জেএনইউ ছাত্রী ঐশী ঘোষের হাতের চোট কি সাজানো? একটি তথ্য যাচাই

বুম দেখে, ঐশী বাম হাতে চোট পেয়েছিলেন, কিন্তু ভাইরাল হওয়া ভুয়ো ছবিতে সেটাকে পাল্টে দেওয়া হয়েছে।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র-সংসদের সভানেত্রী ঐশী ঘোষের দুটি ছবি এমন ভাবে সাজানো হয়েছে, যা দেখে মনে হচ্ছে যে, তিনি আক্রান্ত হওয়ার পর তার বাঁ হাতে চোট পাওয়ার ব্যাপারটা সাজিয়েছেন। এই ছবির কারিকুরিটি ভুয়ো এবং মিথ্যে। বুম দেখেছে, একটি ছবি এমনভাবে উল্টে দেখানো হয়েছে, যাতে দুটি ছবিতে দুটি আলাদা হাতে ব্যান্ডেজ বাঁধা রয়েছে।

৫ জানুয়ারি সন্ধ্যায় মুখোশধারী একদল পুরুষ ও মহিলা জেএনইউ-র ছাত্রছাত্রীদের উপর আক্রমণ চালায়। হানাদারদের তাণ্ডবে বিশ্ববিদ্যালয় চত্বরে ব্যাপক ভাঙচুর চলে এবং বেশ কিছু ছাত্রছাত্রী, শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় কর্মী আহত হন।

সেই থেকেই হামলায় আহত ঐশী ঘোষের ছবি ভাইরাল করে ক্যাপশন লেখা হয়েছে, "সিপিএম মানে দ্বিচারিতা"

তবে নেটিজেনরা অনেকেই এ ব্যাপারে ঐশী ঘোষকেই দায়ী করেছেন এবং তাদের ব্যঙ্গাত্মক বক্তব্য, "ভুল মানুষ মাত্রেই করে! আপনারা বিনা কারণে ওকে দোষ দিচ্ছেন!"

একই ধরনের ভুয়ো ব্যাখ্যা দিয়ে টুইটারেও পোস্টটি ভাইরাল হয়েছে।

শেফালি বৈদ্য ঐশীর ছবিটিকে উল্টো করে পোস্ট করে মিথ্যে ব্যাখ্যা সাজিয়েছেন

স্বরাজ্য পত্রিকার কলাম-লেখক শেফালি বৈদ্য ঐশী ঘোষের ওই উল্টো করে সাজানো ছবিটির সঙ্গে বাঁ হাতে ব্যান্ডেজ করা সোজা ছবিটিও তার টুইটে পোস্ট করেছেন। সেই সঙ্গে তিনি জেএনইউ-র আন্দোলনকারী ছাত্রদের পাশে দাঁড়ানো চলচ্চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপকেও তির্যক কটাক্ষ করতে ছাড়েননি। সেখানে তার ব্যঙ্গ— "এ কী চমৎকার! ঐশী ঘোষের হাত ভাঙার এক দিনের মধ্যেই তা সেরেও গেল! অনুরাগ কাশ্যপ অন্তত ওদের ধারাবাহিকতার ব্যাপারটা শেখাতে পারতেন!"

জবাবে অনুরাগ কাশ্যপও শেফালির একটি ছবি সোজা অবস্থায় এবং তারপর উল্টো করে সাজিয়ে পাশাপাশি রেখে টুইট করেছেন।


তথ্য যাচাই

বুম দেখেছে, ঐশীর ছবির কোলাজের একটি ছবি মূল ছবিটিকে উল্টো করে সাজিয়ে (আয়নার সামনে ধরলে যেমন হয়) ১৮০ ডিগ্রি ঘুরিয়ে ছাপা হয়েছে। মূল ছবিটি তোলা হয় হামলার পরের দিন, যখন ঐশী ঘোষ আহত অবস্থাতেই বাঁ হাতে প্লাস্টার নিয়ে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য পেশ করছিলেন। হিন্দুস্তান টাইমস-এর চিত্রগ্রাহক বিপিন কুমার গেট্টি ইমেজেস-এর জন্য ছবিটি তোলেন।


নীচে ওই দুটি ছবির তুলনা করা হলো, যাখানে দেখা যাবে ১৮০ ডিগ্রি উল্টে সাজানো ভুয়ো ছবিটির প্রেক্ষাপটের লেখাটাও উল্টে গেছে।


বুম ফেসবুকে ৬ জানুয়ারিতে তোলা একটি ভিডিওর খোঁজ পেয়েছে। ওই ভিডিওতেও স্পষ্ট দেখা যাচ্ছে, ঐশী ঘোষ তার ব্যান্ডেজ করা বাঁ হাত নিয়েই ছাত্রছাত্রীদের উদ্দেশে ভাষণ দিচ্ছেন।


Updated On: 2020-01-13T16:22:46+05:30
Claim Review :  জেএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষের হাতের আঘাত সাজানো
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story