংবা পুরোপুরি টিকা গ্রহণের ১৫ দিন পরেই রোগীর দেহে অন্য অস্ত্রোপচার করা উচিত, যাতে কোনও রকম প্রতিকূল পরিস্থিতি তৈরি হলে তার জন্য অন্তত কোভিড-১৯-এর টিকাকে দায়ী করা না যায়।

আরও পড়ুন: গাজিয়াবাদের অভিযুক্তদের গণধোলাই বলে মিথ্যে দাবিতে ছড়াল দিল্লির ভিডিও

Claim :   কোভিড টিকাকরণের পর অ্যানাস্থেসিয়া নিলে পার্শ্ব-প্রতিক্রিয়ায় মৃত্যু পর্যন্ত হতে পারে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.