২০১৮ সালে ঢাকার মিরপুরে জলমগ্ন রাস্তায় নৌকা চলার ছবি ছড়াল কলকাতার বলে

বুম দেখে রাস্তায় নৌকার ভাইরাল ছবিটি কলকাতার নয়, বাংলাদেশের ঢাকার মিরপুরে বেগম রোকেয়া সরণিতে ২০১৮ সালের ১ জুন তোলা হয়।

২০১৮ সালের জুন মাসে বাংলাদেশের ঢাকার মিরপুরে (Mirpur) জল জমা রাস্তায় নৌকা ও বাস সহাবস্থানে চলাচলের ছবিকে মিথ্যে করে সোশাল মিডিয়ায় পশ্চিমবঙ্গের (West Bengal) কলকাতা শহরের জলমগ্ন (waterlogging) দৃশ্য বলা হচ্ছে।

বুমের তরফে চিত্রসাংবাদিক আসিফ মাহমুদ অভির সঙ্গে যোগাযোগ করা হলে বাংলাদেশের ঢাকার মিরপুরের বেগম রোকেয়া সরণিতে ২০১৮ সালের ১ জুন ছবিটি তোলার কথা জনান।

গত সপ্তাহ জুড়ে ঘূর্ণাবর্তের ফলে পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত চলছে সপ্তাহ জুড়ে। ভারি বৃষ্টিপাতের ফলে কলকাতা ও শহরতলির বিভিন্ন জায়গায় নিকাশি ব্যবস্থা বিপর্যস্ত হয়ে রাস্তায় জল জমে যায়। ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, "কলকাতা কেন আরেকটি লন্ডন হতে পারে না?" পরে এই কথা নিয়ে বিস্তর জলঘোলা হয়। ২০১৫ সালে মমতা বন্দ্য়োপাধ্যায় লন্ডন সফরকালে এক সাক্ষাৎকারে হুগলি নদী তীরবর্তী কলকাতা ও টেমস তীরবর্তী লন্ডনের তুলনা প্রসঙ্গে নিজের অবস্থান স্পষ্ট করেন।

নেটিজেনরা ভাইরাল ছবিটিকে মুখ্যমন্ত্রীর কলকাতা সম্পর্কিত পুরনো বক্তব্যের সঙ্গে তুলনা করে শেয়ার করছেন। ভাইরাল ছবিটিতে জলমগ্ন (waterlogging) রাস্তায় বাস, রিক্সার পাশাপাশি গেঞ্জি পরা এক ব্যক্তিকে নৌকা-চালনা করতে দেখা যায়। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, পৃথিবীতে আর কোনও দেশ নেই কোনও নদী নেই, এমনকি কোনও শহর ও নেই যেখানে একই রাস্তায় বাস, বাইক, আর নৌকা এক সাথে চলতে পারে, আমরা গর্ব কিরে বলতে পারি, আমরা বাঙালি।কেননা এটা শুধুমাত্র আমাদের লন্ডনে সম্ভব।" (সম্পাদিত)

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। একই ছবি ফেসবুকে প্রায় একই রকম দাবিসহ ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

বুম দেখে ছবিটি টুইটারেও পশ্চিমবঙ্গের ছবি বলে পোস্ট করা হয়েছে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: প্রাক্তন বিজেপি মন্ত্রী জিইয়ে তুললেন ২০০৯ সালে দিল্লিতে জলসংকটের ছবি

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিতে রাস্তার পাসে নির্মিয়মান প্রকল্পের ঘেরা অংশে "ঢাকা মাস রেপিড ট্রানজিট ডেভলপমেন্ট প্রজেক্ট" (Dhaka Mass Transit Company Ltd.) লেখা দেখতে পায়। বাংলাদেশে সরকারের অধীন সংশ্লিষ্ট সংস্থাটি দেশটিতে মেট্রো রেল পথ নির্মান প্রকল্পের কাজ চালাচ্ছে।

বুম ভাইরাল ছবির এক বহুতলের ভিনাইল সাইন বোর্ডে বাংলাতে 'লাইফ এন্ড স্পেশালাইজড হসপিটাল লিঃ' লেখা দেখতে পায়। গুগল ম্যাপ অনুযায়ী সংশ্লিষ্ট বেসরকারী হাসপাতালটি বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের মিরপুরে অবস্থিত। সম্পূর্ণ ঠিকানা কাজীপাড়া, বেগম রোকেয়া সরণি এভিনিউ, মিরপুর, ঢাকা-১২১৬, বাংলাদেশ'।

বুম এরপর 'মিরপুর জলমগ্ন' ইংরেজিতে কিওয়ার্ড সার্চ করে বিডিনিউজ২৪-এর ২০১৮ সালের ১ জুন প্রকাশিত ছবির গ্যালারিতে একগুচ্ছা ছবির হদিস পায়। ছবির ক্যাপশনে লেখা হয়, "কাজী পাড়ায় রোকেয়া সরণীতে নৌকা চলাচাল শুরু যাত্রীদের কথা ভেবে।" বিডিনিউজ২৪-এর চিত্রসাংবাদিক আসিফ মাহমুদ অভির ছবিটি তুলেছিলেন।

ওই ছবিতে ভাইরাল ছবির একই একই গেঞ্জি পরা ব্যক্তিকে নৌকার মাঝির ভূমিকায় দেখা যায়।

১ জুন ২০১৮ প্রকাশিত দ্য ইন্ডিপেনডেন্ট বিডি-এর প্রতিবেদনেও একই রঙের গেঞ্জি পরা ওই ব্যক্তিকে নৌকা চালনা করতে দেখা যায়।

২০১৮ সালের জুন মাসে প্রকাশিত দ্য ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয় এমনকি মাত্র ৩০ মিনিটের প্রবল বৃষ্টিপাতে জল জমে যায় মিরপুরের বেগম রোকেয়া সরণিতে।

২০২১ সালের জুন মাসে বৃষ্টিপাতের ফলে একই ভাবে জলমগ্ন হয়েছে সংশ্লিষ্ট মিরপুরের বেগম রোকেয়া সরণি এলাকা। মেট্রো রেল প্রকল্পের কাজের জন্য এই করুন পরিস্থিতি বলে দুষছেন এলাকার মানুষজন। এ ব্যাপারে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন পড়া যাবে এখানে

নোট: আসিফ মাহমুদ অভির মন্তব্য প্রতিবেদনে ৪ জুলাই ২০২১ সংস্করণ করা হয়েছে

আরও পড়ুন: গলি রাস্তায় ট্যাক্সি জলে ডুবে যাওয়ার ছবিটি আমপানের সময়ের

Updated On: 2021-07-04T12:27:18+05:30
Claim :   ছবির দাবি কলকাতার রাস্তায় জমা জলে বাস ও নৌকা একসাথে চলছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.