বিভ্রান্তিকর দাবিতে বাংলায় ছড়াল ২০১৮ সালের জুলাই মাসে কেরলে বন্যার ছবি

বুম দেখে ভাইরাল ব্যক্তির হাতের কাগজ ২০১৮ সালের ১৭ জুলাই প্রকাশিত মালায়ালা মনোরামা। কেরলে সেসময় অতি বর্ষণে বন্যা হয়।

জলমগ্ন (Waterlogged) উঠোনে চেয়ারের উপর বসে কেরলে (Kerala) এক ব্যক্তির ২০১৮ সালের জুলাই মাসে কাগজ পড়ার ছবি সম্প্রতি সোশাল মিডিয়ায় কৌতুকপূর্ণভাবে ভাইরাল হয়েছে। ছবিটিকে বর্ষার মরশুমে শেয়ার করে পশ্চিমবঙ্গের (West Bengal) নিকাশি ব্যবস্থাকে কটাক্ষ করা হয়েছে সোশাল মিডিয়ায়।

গত দুই সপ্তাহ ধরে ভারি বৃষ্টিপাতের ফলে কলকাতা ও শহরতলির বিভিন্ন জায়গায় নিকাশি ব্যবস্থা বিপর্যস্ত হয়ে কলকাতা ও শহরতলির রাস্তায় জল জমে যায়। এই প্রেক্ষিতে ছবিটি শেয়ার করার ফলে অনেকেই এই পশ্চিমবঙ্গের দৃশ্য বলে ভুল করছেন।

ভাইরাল হওয়া ছবিটিতে এক ব্যক্তিকে জলমগ্ন উঠোনে চেয়ারের উপর বসে কাগজ পড়তে দেখা যায়। ছবিটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "রাজ্য সরকারের জল নিকাশি ব্যবস্থার প্রভূত উন্নতি খুঁজতে আনন্দবাজার পত্রিকার পাতায় চোখ"।

ছবিটি দেখা যাবে এখানে

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল বুদাপেস্টে ডাচ ফুটবল ফ্যানদের উন্মাদনা দৃশ্য

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি ২০১৮ সালের জুলাই মাসের কেরলের দৃশ্য।

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে ১৭ জুলাই, ২০১৮ প্রকাশিত গাল্ফ নিউজের একটি প্রতিবেদনে খুঁজে পাই। কেরলে ওই সময়ে ভারী বৃষ্টিপাত সংক্রান্ত এক প্রতিবেদনে ছবিটিকে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি বলে দাবি করা হয়।

একজন টুইটার ব্যবহারকারী ২০ জুলাই, ২০১৮ ছবিটি টুইট করেন।

বুম টিম এই ছবিতে মালায়লাম ভাষায় লেখা শিরোনাম "11 മരണം മഴ തുടരുന്നു" পড়তে সক্ষম হয় যার অর্থ "১১ জনের মৃত্যু অবিরাম বৃষ্টি"। বুম এই প্রতিবেদনের শিরোনাম সার্চ করে মালায়ালা মানোরামাতে ১৭ জুলাই ২০১৮ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পায়।

বুম এই সূত্র ধরে মালায়ালা মনোরামা আর্কাইভে ১৭ জুলাই ২০১৮ প্রকাশিত পাঠানামমথিততা (Pathanamthitta) সংস্করণ খুঁজে পায়। বুম ওই দিনের সংস্করণে প্রথম পাতার ছবি দুটির মিল খুঁজে পায়।

বুম নিশ্চিত হয়েছে ছবিটি কেরলের বন্যার সময়ের, এর সঙ্গে পশ্চিমবঙ্গের বর্ষার কোনও যোগ নেই। বুমের পক্ষে স্বাধীনভাবে ছবিটি ঠিক কোথায় তোলা হয়েছে এই বিষয়ে নিশ্চিত হতে পারেনি।

বিবিসি প্রকাশিত ২১ অগস্ট, ২০১৮ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী কেরলে বন্যায় ৩৫০ জনের বেশি মানুষের প্রাণহানি হয় ওই বছরে।

বুম বর্ষার আবহে একধিক ভুয়ো ছবির তথ্য-যাচাই করেছে। এরকম দুটো তথ্য-যাচাই পড়া যাবে এখানেএখানে

(মলায়লাম ভাষা সূত্র অতিরিক্ত রিপোর্টিং সুজিত এ)

আরও পড়ুন: দুধ সংক্রমিত করার পাকিস্তানের ভিডিও ভারতের ঘটনা বলে ভাইরাল

Updated On: 2021-06-30T18:20:14+05:30
Claim Review :   ছবির দাবি পশ্চিমবঙ্গে বর্ষায় বেহাল দশায় জলমগ্ন উঠোন
Claimed By :  Facebook User
Fact Check :  Misleading
Show Full Article
Next Story