বিভ্রান্তিকর দাবিতে ছড়াল বুদাপেস্টে ডাচ ফুটবল ফ্যানদের উন্মাদনা দৃশ্য

বুম দেখে মূল ভিডিওটি ইউরো ২০২০ কাপে নেদারল্যান্ডস ও চেক রিপাবলিক ম্যাচের আগে ২৭ জুন ২০২১ ডাচ ফুটবল প্রেমীদের উন্মাদনা।

হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত ২০২০ ইউরোকাপে (Euro 2020) নেদারল্যান্ডস (Netherlands) বনাম চেক প্রজাতন্ত্র খেলার প্রাক্কালে ডাচ জাতীয় দলের সমর্থকদের কমলা জার্সি পরে উল্লাসিত পদযাত্রার দৃশ্য ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে ভিডিওটি শেয়ার করে কৌতুকপূর্ণভাবে নেদারল্যান্ডে হিন্দু রাষ্ট্র (Hindu Rastra) প্রতিষ্ঠা হল বলে দাবি করা হচ্ছে।

ইউরো ২০০৪ সালের পর থেকে হতাশ করেছে ডাচদের। রবিবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে প্যট্রিক শিক (Patrik Schick), টমাস হোলস (Tomas Holes)-এর পায়ের উপর জোর দিয়ে চেক রিপাবলিক ২-০ গোলে নিরাশ করে নেদারল্যান্ডকে। চেক রিপাবলিক শনিবার ৩ জুলাই সেমি ফাইনালে মুখোমুখি হবে ডেনমার্কের। ২০১২ সালের পর আবার কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল চেক।

ভাইরাল হওয়া ২৯ সেকেন্ডের ভিডিওতে "মেরা ভারত কা বাচ্চা বাচ্চা জয় শ্রী রাম বোলেগা" পূজা গোহলানির গানের তালে এক দল গৈরিক জার্সি পরা ব্যক্তিকে উল্লাস করতে দেখা যায়।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "নেদারল্যান্ডে গেরুয়া ঝড়। নেদারল্যান্ডে হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করে তার নাম পাল্টে হিন্দুরল্যান্ড করা হলো। (যোগীজি এই নামটি দিয়েছেন)। বিদেশেও বোদি ঝড়। হর হর বোদি। ঘর ঘর বোদি। জয় শ্রীরাম" (বানান অপরিবর্তিত)

ভিডিওটি দেখা যাবে এখানে

বুম দেখে একই দাবি সহ ভিডিওটি ফেসবুকে ব্যপকভাবে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: ভুয়ো দাবি: ৮ বছরের মেয়ের সাথে ২৮ বছরের ছেলের বিয়ে হল বিহারের নওদাতে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভিডিওটি নেদারল্যান্ডের হিন্দুর রাষ্ট্র হয়ে যাওয়ার দৃশ্য নয়। ভিডিওটি আসলে হাঙ্গেরির বুদাপেস্টে চলা ইউরো ২০২০ নেদারল্যান্ডস বনাম চেক প্রজাতন্ত্রের ফুটবল ম্যাচের আগের ডাচ সমর্থকদের উন্মাদনার দৃশ্য।

বুম ভাইরাল ভিডিওটি কয়েকটি মূল ফ্রেমে ভেঙে নিয়ে রিভার্স সার্চ করে ইএসপিএন এফসির ২৭ জুন ২০২১ তারিখের একটি টুইট খুঁজে পায়। টুইটটির অনুদিত ক্যাপশনের অর্থ, "উল্লাসে ফেটে পড়েছে নেদারল্যান্ড। (@DutchOrangebus মাধ্যমে)

বুম ডাচ জাতীয় দলের সমর্থকদের টুইটার অ্যাকাউন্ট-এ বুদাপেস্টের রাস্তায় ডাচ সমর্থকদের উল্লাসের একই ভিডিও খুঁজে পায়।

রুশ গণমাধ্যম রাপটলি এব্যাপারে রিপোর্ট প্রকাশ করে বুদাপেস্টের (Budapest) পুসকাস এরেনা (Puskás Aréna) স্টেডিয়ামে চলা ম্যাচে যোগ দিতে উন্মাদনায় ভাসা ডাচ ফুটবল প্রেমীদের ঢল নামে রাস্তায়।

আরও পড়ুন: ঠাণ্ডা পানীয়তে ইবোলা? ভুয়ো দাবিতে ভাইরাল সম্পর্কহীন ছবি

Updated On: 2021-06-28T21:28:28+05:30
Claim Review :   নেদারল্যান্ডস হিন্দু রাষ্ট্রে পরিনত হওয়ার পর নাগরিকদের উল্লাস
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story