ঐশী ঘোষের কন্ঠে চিনের জাতীয় সঙ্গীত? স্প্যানিশ গানের সুর বদল ভিডিওটিতে

বুম দেখে মূল ভিডিওটিতে স্প্যানিশ গান গেয়েছিলেন ঐশী ঘোষ। সেই ভিডিও বিকৃতভাবে সম্পাদনা করে চিনের জাতীয় সঙ্গীত জোড়া হয়েছে।

সোশাল মিডিয়ায় জওহরলাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষের (Aishe Ghosh) স্প্যানিশ গান গাওয়ার ভিডিও সম্পাদনা করে মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে। সোশাল মিডিয়ায় সম্পাদিত ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে ঐশী ঘোষ চিনের (China) জাতীয় সঙ্গীত (National Anthem) গাইছেন।

ভাইরাল হওয়া ১৯ সেকেন্ডের ভিডিওটিতে সিপিআইএম (CPIM) ছাত্র সংগঠন এসএফআই-এর নেত্রী ঐশী ঘোষকে চিনের জাতীয় সঙ্গীতে (মার্চ অফ দ্য ভলেন্টিয়ার্স) গলা মেলাতে দেখা যায়।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়, "#চীনের_চেয়ারম্যান_আমাগো_চেয়ারম্যান ঐশী ঘোষ দিদির কন্ঠে চিনের জাতীয় সঙ্গীত পাঠ। কেউ কিছু কথা বুঝতে না পারলে ইউটিউব, গুগল করে মিলিয়ে নেবেন দিদি ঠিক গেয়েছেন কি না।"

ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ভুয়ো দাবি: ৮ বছরের মেয়ের সাথে ২৮ বছরের ছেলের বিয়ে হল বিহারের নওদাতে

তথ্য যাচাই

বুম দেখে মূল ভিডিওটিতে স্প্যানিশ সুরে গান গেয়েছিলেন ঐশী ঘোষ। সেই ভিডিও বিকৃতভাবে সম্পাদিত করে চিনের জাতীয় সঙ্গীত জোড়া হয়েছে।

বুম ভিডিওটিতে ইটিভি ভারত গণমাধ্যমের লোগো খুঁজে পায়। "হেঁশেল, আসানসোল, পশ্চিম বর্ধমান" প্রভৃতি লেখা সহযোগে সার্চ করে বুম ইটিভি ভারত বেঙ্গলি গণমাধ্যমে ২২ জুন ২০২১ প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পায়।

ইটিভি ভারত বেঙ্গলির প্রতিবেদনে থাকা ভিডিওটিতে শুরু থেকে ১৯ সেকেন্ড সময় পর্যন্ত স্প্যানিশ সঙ্গীত পরিবেশন করতে দেখা যায় ঐশী ঘোষকে। ঐশী আসানসোলের রেড ভলেন্টিয়ারদের ক্যান্টিন মহিশিলায় চে হেঁশেল পরিদর্শের সময় ওই গানটি পরিবেশন করেন।

স্প্যানিশ সঙ্গীত "আস্তা সিয়ামপ্রে, কমান্দান্তে" (Hasta Siempre, Comandante) চে গুয়েভারা। চে গুয়েভারা কিউবা ছাড়ার মুহূর্তে লেখা বিদায়ী চিঠির প্রত্যুত্তর ১৯৬৫ সালের এই প্রবাদপ্রতিম সঙ্গীত রচনা করেন কার্লোস পিউবলা (Carlos Puebla)। সঙ্গীতটির প্রথম পংক্তির অর্থ "সর্বদা জয় পর্যন্ত"।

কোভিড আক্রান্ত রোগী, করোনাকালে কাজ হারানো ব্যক্তি কিংবা নির্ধনদের কথা মাথায় রেখে খাবার যোগাতে এই "চে ক্যান্টিন" চালু করেছে বাম যুব সংগঠনের রেড ভলেন্টিয়াররা। "চে ক্যান্টিন" সম্পর্কে বিস্তারিত পড়ুন এখানে

বুমের তরফে ঔশী ঘোষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল, প্রতিবেদন প্রকাশিত হওয়ার সময় পর্যন্ত কোনও প্রত্যুত্তর পাওয়া যায়নি।

বুম আগে ওশী ঘোষ সংক্রান্ত একাধিক ভুয়ো খবরের তথ্য-যাচাই করেছে। ঐশী ঘোষের কপালেরহাতের চোট সাজানো বলে ভুয়ো দাবিতে ছবি ভাইরাল হয়েছিল।

Updated On: 2021-07-01T19:28:35+05:30
Claim Review :   ভিডিওর দাবি ঐশী ঘোষ চিনের জাতীয় সঙ্গীত পাঠ করছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story