বাংলাদেশে পুজোয় হিংসা: ধর্মীয় দাবিতে ছড়াল ২০১৫ সালের সম্পর্কহীন ছবি

বুম দেখে ছবির ব্যক্তি বরখাস্ত এএসআই আনিচুর রহমান ২০১৫ সালে বাংলাদেশের কুষ্টিয়ায় রাজনৈতিক গোষ্ঠীদ্বন্ধের সময় গুলি চালায় ।

২০১৫ সালে কুষ্টিয়ায় রাজনৈতিক সংঘর্ষের (Political Clash) সময় প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র হাতে চড়াও হওয়া এক ব্যক্তির ছবি এবং ২০২১ সালের জুন মাসে কুষ্টিয়াতে (Kushtia) এক পুলিশ কর্মীর তাঁর দ্বিতীয় স্ত্রী ও সৎ ছেলেকে খুন করার ঘটনা বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। বাংলাদেশের (Bangladesh) সাম্প্রতিক সাম্প্রদায়িক (communal clash) হিংসার প্রেক্ষিতে দুটি সম্পর্কহীন ঘটনা ধর্মীয় রঙ সহ ভুয়ো খবর হিসেবে জিইয়ে তোলা হয়েছে।

১৬ অক্টোবর প্রকাশিত বিবিসি বাংলার প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে সাম্প্রদায়িক হিংসায় এপর্যন্ত নিহত হয়েছেন ৬ জন । ১৩ অক্টোবর ২০২১ বিবিসি বাংলাতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কুমিল্লা শহরের নানুয়ারদীঘি এলাকার একটি পুজো মন্ডপ থেকে কোরান পাওয়ার ঘটনা থেকে সাম্প্রদায়িক হিংসা ছড়ায়। পরে পূজা মন্ডপে হামলা চালায় লোকজন। ১৫ অক্টোবর ঢাকা ও নোয়াখালিতে পুলিশের সঙ্গে জনতার খণ্ডযুদ্ধ বাঁধে। উন্মত্ত জনতা দোকানপাট ও বাড়িতে হামলা চালায়, আক্রমণ করা হয় মন্দিরেও।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিতে দেখা যায় লুঙ্গি, পাঞ্জাবি পরিহিত এক ব্যক্তি প্রকাশ্যে রাস্তায় আগ্নেয়াস্ত্র হাতে হামলা করছেন। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ইন্না লিল্লাহ। কুষ্টিয়াতে হিন্দু পুলিশ কমকর্তা সৌমেন কুমার রায় প্রকাশ্যে গুলি করে মুসলিম স্বামী-স্ত্রীসহ ৬ বছরের শিশুকে হত্যা করেছে। ছবিতে সৌমেন রায় শটগান হাতে নিয়ে হামলা করার ছবি.."।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: ভারতীয় সেনা চিনের সেনাদের ধরেছে—দাবির ভিডিওটি সিনেমার শুটিংয়ের দৃশ্য

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি বাংলাদেশের সাম্প্রতিক সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়।

২০১৫ সালে কুষ্টিয়ার রাজনৈতিক সংঘর্ষ

বুুম আগ্নেয়াস্ত্র হাতে ব্যক্তির ছবিটিকে রিভার্স সার্চ করে ২০১৫ সালের ১৬ আগস্ট প্রকাশিত প্রথম আলোর এক প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদন অনুযায়ী সে বছরের জাতীয় শোক দিবসের কর্মসূচির র‍্যালি শেষে সংঘর্ষে জড়ায় আওয়ামী লিগের দুই গোষ্ঠী।

শটগান হাতে গুলি ছুড়তে থাকা ওই ব্যক্তির নাম আনিচুর রহমান ওরফে আনিচ। আনিচুর রহমান পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) থাকাকালীন চাকরি থেকে বরখাস্ত হন।

সূত্র: প্রথম আলো

বাংলা বিডি নিউজ ২৪ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আনিচুর রহমান ক্ষমতাশীল দল আওয়ামি লিগের এক স্থানীয় নেতার আত্মীয়। জাতীয় শোক দিবসের অনুষ্ঠান চলাকালীন কুষ্টিয়া শহরের মজমপুর গেইট এলাকায় আওয়ামি লিগের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষে সবুজ (২৫) নামে এক যুবলীগকর্মী ছুরিকাঘাতে নিহত হন। আহত হন আরও অন্তত পাঁচজন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার স্মরণে ১৫ অগষ্ট জাতীয় শোক দিবস পালিত হয় দেশটিতে।

সৌমেন কুমার রায়ের হাতে ৩ জন খুনের ঘটনা

সৌমেন কুমার রায়ের খুন করার ঘটনা কিওয়ার্ড সার্চ করে বুম ১৪ জুন ২০২১ প্রকাশিত নিউএজ-এর একটি প্রতিবেদন খুঁজে পায়। খুলনার ফুলতলা থানার এএসআই ৩৫ বছর বয়সী সৌমেন রায় ১৩ জুন তাঁর দ্বিতীয় স্ত্রী আসমা খাতুন, সৎ ছেলে রবিন ও তাঁদের পারিবারিক বন্ধু শাকিল আহমেদ খানকে সার্ভিস রিভলবারের সাহায্যে গুলি করে খুন করে।

দ্য ডেইলি স্টারে প্রকাশিত প্রতিবদেন অনুযায়ী সৌমেন কুমার রায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে খুনের কথা স্মীকার করে নেন। এবিষয়ে প্রথম আলোর প্রতিবেদন পড়া যাবে এখানে

আরও পড়ুন: ইস্তানবুলের ব্যস্ত রাস্তায় এক ব্যক্তির নামাজ লন্ডনের ঘটনা বলে ছড়াল

Updated On: 2021-10-17T18:06:00+05:30
Claim Review :   ছবিটি হিন্দু পুলিশ কমকর্তা সৌমেন রায়ের প্রকাশ্যে শটগান হাতে নিয়ে হামলা করার
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story