মৃত্যু বার্ষিকীতে মিথ্যে দাবিতে ছড়াল প্রাক্তন রাষ্ট্রপতি আব্দুল কালামের ছবি

বুম দেখে এপিজে আব্দুল কালাম মেঝেই বসে বই পড়ছেন ছবিটি ১৯৯৭ সালে তোলা। সে সময় এপিজে আব্দুল কালাম ভারতের রাষ্ট্রপতি হননি।

রাষ্ট্রপতি ভবনের (Rashtrapati Bhavan) মেঝেতে গালিচার উপর বসে বই পড়ছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি (President) প্রয়াত ড. এপিজে আবদুল কালাম (APJ Abdul Kalam) বিভ্রান্তিকর দাবি সহ একটি পুরনো ছবি সোশল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ২৭ জুলাই আবদুল কালামের ষষ্ঠ মৃত্যু বার্ষিকী, এই প্রেক্ষিতেই ছবিটি শেয়ার করা হচ্ছে।

বুম দেখে ড. এপিজে আবদুল কালামের এই ছবিটি ১৯৯৭ সালের। সে সময় তিনি ভারতের রাষ্ট্রপতি হিসেবে কার্যভার নেননি।

ভারতরত্ন ড. এপিজে আব্দুল কালাম জীবদ্দশায় ছিলেন ভারতের অন্যতম প্রতিরক্ষা ও মহাকাশ বিজ্ঞানী। তাঁর নেতৃত্বেই ভারত পরমানু অস্ত্র গবেষণা ও মহাকাশ গবেষণায় সাফল্য পায়। তামিলনাড়ুর রামেশ্বরমে জন্মানো কালাম ছোটবেলায় অনেক প্রতিকূলতার মধ্যে বড় হয়ে ওঠেন। দেশের একাদশতম রাষ্ট্রপতি হিসেবে তিনি কার্যভার নেন ২০০২ সালে। তাঁর সরল জীবন যাপন ও ছাত্র দরদী বক্তব্য অগনিত পড়ুয়াকে অনুপ্রেরণা দিয়েছে। ২০১৫ সালের ২৭ জুলাই শিলং আইআইএম-এ বক্তব্য রাখার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান আব্দুল কালাম।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায় সাধারণ আসবাব সহ ঘরের মধ্যে গলিচার উপর বসে আব্দুল কালাম বই পড়ছেন। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "রাষ্ট্রপতি ভবনের মেঝেতে বসে বই পড়ছেন মিসাইলম্যান, ভারতের সর্বকালের সেরা রাষ্ট্রপতি আমাদের প্রিয় কালাম স্যার----- ছবিতে তাঁর পিছনে সাদামাটা বিছানার পাশে রাখা গৌতম বুদ্ধ, দেবী সরস্বতীর প্রতিমা। প্রিয় বাদ্যযন্ত্র বীনা,আর একটা টেপ রেকর্ডার। আর মেঝেতে ঋষি অরবিন্দ ঘোষের লেখা বই "দ্যি লাইফ ডিভ্যাইন"। ২৫০০ টি বই,৬ টি প্যান্ট, ৪টি জামা ,৩ টি সুট, ১ টি পদ্মশ্রী, ১ টি পদ্মভূষণ, ১ টি ভারতরত্ন এবং ৪৮টি ডক্টরেট ডিগ্রী....এই হলো তাঁর মোট সম্পত্তির পরিমাণ!"

ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে


আরও পড়ুন: মৃত ভারতীয় সেনার দেহাবশেষ বলে ভুয়ো দাবিতে ফের জিইয়ে উঠল ডায়োরামা মডেল

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে গণমাধ্যম সংস্থা ইন্ডিয়া টুডে গ্রুপের ছবির ওয়েবসাইট ইন্ডিয়া কন্টেন্ট-এ ছবিটিকে খুঁজে পায়। ওই ওয়েবসাইটের তথ্য অনুযায়ী ১৯৯৭ সালে আব্দুল কালামের এই ছবিটি তোলেন প্রখ্যাত ফোটোগ্রাফার ভবন সিংহ (Bhawan Singh)।

ছবিটিতে ক্যাপশন লেখা হয়, "দেশের মিশাইল পোগ্রামের রূপকার বিজ্ঞানী এপিজে আব্দুল কালাম নতুন দিল্লিতে নটরাজ, বাদ্যযন্ত্র ও রেডিও সাজানো তাঁর শোবার ঘরে বসে রয়েছেন।"

ইন্ডিয়া কন্টেন্ট ওয়েবসাইটে ১৯৯৭ সালে ভবন সিংহের তোলা একই পরিবেশে এপিজে আবদুল কালামের আরও একটি ছবি খুঁজে পাওয়া যায়।


বুম নিশ্চিত হয়েছে ভাইরাল ছবিটি রাষ্ট্রপতি ভবনে তোলা হয়নি। ১৯৯৭ সালে যখন ছবিটি তোলা হয় সে সময় আব্দুল কালাম ভারতের রাষ্ট্রপতি হননি। ভারতের রাষ্ট্রপ্রতির সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী একাদশতম রাষ্ট্রপতি হিসেবে আব্দুল কালামের কার্যকালের মেয়াদ ২৫ জুলাই ২০০২ থেকে ২৫ জুলাই ২০০৭।

১৯৯৭ সালে ভারতের রাষ্ট্রপতি হিসেবে কার্যভারে ছিলেন অন্য দুই ব্যক্তি। ২৫ জুলাই ১৯৯২ থেকে ২৫ জুলাই ১৯৯৭ রাষ্ট্রপতি ছিলেন ড. শঙ্কর দয়াল শর্মা। ২৫ জুলাই, ১৯৯৭ থেকে ২৫ জুলাই ২০০২ রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার নিয়েছিলেন কে আর নারায়ণন।

আরও পড়ুন: না, সাঁওতালি মাধ্যমে উচ্চমাধ্যমিকে অনিমা মুর্মু ২০২১ সালে প্রথম হননি

Updated On: 2021-07-27T15:07:48+05:30
Claim Review :   রাষ্ট্রপতি ভবনের মেঝেতে বসে বই পড়ছেন এপিজে আব্দুল কালাম
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story