ইস্তানবুলের ব্যস্ত রাস্তায় এক ব্যক্তির নামাজ লন্ডনের ঘটনা বলে ছড়াল

বুম দেখে রাস্তায় নামাজ পড়ার ভিডিওটি তুরস্কের ইস্তানবুল শহরের ঘটনা। তার সঙ্গে ব্রিটেনের লন্ডন শহরের কোনও যোগ নেই।

ইস্তানবুলের (Istanbul) ব্যস্ত রাস্তায় এক ব্যক্তির নামাজ পড়ার ভিডিও লন্ডনের (London) ঘটনা বলে মিথ্যে দাবি করে শেয়ার করা হয়েছে।

ভিডিওটির সঙ্গে হিন্দিতে যে সাম্প্রদায়িক ক্যাপশন দেওয়া হয়েছে, তার অনুবাদ, "লন্ডন ইসলামের কব্জায় চলে গেছে। ৭৫ বছরর আগে বিশ্বের অর্ধেক যার অধীন ছিল, তার উপর আজ ইসলাম কব্জা করে ফেলেছে। ব্যস্ততম রাস্তায় এক মোল্লা একা নির্ভয়ে নামাজ পড়ছে। ইসলামের শক্তির এক অন্য রূপ তুলে ধরেছে। ভারতেরও এই একই ভবিষ্যত হবে"।

(হিন্দিতে লেখা মূল টেক্সট #लंदनइस्लामकीचपेटमें75 वर्षपहलेआधीदुनियापरराजकरनेवालालंदनआज#इस्लामकेचंगुलमेंफंसचुकाहै।एकअकेलामुल्लालंदनकी#भीड़भरी#सड़कपरनिडरहोकर#नमाज़पढ़रहाहै।दूसरेमायनेमेंइस्लामकीताकतदिखारहाहै।यहआनेवाले#हिन्दुस्तानकाभविष्यहै...1 मिनट12 सेकंडकेवीडियोमेंलंदनकेव्यस्तसड़कपरएकअकेलेमुल्लेकोनमाजपढ़तेहुएदेखें।)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

ফেসবুকে ভাইরাল


এই পোস্টগুলি দেখতে এখানে, এখানে এবং এখানে ক্লিক করুন।

ব্যস্ত রাস্তার মাঝখানে ব্যক্তির নামাজ পড়ার দৃশ্য টুইটারেও ভাইরাল হয়েছে।


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নির খ্রিস্টধর্ম দীক্ষার দৃশ্য নয়

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভিডিওটিতে তুরস্কের রাজধানী ইস্তানবুলের একটি ব্যস্ত রাস্তায় এক ব্যক্তিকে নামাজ পড়তে দেখা যাচ্ছে।

তুরস্কের নিউজ ওয়েবসাইট এন সন হাবেরে ২০২১ সালের ১৯ সেপ্টেম্বর প্রকাশিত প্রতিবেদন অনুসারে ইস্তানবুলের ই-৫ হাইওয়ের উপর এক ব্যক্তি গাড়িঘোড়ার চলাচল উপেক্ষা করে নামাজ পড়তে শুরু করেন। পথচারীরা তাঁকে লক্ষ করলে তাঁরা সেই ব্যক্তিকে রাস্তায় চলমান গাড়ির মধ্যে বসে প্রার্থনা করতে বারণ করেন। এখানে ভিডিওটি দেখা যাবে।


রাস্তার মাঝখানে যে ব্যক্তি নামাজ পড়ছিলেন, তিনি পথচারীদের গুরুত্ব না দিয়ে হাঁটতে শুরু করেন এবং জিজ্ঞাসা করেন, "কী বলছ তোমরা?" এমনকি তিনি গাড়ি চলাচলও উপেক্ষা করেন। ওই প্রতিবেদনে ভিডিওটির অনেকগুলি স্ক্রিনশট দেওয়া হয়। Middleeast.in 24 নামের ওয়েবসাইটটিতেও ভিডিওটির প্রতি মানুষের প্রতিক্রিয়া জানানো হয়েছে। বহু টুইটার ইউজার ভিডিওটি তুর্কি ভাষায় লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করেছেন। এই ধরনের পোস্টগুলি দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন।

আমরা ভিডিওটি খুঁটিয়ে দেখি, এবং তাতে একটি হলুদ রঙের ট্যাক্সি দেখতে পাই। ট্যাক্সিটির উপরে TET 57 এবং iTaksi লেখা দেখা যাচ্ছে। iTaksi দিয়ে সার্চ করে আমরা দেখতে পাই যে, এটি আসলে ইস্তানবুল মেট্রপলিটন মিউনিসিপ্যালিটি (আইবিবি)-র তৈরি একটি অনলাইন ট্যাক্সি সার্ভিস। এছাড়া একটি ট্রাক দেখা যাচ্ছে, যার উপর এরিকলি কথাটি লেখা রয়েছে। বুম দেখে যে, এরিকলি আসলে তুরস্কের একটি বোতলে ভরা পানীয় জলের ব্র্যান্ড।

তুরস্কের সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদের সূত্র ধরে গুগুল ম্যাপে ইস্তানবুল ই-৫ হাইওয়ের সার্চ করা হলে রস্তার অপর দিকে একটি নীল কাচের বাড়ি দেখতে পাই। বাড়িটির উপর ইংরেজিতে 'মেট্রোপোর্ট' কথাটি লেখা রয়েছে। ভিডিওতেও ওই বাড়িটি দেখা যাচ্ছে।


আরও পড়ুন: সম্পর্কহীন ছবি ছড়িয়ে দাবি নবী মহম্মদের কার্টুন শিল্পীর মৃত্যুর দৃশ্য

Claim Review :   ভিডিও দেখায় লন্ডনে এক ব্যক্তি রাস্তার উপর নামাজ পড়ছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story