দুধ সংক্রমিত করার পাকিস্তানের ভিডিও ভারতের ঘটনা বলে ভাইরাল

বুম দেখে ভাইরাল ভিডিওতে দেখানো লাল রঙের সিওয়া কার্গো লোডার টেম্পোটি একটি পাকিস্তানি সংস্থার তৈরি গাড়ি।

একটি দুধের পাত্রের খোলা মুখে মুখ দিয়ে খাওয়ার কিংবা হাত ঢুকিয়ে দেওয়ার যে দৃশ্যটি ভারতে (India) দুধ-দূষিত (Milk Contamination) করার দৃশ্য হিসাবে ভাইরাল হয়েছে, সেটি আসলে পাকিস্তানের (Pakistan) একটি ভিডিও। ভাইরাল হওয়া ভিডিও ক্লিপটির মধ্যেই এমন কিছু সূত্র রয়েছে, যা থেকে বুমের কাছে ব্যাপারটা পরিষ্কার হয়ে যায়।

ভাইরাল ক্লিপটির ক্যাপশনে একটা সাম্প্রদায়িক রঙও চড়ানোর অপচেষ্টা হয়েছে: "দ্যাখো কী সব চলছে! কী ভাবে প্রকাশ্যে দুধের পাত্রে জল মেশাচ্ছে এবং ভিতরে মুখ ঢুকিয়ে হয়তো তার ভিতরে থুতুও ফেলছে!এ রকম হতে থাকলে তো এবার থেকে সনাতন হিন্দু গোয়ালা খুঁজতে হবে!"

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুনl

ফেসবুকেও ভাইরাল

একই ক্যাপশন দিয়ে আমরা ফেসবুকে খোঁজ নিয়ে দেখলাম, সেখানেও ভিডিওটি ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছেঃ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুনল

আরও পড়ুন: না, ভাইরাল ছবিটি সাম্প্রতিক ভারত-মার্কিন যৌথ মহড়ার যুদ্ধ-জাহাজ নয়

তথ্য যাচাই

বুম দেখলো, এই ভিডিও ক্লিপটি ভারতের নয়। বেশ কয়েকটি পুরনো পোস্টে পাকিস্তানিরা এই ক্লিপটি ব্যবহার করেছেন। বুম আরও দেখেছে যে, ছবিতে যে টেম্পোটি দেখা যাচ্ছে, সেটি একটি পাকিস্তানি সংস্থার।

গুগল ইমেজেস ব্যবহার করে ভিডিওটিকে কয়েকটি মূল ফ্রেমে ভেঙে আমরা দেখেছি, পাকিস্তানের সোশাল মিডিয়া ব্যবহারকারীরা এই পোস্টটি শেয়ার করেছেন অনেকেই এবং এটি লাহোরের একটি ঘটনার দৃশ্য বলে দাবি করা হয়েছে।

২০২১ সালের ১৬ জুন করা একটি টুইটও আমাদের নজরে এসেছে, যাতে ভিডিওটির একটি দীর্ঘতর সংস্করণ রয়েছে, প্রায় ১ মিনিট ৭ সেকেন্ডের। ভিডিওটির উর্দু ক্যাপশনের অনুবাদ করলে দাঁড়ায়ঃ "লাহোরে বিশুদ্ধ দুধ উত্পন্ন হচ্ছে l ভিডিওটির শেষ অংশটি ফাটাফাটি !"


এ ছাড়াও আমরা পাকিস্তানের আরও বেশ কয়েকটি ফেসবুক পোস্ট দেখেছি, যাতে ভাইরাল ক্লিপটি শেয়ার করা হয়েছে এবং ইউটিউবেও উর্দুতে এটি পোস্ট হয়েছে, যেখানে এ ভাবে দুধকে দূষিত করার জন্য তিরস্কার ও নিন্দাও করা হয়েছে।

তা ছাড়া, ভিডিও ক্লিপটি মনোযোগ দিয়ে পর্যবেক্ষণ করে আমরা দেখেছি, ভিডিও ক্লিপে দুধ বহনকারী টেম্পোটির গায়ে লেখা তার নির্মাতার নাম, যা একটি পাকিস্তানি সংস্থা, নাম "সিওয়া কার্গো লোডার"।


এর পর এই সংস্থার ব্যাপারে খোঁজখবর করে দেখেছি, এটি একটি পাকিস্তানি কোম্পানি, যারা টেম্পো তৈরি করে। সিয়া কার্গো লোডারের অন্যান্য গাড়ির সঙ্গে তুলনা করেও আমরা দেখেছি, ভাইরাল ক্লিপে দেখানো মালবাহী টেম্পোটিও তাদেরই এবং কোম্পানির অন্যান্য গাড়ির ছবির সঙ্গে মিলেও যাচ্ছে:

বুম আলাদা ভাবে ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি, তবে এ বিষয়ে নিশ্চিত হতে পেরেছে যে, ভিডিওটি ভারতের নয়, পাকিস্তানের ঘটনার চলচ্ছবি।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল তামিলনাড়ুর মহিলা দাহ-কর্মী পি জয়ন্তীর ছবি

Claim Review :   ভারতের একটি ভিডিওটিতে দেখা যাচ্ছে দুজন লোক দুধ দূষিত করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story