ফ্রান্সে মন্দির গড়তে বিল? ভুয়ো উক্তি সহ ছড়াল রাষ্ট্রপতি মাকরঁর ছবি

বুম যাচাই করে দেখে ফ্রান্স সরকার নতুন বিল পাশ করে মন্দির নির্মাণের পদক্ষেপ গ্রহণ করেছে ইমানুয়েল মাকরঁর এই কথা বলেননি।

ফ্রান্সের (France) রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ-এর (Emmanuel Macron) সম্পর্কহীন ছবি সহ সোশাল মিডিয়ায় একটি ভুয়ো (fake quote) মন্তব্য ভাইরাল হয়েছে। ফেসবুক পোস্টে ওই ভুয়ো মন্তব্যের গ্রাফিক পোস্ট শেয়ার করে দাবি করা হয়েছে ফ্রান্সে নতুন বিল পাশ করে প্রচুর মন্দির নির্মাণের (Temples) পদক্ষেপ গ্রহণ করেছে ফ্রান্স সরকার।

ফ্রান্সের সংস্থা থেকে ভারতের রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি ঘিরে ওঠা দুর্নীতির অভিযোগের বিচারবিভাগীয় তদন্ত করবে ফ্রান্স। ২ জুলাই ২০২১ ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত বিভাগ এক বিচারককে নিযুক্ত করছে। এই আবহে ভাইরাল ভুয়ো গ্রাফিক পোস্টটি শেয়ার করা হচ্ছে।

রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁর ছবিসহ ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক্স পোস্টটিতে লেখা হয়েছে, "বিশ্বে শান্তি আনতে, মন্দির নির্মাণ প্রয়োজন। ফ্রান্সে নতুন বিল পাশ। আগামী দিনে প্রচুর মন্দির নির্মাণ করবে ফ্রান্স প্রশাসন।" নেটিজেনদের অনেকই এই গ্রাফিক পোস্টকে রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁর বক্তব্য বলে ভুল করছেন।

ওই গ্রাফিক পোস্টটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, "এই পোস্টটি ফেসবুকে শেয়ার করে এর ক্যাপশনে লেখা হয়েছে, " ফ্রান্স প্রমান করে দিল যে হিন্দু ধর্ম হল পৃথিবীর একমাত্র প্রকৃত ধর্ম। মন্দির নির্মাণ করা হল মহৎ কাজ এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠার কাজ। আমি গর্বিত আমি হিন্দু ধর্মের মানুষ। নরেন্দ্র মোদীর উচিত ভারতকে সরকারীভাবে হিন্দু রাষ্ট্র হিসাবে ঘোষণা করা। কারণ নরেন্দ্র মোদীজী কেবলমাত্র হিন্দু ভোটে নির্বাচিত প্রধানমন্ত্রী। জয় শ্রী রাম। হর হর মহাদেব।""

একরম দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানে এখানে

বুম দেখে একই বয়ানের গ্রাফিক্স পোস্টটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: সম্পর্কহীন গান জুড়ে ঐশী ঘোষের স্প্যানিশ গানের সম্পাদিত ভিডিও ভাইরাল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল গ্রাফিক পোস্টটিতে বলা এই ধরণের কোনও কথা বলেননি ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ। ফ্রান্সের প্রশাসন প্রচুর মন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে এই দাবিটিও সঠিক নয়।

বুম ফ্রান্সের সংসদের ওয়েবাসাইটে নতুন আইন প্রণয়ন সংক্রান্ত বিভাগে মন্দির নির্মান সংক্রান্ত কোনও বিল খুঁজে পায়নি। এব্যাপারে গণমাধ্যমে কোনও প্রতিবেদনও প্রকাশিত হয়নি।

ইমানুয়েল মাকরঁ ২০১৯ সালের মার্চ মাসে ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথের সঙ্গে বারাণসীতে গঙ্গাবক্ষে নৌকাবিহার করেন। সে সময়ও ইমানুয়েল মাকরঁ এই ধরণের কোনও মন্তব্য করেননি। ২০২১ সালের এপ্রিলে কোভিড-১৯ দ্বিতীয় ঢেউয়ের সময় হিন্দিতে ফেসবুক পোস্ট করে ভারতের পাশে থাকার আশ্বাস দেন।

বুম রিভার্স সার্চ করে দেখে ইমানুয়েল মাকরঁর ভাইরাল ছবিটি ২০১৯ সালের ২৭ অগস্ট প্যারিসে তোল হয়। অ্যাসোসিয়েটেড প্রেসের চিত্রসাংবাদিক ইওয়ান ভালাত ছবিটি তোলেন। ওই ছবিতে ক্যাপশন লেখা হয়, "মঙ্গলবার, ২ অগস্ট ২০১৯, প্যারিসের এলিসি প্রাসাদে ফরাসি রাষ্ট্রদূত সম্মেলনের সময় ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ নিজের বক্তব্য রাখছেন। ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ, অর্থনীতির বাজারে "অভূতপূর্ব সংকট" সংকটের নিন্দা করে, নতুন বিশ্বের অর্থনৈতিক শৃঙ্খলার কথা জানিয়েছেন।"

(ইংরেজিতে মূল ক্যাপশন, "French President Emmanuel Macron delivers a speech during the annual French ambassadors conference at the Elysee Palace in Paris, Tuesday, Aug. 27 2019. French President Emmanuel Macron is calling for a new global economic order, decrying an "unprecedented crisis" in the market economy. (Yoan Valat, Pool via AP)"

২০২০ সালের অক্টোবর মাসে ফ্রান্সে এক শিক্ষকের শিরচ্ছেদের ঘটনার পর ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ফরাসি সরকার উগ্রবাদ বিরোধী একটি বিল পাশ করার সিদ্ধান্ত নেয়। এবছরের মার্চ মাসে ফ্রান্সের সংসদ এই বিতর্কিত বিল পাশ করে।

আরও পড়ুন: ভারতের রাষ্ট্রপতির বেতন কি করমুক্ত? আমরা যা জানি

Updated On: 2021-07-06T13:29:07+05:30
Claim Review :   ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ বলেছেন ফ্রান্স সরকার নতুন বিল পাশ করে প্রচুর মন্দির নির্মাণের পদক্ষেপ গ্রহণ করেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story