সম্পর্কহীন গান জুড়ে ঐশী ঘোষের স্প্যানিশ গানের সম্পাদিত ভিডিও ভাইরাল

বুম দেখে মূল ভিডিওতে স্প্যানিশ গান গেয়েছিলেন ঐশী ঘোষ। ওই মূল ভিডিও বিকৃতভাবে সম্পাদনা করে সম্পর্কহীন সঙ্গীত জোড়া হয়েছে।

আসানসোলে রেড ভলেন্টিয়ার্স পরিচালিত চে-হেঁশেল (Che Kitchen) পরিদর্শনে এসে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষের (Aishe Ghosh) স্প্যানিশ সঙ্গীত পরিবেশনের ভিডিও সম্পাদনা (doctored video) করে ভিন্ন গানের সুরের সঙ্গে মিশিয়ে সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে।

বুম সোশাল মিডিয়ায় অন্ততঃপক্ষে দুই ধরণের ফেসবুক পোস্ট দেখেছে। তার মধ্যে একটি ফেসবুক পোস্টে ঐশী ঘোষের মূল ভিডিওটির সাথে অনুকূল ঠাকুর সম্পর্কিত "প্রাণের ঠাকুর শ্রী অনুকূল" শীর্ষক সঙ্গীত শিল্পী মনু দে-এর একটি গানের সংমিশ্রণ ঘটানো হয়েছে। "জয় গুরু" ক্যাপশন লেখা ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে


আরেকটি সম্পাদনা করা ভিডিওতে চটুল গানের সাথে ঐশী ঘোষকে ঠোঁট মেলাতে দেখা যায়। বুম ওই গানের আপত্তিজনক কথা থাকায় সংশ্লিষ্ট ফেসবুক পোস্টটি প্রতিবেদনে সংযুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে।

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়, "অসাধারণ সঙ্গীত পরিবেশন করলো কমরেড ঐশী ঘোষ"।


আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর উক্তির বিকৃত শিরোনাম সহ বর্তমান কাগজের ছবি জিইয়ে উঠল

বুম দেখে আসানসোলে রেড ভলেন্টিয়ার্স পরিচালিত চে-হেঁশেল (Che Kitchen) পরিদর্শনে এসে ঐশী ঘোষ স্প্যানিশ সঙ্গীত "আস্তা সিয়ামপ্রে, কমান্দান্তে" (Hasta Siempre, Comandante) পরিবেশন করে। ইটিভি ভারত বেঙ্গলি গণমাধ্যম ২২ জুন ২০২১ প্রকাশিত তাদের প্রতিবেদনে ঐশী ঘোষের ওই মূল ভিডিওটি সংযুক্ত করেছে।


কিউবা ছাড়ার মুহূর্তে চে গুয়েভারার লেখা বিদায়ী চিঠির প্রত্যুত্তরে ১৯৬৫ সালের এই প্রবাদপ্রতিম সঙ্গীত রচনা করেন কার্লোস পিউবলা (Carlos Puebla)। ঐশী ঘোষের গাওয়া সেই গানের মূল ভিডিওর শব্দের সাথে চিনের জাতীয় সঙ্গীত (মার্চ অফ দ্য ভলেন্টিয়ার্স) জুড়ে মিথ্যে দাবি সহ সোশাল মিডিয়া পোস্ট ভাইরাল হলে বুম ১ জুলাই ২০২১ ওই ভুয়ো ভিডিওর (doctored video) তথ্য-যাচাই করে। প্রতিবেদনটি পড়ুন এখানে

বুম এর আগেও ঐশী ঘোষ সংক্রান্ত একাধিক ভুয়ো খবরের তথ্য-যাচাই করেছে। ঐশী ঘোষের কপালেরহাতের চোট সাজানো বলে ভুয়ো দাবি করে ছবি ভাইরাল হয়েছিল।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল তামিলনাড়ুর মহিলা দাহ-কর্মী পি জয়ন্তীর ছবি

Updated On: 2021-07-02T20:22:44+05:30
Claim Review :   ঐশী ঘোষ অনুকূল ঠাকুর সম্পর্কিত ভক্তিমূলক গান গাইছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story