এটি কী বাম সমর্থকদের ভারত বন‍্ধের দিনের ছবি?

লাল পতাকা বাঁধা লাঠি নিয়ে মারতে যওয়ার এই ছবিটি ২০১৮ সালের।

সোশাল মিডিয়ায় লাল পতাকা বাঁধা লাঠি হাতে অটো যাত্রীদের মারতে যাওয়া দুই ব্যক্তির ছবি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। কৌতুক সহ কটাক্ষ করে দাবি করা হচ্ছে, ভারত বন‍্ধের দিন বন‍্ধ সমর্থকদের আক্রমনের ছবি এটি। বাম সমর্থিত শ্রমিক সংগঠনগুলির ৮ জানুয়ারি ২০২০ ভারত জুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিল। বুম খুঁজে পেয়েছে, ছবিটি ২০১৮ সালের অগস্ট মাসে বিহারে তোলা। মুজফ‍্ফরপুরের হোমে নাবালিকাদের যৌন নিগ্রহ ও দলিতদের উপর অত্যাচারের প্রতিবাদে বামেরা রাজ্যজুড়ে ধর্মঘট ডাকে ওই বছরের ২ অগস্ট।

ছবিটিতে দুই ব্যক্তিকে হাতে লাল পতাকা বাঁধা লাঠি নিয়ে এক ব্যক্তি, যুবক ও এক মহিলা অটো ধরতে যাওয়া যাত্রীদের মারতে যাওয়ার ভঙ্গিতে দেখা যাচ্ছে।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''মানবতা এখনো বেঁচে আছে! ভারত বনধ সফল করতে অসহায় বৃদ্ধা আর বৃদ্ধের হাতে লাঠি তুলে দিচ্ছেন বাম কর্মীরা।''

এই একই ছবি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ফেসবুকে ভাইরাল হয়েছিল। পোস্টগুলিতে একই ছবি শেয়ার করে সিপিআইএম ও কংগ্রেসের ডাকা বন‍্ধের নিন্দে করা হয়। ইংরেজিতে (মূল ক্যাপশন: This One Picture says everything about the Bandh called by CPIM & Congress Today Shame)



তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছে মূল ছবিটি ২০১৮ সালের ৩ অগস্ট ভাস্করে প্রকাশিত হয়েছিল। ছবিটির ক্যাপশনে বিহারে বন‍্ধের ছবি বলা হয়েছে। মুজফ‍্ফরপুরের হোমে নাবালিকাদের যৌন নিগ্রহ ও দলিতদের উপর অত্যাচারের প্রতিবাদে বামেরা বিহারে রাজ্যজুড়ে ধর্মঘট ডাকে ২ অগস্ট ২০১৮। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, বেশ কিছু জায়গায় বন‍্ধ সমর্থকদের সঙ্গে সাধরণ মানুষের বচসা হয়। তাতে কয়েকটি জায়াগায় আক্রান্ত হয় মহিলারাও।

ভাস্করের প্রতিবেদনের স্ক্রিনশট।

ছবিটি ২০১৮ সালের ২ অগস্ট টুইট করেন এক ব্যক্তি। বুমের পক্ষে অবশ্য ছবিটির ঘটনাস্থল স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।


Updated On: 2020-01-12T19:50:04+05:30
Claim Review :  ভারত বন‍‍্ধে বাম সমর্থকরা বৃদ্ধ-বৃদ্ধাকে আক্রমণ করছে
Claimed By :  Facebook Page
Fact Check :  False
Show Full Article
Next Story