প্রাক্তন বিজেপি মন্ত্রী জিইয়ে তুললেন ২০০৯ সালে দিল্লিতে জলসংকটের ছবি

ছবিটি তোলা হয় ২০০৯ সালে আপ দল গঠনের অনেক আগে। দিল্লিতে ২০১৫ সালে ক্ষমতায় আসে আপ।

প্রাক্তন সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী ও ভারতীয় জনতা পার্টির (BJP) দিল্লি শাখার প্রাক্তন সভাপতি বিজয় গয়াল (Vijay Goel), একটি জলের ট্যাঙ্কারকে ঘিরে জনতার ভিড়ের ছবি শেয়ার করেছেন। সেই সঙ্গে দাবি করেছেন যে, অরবিন্দ কেজরিওয়াল-নেতৃত্বাধীন (Arvind Kejriwal) সরকারের আমলে সাম্প্রতিক জলাভাবের ছবি সেটি।

বুম দেখে দাবিটি মিথ্যে। ছবিটি তোলা হয় ২০০৯ সালে, কেজরিওয়ালের আম আদমি পার্টি গঠনের তিন বছর আগে। দেশের রাজধানীতে সেই জলসংকটের সময় দিল্লিতে ছিল ভারতীয় জাতীয় কংগ্রেসের সরকার। আর তার মুখ্যমন্ত্রী ছিলেন শীলা দীক্ষিত।

টুইটারে ছবিটি শেয়ার করে গয়াল লেখেন, "দিল্লিতে জলের এই হাল; কিছু তো করুন ভাই কেজরিওয়াল।" (হিন্দিতে লেখা হয়, "दिल्ली में पानी का हॉल, कुछ करो भैया केजरीवाल")।


গোয়েলের টুইটের আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

এই প্রতিবেদনটি লেখার সময়, টুইটটি ৫০০ বার রিটুইট ও উদ্ধৃত করে টুইট করা হয়। আর ১,৭০০ লাইক পায়।

আরও পড়ুন: কোভিড-১৯ টিকার পর অ্যানাস্থেসিয়া কি ক্ষতিকর? প্রমাণ নেই মত চিকিৎসকদের

২০০৯-এর ছবি

দিল্লির ক্ষমতাসীন আম আদমি পার্টি তৎক্ষণাৎ তাদের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে ওই টুইটারটি সম্পর্কে তাদের প্রতিক্রিয়া জানায়। তারা স্টক ফটো সরবারাহকারী সংস্থা অ্যালামি-র ওয়েবসাইট থেকে ওই ছবিটির একটি স্ক্রিনশট তুলে দেয়। স্ক্রিনশটটিতে দেখা যায় যে, ছবিটি ২০০৯ তে তোলা।

গয়ালকে কটাক্ষ করে আপ-এর অফিসিয়াল হ্যান্ডেল থেকে বলা হয়, "বিজয় গোয়েলজি, আপনি কি স্মৃতিরোমন্থন করতে গিয়ে ২০০৯-এর ছবি শেয়ার করেছেন, নাকি কেজরিওয়াল সরকারকে হেয় করার এটা ইচ্ছাকৃত চেষ্টা?"

গোয়েলের টু্ইটের প্রত্যুত্তরে আপ যা দাবি করে তা যাচাই করার জন্য বুম ছবিটি দিয়ে গুগুলে রিভারস ইমেজ সার্চ করে। তার ফলে আমরা অ্যালামির একটি লিঙ্কে ওই একই ছবি দেখতে পাই। এবং তাতে বলা হয় ছবিটি ১২ বছরের পুরনো।


ছবিটি সম্পর্কে দেওয়া বিবরণে দেখা যায়, দিল্লির সঞ্জয় কলোনিতে দিল্লি জল বোর্ডের পাঠানো একটি ট্যাঙ্কারের চারপাশে বাসিন্দাদের ভিড় করতে দেখা যাচ্ছে। তাতে আরও বলা হয় যে, শহরে জলসংকট দেখা দিলে, মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের নির্দেশে জলের ট্যাঙ্কার পাঠানো হয়। সংবাদ মাধ্যমে বলা হয়, জল সরবরাহের ক্ষেত্রে অসম বন্টন ওই সংকটের কারণ।

আম আদমি পার্টি গঠনের তিন বছর আগে ছবিটি তোলা হয়। আপ ২০১৫ তে ক্ষমতায় আসে।

আরও পড়ুন: অনাথা থেকে পুলিশ? ভুয়ো দাবিতে ফিরল তামিল নায়িকা নিভথা পেঠুরাজের ছবি

Claim Review :   অরবিন্দ কেজরিওয়াল নেতৃত্বাধীন দিল্লি সরকার থাকাকালীন অবস্থায় জলের সংকট দেখা যাচ্ছে
Claimed By :  Vijay Goel, Twitter
Fact Check :  False
Show Full Article
Next Story